MysmsBD.ComLogin Sign Up

মেমোরি কার্ডও এক টেরাবাইট

In বিবিধ টেক - Sep 23 at 6:27am
মেমোরি কার্ডও এক টেরাবাইট

২০০০ সালে ৬৪ গিগাবাইট ডেটা ধারণক্ষমতার মেমোরি কার্ড তৈরির ঘোষণা দিয়ে সবাইকে চমকে দিয়েছিল স্যানডিস্কের মূল প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ডিজিটাল। ১৬ বছর পর এবার এক টেরাবাইটের মেমোরি কার্ড তৈরির ঘোষণা দিয়ে আবার চমকে দিল প্রতিষ্ঠানটি। আকারে কিন্তু একটুও পরিবর্তন আসেনি।

জার্মানির কোলন শহরে ২০ সেপ্টেম্বর শুরু হয়েছে ফটোকিনা ২০১৬ ক্যামেরা পণ্য প্রদর্শনী। সেখানেই সোমবার স্যানডিস্কের নতুন এই মেমোরি কার্ডের পরীক্ষামূলক সংস্করণ (প্রোটোটাইপ) দেখানো হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়েস্টার্ন ডিজিটালের ভাইস প্রেসিডেন্ট (পণ্য ব্যবস্থাপনা) দীনেশ বাহাল উল্লেখ করেন, ছবি তোলার সর্বাধুনিক প্রযুক্তি প্রদর্শন করা আমাদের জন্য খুবই রোমাঞ্চকর।

২০১৪ সালে এই ফটোকিনা প্রদর্শনীতেই ৫১২ গিগাবাইটের এক মেমোরি কার্ড দেখিয়েছিল ওয়েস্টার্ন ডিজিটাল। দ্বিগুণ ক্ষমতার মেমোরি কার্ডটি বর্তমানে উচ্চমানের বিষয়বস্তু সংরক্ষণের মাইলফলক বলে উল্লেখ করেন দীনেশ বাহাল।

সেই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ ছিল, ‘বছর কয়েক আগেই এক টেরাবাইট মেমোরি কার্ডের ধারণা অসম্ভব বলে মনে হতো। আমরা এখন এমন এক পর্যায়ে আছি, যা এই অসম্ভবকে সম্ভব করেছে।’

আমেরিকান সোসাইটি অব সিনেমাটোগ্রাফার্সের সদস্য ও স্টারগেট স্টুডিওসের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম নিকলসন বলেন, এক টেরাবাইটের মতো উচ্চক্ষমতার মেমোরি কার্ডের সাহায্যে ক্যামেরায় শুধু যে বেশি ছবি ধারণ করা যাবে তা-ই নয়, মেমোরি কার্ড না বদলিয়েই কোনো ধরনের ঝামেলা ছাড়া একটানা ছবি তোলা যাবে।

পরীক্ষামূলক সংস্করণ হওয়ায় মূল্য সম্পর্কে এখনো কিছু উল্লেখ করা হয়নি। তবে ৫১২ গিগাবাইটের এসডি কার্ডটি বিক্রি শুরু হয়েছিল ৮০০ ডলার থেকে। আর তাই ধরেই নেওয়া যায় দ্বিগুণ ক্ষমতার এই মেমোরি কার্ড কিনতে আরও বেশি ডলার খরচ করতে হবে।
সুত্র: ম্যাশেবল

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 305