MysmsBD.ComLogin Sign Up

দুই হাতেই বল করেন তিনি, গতি ১৪৫`র ওপর

In ক্রিকেট দুনিয়া - Sep 20 at 11:07pm
দুই হাতেই বল করেন তিনি, গতি ১৪৫`র ওপর

ফাস্ট বোলার তুলে আনার ক্ষেত্রে পাকিস্তানের সুনাম সব সময়ই। ওয়াসিম আক্রাম, ওয়াকার ইউনিস থেকে শুরু করে শোয়েব আখতারসহ এ তালিকায় রয়েছে অনেকের নাম। এছাড়া রয়েছেন মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজরা; কিন্তু এবার সবাইকে চাপিয়ে যেতে বসেছেন রাওয়ালপিণ্ডিরই আরও এক ফাস্ট বোলার, যিনি কি না দু’হাতেই সমানভাবে বল করতে পারেন এবং দু’হাতেই বলের গতি ধরে রাখতে পারেন সমাম সমান, ঘণ্টায় ১৪৫ কিলোমিটার।

নাম তার ইয়াসির জান। একটি ট্যালেন্ট হান্ট থেকেই সবার নজরে এসেছেন তিনি। ইতিমধ্যে ইয়াসিরকে নিয়ে হইচই পড়ে গেছে পাকিস্তানসহ ক্রিকেট দুনিয়ায়। দুই হাতেই নিখুঁত লাইন ও লেন্থ বজায় রেখে পেস বোলিং করার ক্ষমতা আছে এই কিশোরের।

দুই হাতে সমানভাবে বল করতে পারেন- এর আগেও দেখা গেছে ভারতে একজন। তবে তিনি হলেন স্পিনার। কিন্তু ডান ও বাম হাতে সমানভাবে এবং একই গতিতে বল করতে পারার যোগ্যতা তো রীতিমত বিস্ময়করই। ইয়াসির জান সেই বিস্ময়েরই নাম।

পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদ এই দুর্লভ প্রতিভাকে খুঁজে বের করেছেন। লাহোর কালান্দারের কোচ আকিব জাভেদ সম্প্রতি রাওয়ালপিন্ডিতে ট্যালেন্ট হান্ট সেশনের আয়োজন করেন। সেখানেই খুঁজে পাওয়া যায় ইয়াসির জানকে।

ডানহাতে বল করার সময় প্রচণ্ড গতি দিতে পারেন ইয়াসির। বামহাতে বল করার সময় অতিরিক্ত বাউন্সও দিতে পারেন তিনি। সবচেয়ে অবাক করা বিষয় হল দুই হাতেই নিখুঁত লাইন ও লেন্থে বল করতে পারার ক্ষমতা আছে তার। যে ক্ষমতা ক্রিকেট ইতিহাসে বিরল, সম্ভবত আর কারও নেই।

আকিব জাভেদের মতে, কিশোর এই বোলারকে সঠিকভাবে পরিচর্যা করতে পারলে পাকিস্তান দল দুর্দান্ত এক পেসার পাবে। উল্লেখ্য, ক্রিকেট ইতিহাসে ইংলিশ ক্রিকেটার গ্রাহাম গুচ দুই হাতে মিডিয়াম পেস বল করতে পারতেন। শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান হাসান তিলকরত্নেও দুই হাতে বল করতে পারতেন।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4116
Post Views 741