MysmsBD.ComLogin Sign Up

ঈদের বাছাইকৃত প্রশংসিত ও আলোচিত সেরা ১৫ টি নাটক ও টেলিফিল্ম

In নাটক ও টেলিফিল্ম - Sep 22 at 8:21am
ঈদের বাছাইকৃত প্রশংসিত ও আলোচিত সেরা ১৫ টি নাটক ও টেলিফিল্ম

আমাদের দেশের নাটকের মান নিয়ে নতুন করে আপনাদের কিছু জানাতে চাই না। কিন্তু আমাদের দেশের নাটকের মূল আকর্ষন থাকে ঈদের বন্ধে। ঈদের সময় তাই বিভিন্ন নির্মাতা তাদের নিজেকে উজাড় করে দিয়ে অভিনয় কলাকুশলী দের অভিনয় দক্ষতার মাধ্যমে ফুটিয়ে তোলেন নানান প্লটের নানান ধরনের নাটক। প্রতি ঈদের প্রায় ২০০ টির মত নাটক সরকারী ও বেসরকারি চ্যানেলে সম্প্রচার করা হয়। কিন্তু ইদানিং কালের নাটকের মান নিয়ে আমাদের অনেকের বিভিন্ন আপোস কাজ করে একই ধারার কাজ বারবার থাকলে। কিন্তু একজন বিরাট বড় নাটকপ্রেমী হিসেবে আমি সব ধরনের নাটক দেখি। কিন্তু নিজের পচ্ছন্দের বিচারে আমার বাছাইকৃত কিছু ঈদ নাটক নিয়ে আপনাদের জানাব এই পোস্টে। আশা করি আমার বাছাইকৃত প্রত্যেক টি নাটক আপনাদের ও অসম্ভব ভাল লাগবে।

●►”স্বপ্নকুহক”:-
সুমন আনোয়ার হয়ত এই নাম টাই যথেষ্ট তার নির্মাণশৈলতার প্রমাণ দেয়ার জন্য। প্রত্যেক ঈদেই তিনি তাই অসাধারণ নির্মাণ শিলতা কে সমাজের বাস্তব প্রতিকী অবলম্বনে নিয়ে যায় অন্য এক মর্যাদায়। প্রত্যেকবারের মত এবার তার নাটকে লক্ষ্য করা যায় মানিকগঞ্জের তাঁতিপাড়ায় বসবাস কারী তাঁতি ও এলাকার জমিদারের মধ্যে দ্বন্দ্ব ভালবাসার বাস্তবতার লড়াই। এবার ও সুমন আনোয়ারের টেলিমুভি তে প্রধান নায়কের ভূমিকায় অভিনয় করে “আফরান নিশো”…
নিশো ছাড়াও রওনক, জর্জ, মুনিরা, মৌসুমী হামিদ সহ নাটকের অন্য সব পার্শ্ব অভিনয়শিল্পী এরা অসম্ভব ভাল অভিনয় করে।



★★শেষ্ঠাংশে:-
“আফরান নিশো”, মৌসুমী হামিদ, “রওনক হাসান”, শামীমা তুষ্টি, মুনিরা, জর্জ ইত্যাদি।


●►”তুমি না থাকলে”:-
আশফাক নিপুণের পরিচালনায় এই নাটকে দেখা যায় ত্রিভুর প্রেমের দারুণ এক বন্ধন। যারা প্রত্যেকেই নিজ নিজ অবস্থানে সঠিক। প্রতিটি দৃশ্যায়ন অনুযায়ী নাটকে গানের ব্যবহার ছিল যথাপুযুক্ত। মুভির শেষ দৃশ্যায়ন দেখে যে কেউ হতবাক হয়ে যাবে!!!! আর নাটক শেষে মুগ্ধ এক প্রশান্তি এঁকে যাবে মনের গহীন কোণে।



★★শেষ্ঠাংশে:-
“আফরান নিশো”, মেহজাবীন এবং “ইরেশ যাকের”…….


●►”বেগুনী বিকেলের গল্প”:-
আর.বি.প্রিতম এর পরিচালনায় এই নাটকে এক দম্পতি সুক্ষ ভুল বোঝাবুঝি এর রুপায়ন তার নির্মাণশৈলতার মাধ্যমে অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন তিনি।



★★শেষ্ঠাংশে:-
“তৌকির আহমেদ” ও “তারিন”


●►”হলুদ রঙের বায়না”:-
ইমরাউল রাফাত ভাইয়ের নাটকগুলো বেশিরভাগ ক্ষেত্রে তরুণ দের নিয়ে ফাতরামি থাকে। কিন্তু এই নাটকে বেশ ম্যাচুউরিটি ভাবে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন তিনি। আমার সবচেয়ে বেশি ভাল লেগেছে আমার অসম্ভব প্রিয় অভিনেতা জাহিদ হাসান ভাইয়ের অসাধারণ ন্যাচারাল অভিনয় দেখতে পেলাম। কারণ ইদানিং কালের তার বেশিরভাগ নাটকে জোর করে লোক হাসানোর চেষ্টা থাকে। কিন্তু এই নাটকে বেশ সাবলীল ছিল তার অভিনয়। পূর্ণিমা এর অভিনয় ও ছিল অনবদ্য।



★★শেষ্ঠাংশে:-
“জাহিদ হাসান” ও “পূর্ণিমা”


●►”প্রতিক্ষা”:-
ইমেল হকের পরিচালনায় এই নাটকে ফুটে উঠেছে দুইটি ভালবাসার বাস্তবধর্মী গল্প। গল্পগুলো এত বেশি প্রাণবন্ত যে দেখলে মনে হবে আপনার বা আমার জীবনের গল্প দেখানো হচ্ছে নাটকে। তাছাড়া নাটকের প্রত্যেকটি অভিনয় শিল্পীরা তাদের নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করেছে। তাছাড়া নাটকে গানের ব্যবহার গুলো ছিল অসাধারণ। অবশ্যই এটি এই ঈদের অন্যতম সেরা রোমান্টিক নাটক।



★★শেষ্ঠাংশে:-
“আফরান নিশো”, “সানজিদা প্রীতি”, তৌসিফ ও স্নেহা আয়শা ইত্যাদি।

●►”মেঘবালিকা”:-
পারভেজ আমিন এর পরিচালনায় এডবেঞ্চারময় রোমান্স জেনারের এই নাটকের মূল আকর্ষন ছিল জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমের সাথে কলকাতার পাখি চরিত্র খ্যাত মধুমিতা চক্রবর্তী। গল্পটা খুব সাদামাটা হলেও পরিচালকের নির্মাণশৈলতার জন্য নাটক টি দর্শকের কাছে দারুণ প্রাণবন্ত হয়ে উঠবে। আর নাটকের লোকেশান গুলো ও ছিল নজরকাড়া। মোশাররফ করিমের ভাঁড়ামি বাহিরে এমন চরিত্রে অভিনয়ে অবশ্যই তিনি সাধুবাদ পেতেই পারেন। তাছাড়া মধুমিতার সহ-অভিনেতা হিসেবে দারুণ উজ্জীবিত লেগেছে মোশাররফ করিম কে। সময় নিয়ে নাটক টি দেখলে অবশ্যই আর্ট ফিল্ম টাইপের এডবেঞ্চার রোমান্স জেনারের এই নাটক টি আশা করি সবাই উপভোগ করবেন।

★★শেষ্ঠাংশে:-
“মোশাররফ করিম” ও মধুমিতা চক্রবর্তী


●►”XYZ Returns”
শাফায়েত মনসুর রানার পরিচালনায় গত ঈদের এক্স ওয়াই জেডের সিক্যুয়েল এটি। অফিস ভিত্তিক কর্পোরেট রাজনীতি নিয়ে দারুণ থ্রিলার নাটক। নাটকের শেষেও ছিল দারুণ টুইস্ট।



★★শেষ্ঠাংশে:-
“শাফায়েত মনসুর রানা”, “অপর্ণা”, জন কবির ইত্যাদি।


●►”কমলা রাঙা রোদ”:-
আশফাক নিপুণের পরিচালনায় দারুণ মজাদার আরেক নাটক এটি। বিয়ের জন্য দেখা করতে আসা দুজন মানুষ তাদের ভবিষ্যত জীবন কেমন হতে পারে তা নিয়ে রোম্যরসাত্মক ভাবে নাটক টি উপস্থাপন করা হয়েছে। নাটক টির অভিনয় শিল্পী দের প্রাণবন্ত অভিনয়ের জন্য নাটক টি আরো উপভোগ্য হয়ে উঠে আমার কাছে।



★★শেষ্ঠাংশে:-
“মাহফুজ আহমেদ” ও “তিশা”



●►”হিয়ার মাঝে লুকিয়ে ছিলে”:-
আবু হায়াৎ মাহমুদের পরিচালনায় রবীন্দ্রনাথের কালজয়ী গান অবলম্বনে নাটক টির নাম ধার্য করা হয়। নাটকে পরিচালক মহোদয় দুই ছেলে-মেয়ে মধ্যে দূর্দান্ত বন্ধুত্বের সম্পর্ক ফুটিয়ে তুলেছেন। যাদের বন্ধুত্বের মাঝে ছিল একে অপরের প্রতি অপরিসীম অগাধ ভালবাসা। অভিনয়শিল্পী দের দূর্দান্ত প্রাণবন্ত অভিনয় নাটক টি নিয়ে গেছে ভাল লাগার অন্য এক মাত্রায়।

★★শেষ্ঠাংশে:-
“তারিক আনাম”, “সুবর্ণা মোস্তফা”, আরিক আনাম ও “মম” ইত্যাদি।

●►”একজন যাদুকর”:-
কৌশিক শঙ্কর দাশের এই নাটক টি মূলত যাদুবিদ্যা দেখানোর চেষ্টা ছিল না। নাটকে ছিল দারুণ এক সোশাল ম্যাসেজ। আশা করি ভিন্ন ধারার এই নাটক টি আপনাদের ভাল লাগবে। অভিনয়শিল্পী দের অভিনয় ও ছিল প্রশংসনীয়।

★★শেষ্ঠাংশে:-
“চঞ্চল চৌধুরী”, সারিকা ও “সৈয়দ বাবু”ইত্যাদি।


●►”ফড়িং জীবন”:-
গৌতম কৈরির পরিচালনায় আমাদের জীবনের বিভিন্ন অবস্থার কথা সুন্দর ভাবে চারটি চরিত্রের আলোকে দুইটি গল্পে রুপায়ন দিয়েছেন তিনি। জীবনের অর্থ কি?? আভিজাত্যের জীবন সুখী না অভাবের ভারাক্রান্ত গরীবের জীবন সুখী?? অভিনয়শিল্পী দের চমকপ্রদ অভিনয় নাটক টি কে আরো সুন্দর করে তুলে ধরেছে দর্শকের মাঝে।

★★শেষ্ঠাংশে:-
“রওনক হাসান”, মৌসুমী হামিদ, অপূর্ব ও উর্মিলা ইত্যাদি।

●►”ভালবাসার গল্পসমগ্র”:-
মাহমুদ দিদারের পরিচালনায় ভালবাসার সম্পূর্ণ ভিন্ন ধারার ৩টি গল্পে সাজানো হয়েছে ৩ কপোত-কপোতির প্রেম। হোয়াইট, বৃষ্টির রঙ এবং প্রতিনায়ক এই তিনটি নামের আদলে নির্মিত হয়েছে মাহমুদ দিদারের ভালবাসার গল্পসমগ্র। প্রত্যেকটি গল্পে স্বাদ পাবেন ভালবাসার ভিন্ন ভিন্ন গল্প। তবে আমার বিশেষ ভাবে শেষ গল্পটি বেশি ছুঁয়ে গেছে।



★★শেষ্ঠাংশে:-
“আফরান নিশো”, তানজিকা, ইরফান সাজ্জাদ, উর্মিলা, নাঈম ও প্রভা।

●►”সবুজ আলপথে একদিন”:-
কৌশিক শঙ্কর দাশের পরিচালনায় আবার নোবেল ও মৌ জুটির দারুণ এক নাটক নির্মাণ করেছেন। স্বামী-স্থীর মাঝে ঘটে যাওয়া এক নির্মম দূর্ঘটনার দরুণ স্ত্রী তার স্বামীর উপর অভিমান করে। হঠাৎ করেই স্বামী তার স্ত্রী কে নিয়ে পাড়ি জমায় সে যায়গায় যেখানে তাদের সাথে নির্মম ঘটনাটি ঘটেছিল। নাটক টি দেখুন অনেক দারুণ অনুভূতি কাজ করবে।



★★শেষ্ঠাংশে:-
“নোবেল” ও “মৌ”

●►”আজ জরির বিয়ে”:-
প্রয়াত বিখ্যাত লেখক হুমায়ুন আহমেদ এর গল্পে মেহের আফরোজ এর পরিচালনায় নাটক টি পুরনো ভার্সন টিকে তরুণ অভিনয় শিল্পীদের নিয়ে দারুণ রুপায়ন করেছেন। প্লিজ এটাকে আগের টার সাথে মিলাতে যাবেন না। তরুণ অভিনয় শিল্পীরা তাদের সাধ্যের সেরাটা দেয়ার চেষ্টা করেছে।

★★শেষ্ঠাংশে:-
তৌসিফ ও সাফা কবির


●►”ভূতের ভ্যালেন্টাইন”:-
ইমরাউল রাফাতের পরিচালনায় এই নাটকের নামের মত ই নাটক টি বেশ ভিন্ন অন্য সব নাটকের চেয়ে। যেমন গত রোজার ঈদের ভিন্ন ও প্রশংসিত নাটক ছিল “কারেন্ট গেলে ভয় পাবেন না” অন্যদিকে এবারের ঈদের ভিন্ন নাটক এটি। রোম্যরসাত্মক রোমান্টিক এই নাটক টি অসম্ভব ভাল লাগবে।



★★শেষ্ঠাংশে:-
“আফরান নিশো” ও সাফা কবির


<<<<<আমাকে নিশো পন্থি ভেবে ভুল করবেন না। কারণ আমার পচ্ছন্দের তালিকায় তার নাটক বেশি থাকা মানে এই নয় যে, তার যেকোন নাটক আমার অসম্ভব প্রিয়। কিন্তু আমার পচ্ছন্দের তার অভিনীত প্রত্যেক টি নাটক ই ছিল একটি থেকে অন্যটি সম্পূর্ণ ভিন্ন। আর প্রত্যেক টি নাটকে তার অভূতপূর্ব অভিনয় দেখে মুগ্ধ হয়ে যাবেন। আচ্ছা বাদ দিন এসব কথা। আশা করি আমার পচ্ছন্দের ঈদের নাটকের প্রথম পর্বের সেরা ১৫টি নাটক আপনাদের অনেক ভাল লাগবে। ভাল ভাল বাংলা নাটক দেখুন এবং অন্যদের দেখতে সাহায্য করুন। আগামী পর্বে আবার হাজির হব আরো কিছু ভাল বাংলা নাটক বা টেলিফিল্ম নিয়ে। >>>>>

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 736