MysmsBD.ComLogin Sign Up

ছেলেদের থেকে মেয়েরা এতো তুলতুলে হয় কেন?

In লাইফ স্টাইল - Sep 19 at 11:40am
ছেলেদের থেকে মেয়েরা এতো তুলতুলে হয় কেন?

ছেলেদের থেকে সাধারণত মেয়েরা কোমল মনের হয়। শুধু মন নয় তাদের শরীরও হয় ছেলেদের থেকে তুলতুলে। কিন্তু আপনি বিষয়টা কখনও ভেবে দেখেছেন এমনটা কেন হয়? এর কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। তাহলে দেরি কেন? আসুন জেনে নেই ছেলেদের থেকে মেয়েদের শরীর এতো তুলতুলে হয় কেন?

এর জন্য বিজ্ঞান চারটি বিষয়কে দায়ী করেছে। সেটা হলো- জিন, হরমোন, হাড়ের গঠন এবং জীবনযাপনের ধরন। বিস্তারিত জেনে নিন-

জিন

মেয়েদের কোমল শরীরের মূল নিয়ামক হলো জিন। আদিম মানব এবং মানবীরা যতদিন একসঙ্গে শিকার করেছে ততদিন নারী-পুরুষ দুই শরীরই কঠিন এবং পেশীবহুল ছিল। কৃষিভিত্তিক সভ্যতার সূত্রপাতের সঙ্গে সঙ্গে মেয়েদের ভূমিকা পাল্টে যেতে থাকে। অত্যন্ত কঠিন শারীরিক পরিশ্রমের পরিবর্তে অপেক্ষাকৃত হালকা বাড়ির কাজেই অভ্যস্ত হয়ে ওঠে নারীরা।

এই অভ্যাসই জিনবাহিত হয়েছে প্রায় দু’হাজার বছর ধরে। তাই আদিম মানবীর জিনগঠনের সঙ্গে আধুনিক মানবীদের জিনগঠনে বহু পার্থক্য, বিশেষ করে শারীরিক কোমলতার নিরিখে। যুগ যুগ ধরে এক প্রজন্ম থেকে আর এক প্রজন্মে বাহিত হওয়া জিনই মেয়েদের শরীরের কোমলতার মূল কারণ। এর কারণেই মেয়েদের মাংসপেশীতে ফ্যাটি টিস্যুর পরিমাণ ছেলেদের তুলনায় অনেক বেশি। এ কারণে তাদের শরীর ও মন দুটোই কোমল হয়।

হরমোন

মেয়েদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের প্রাধান্য। এর জন্য মেয়েদের ত্বক পুরুষদের তুলনায় অনেক বেশি তৈলাক্ত হয়। আর এ ত্বকের কোমল ভাব অনেক বেশি থাকে।

জীবনযাপন

ছেলেরা বাইরে অফিস-আদালতে কঠিন কাজ করেন। আর নারীরা সামলান বাড়ি তাই শারীরিক কোমলতা স্বাভাবিকভাবেই তাদের বেশি হবে। তবে যারা কর্মজীবী নারী, ঘর-অফিস দুটোই সামলান। সেক্ষেত্রে তাদের কোমলতা ঘরে থাকা নারীদের থেকে একটু কম থাকে।

হাড়ের গঠন

মেয়েদের শরীরের হাড় ছেলেদের তুলনায় অনেক বেশি হালকা-পাতলা হয়। এ কারণে মেয়েদের শরীর অনেক বেশি নরম লাগে।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4064
Post Views 235