MysmsBD.ComLogin Sign Up

ভারতের আবার এক নম্বর হওয়ার সুযোগ

In ক্রিকেট দুনিয়া - Sep 21 at 2:33pm
ভারতের আবার এক নম্বর হওয়ার সুযোগ

ঘরের চেয়ে বড় আর কিছু হতে পারে না। সেই ঘরেই আবার টেস্টের এক নম্বর জায়গাটিতে ফেরার সুযোগ ভারতের। যে জায়গাটি কিছুদিন আগে তাদের কাছ থেকে কেড়ে নিয়েছে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান। কানপুরের বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের ৩ ম্যাচের হোম সিরিজ শুরু। এই সিরিজ ভারতকে আবার এনে দিতে পারে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান।

বিশ্বের সবচেয়ে ধনী বোর্ড ভারত। কিন্তু টেস্টকে এক সময় তারা বেশ অবজ্ঞা করেছে। কিন্তু এখন সিরিয়াস। বিরাট কোহলির দল এই ২০১৬-১৭ ক্যালেন্ডারে খেলবে মোট ১৩টি টেস্ট। দেশের মাটিতে টানা খেলে যাবে তারা। তাই শীর্ষস্থানে উঠে তা ধরে রাখার সুযোগও থাকবে বেশি।

বিশ্বের দুই নম্বর দল ভারতকে তাদের ঘরে সামলানোর কঠিন কাজ নিউজিল্যান্ডের সামনে। স্পিন যেখানে কাবু করে ফেলে সব অতিথিকে। অনিল কুম্বলে যখন কোচ হলেন তার আগে তার প্রেজেন্টেশনে ভারতকে এক নম্বর দল করার দিকেও জোর দেওয়া হয়েছিল। তবে দেশের মাটিতে খেলা বলে উইকেট তৈরিতে কিউরেটরের ওপর চাপ দিতে নারাজ কোচ।

"এটা কিউরেটরদের কাজ।" ভারতের ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারী বোলার কুম্বলে বলেছেন, "এটা ঠিক হোম কন্ডিশনে ঘরের দল বেশি সুবিধা পাবে। স্পিনও এখানে রাজত্ব করবে। কিন্তু তার মানে এই নয় যে প্রথম বল থেকেই ধুলো উড়তে শুরু করবে।"

এই ঘটনাই কিন্তু ২০১৫ সালে ঘটেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তখন প্রোটিয়ারা এক নম্বর। তাদের চার টেস্টের সিরিজে হারিয়ে ভারত চলে যায় শীর্ষে। নিজেদের উইকেটে স্পিনে ভেলকি দেখায় ভারত। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানরা খেলতেই পারেননি বলতে গেলে।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন জানেন সামনে কি অপেক্ষায়। "সাম্প্রতিক বছরগুলোতে এখানে খেলা কঠিন হয়ে উঠেছে।" উইলিয়ামসন বলেছেন, "পিচ এখানে অন্যরকম। সামনে থাকে বিশ্ব মানের স্পিনার। এই চ্যালেঞ্জ খুব কঠিন।"

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7078
Post Views 278