MysmsBD.ComLogin Sign Up

অনুশীলনে খুব সিরিয়াস ক্রিকেটাররা

In ক্রিকেট দুনিয়া - Sep 19 at 10:08am
অনুশীলনে খুব সিরিয়াস ক্রিকেটাররা

ক্রিকেটারদের পদচারণায় মুখোর মিরপুর স্টেডিয়াম। এর মধ্য দিয়ে বেজে উঠল আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের দামামা।

রোববার জাতীয় দলের ২০ জনের ক্যাম্প শুরু হয়েছে মিরপুর শের-ই-বাংলায়। দুপুর ৩টা থেকে ক্রিকেটাররা একে একে স্টেডিয়ামে আসতে শুরু করেন। হাসিমাখা মুখ ও বুক ভরা স্বপ্ন নিয়ে আবারও নতুন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে টিম বাংলাদেশ।

বিকেল চারটায় ক্রিকেটারদের রিপোর্টিং করতে বলা হয়েছিল। রিপোর্টিং শেষে মুশফিকুর রহিম সবার আগে বেরিয়ে এলেন ড্রেসিং রুম থেকে। তাকে ফলো করেন ‘ভায়রা’ মাহমুদউল্লাহ রিয়াদ।

এরপর একে একে বেরিয়ে আসেন আল-আমিন, সাব্বির রহমান, সাকিব আল হাসান ও অন্যান্যরা। সবার পরে এলেন প্রথমবারের মত সুযোগ পাওয়া শুভাশিষ রায়। একাডেমি থেকে কিট ব্যাগ নিয়ে দৌড়ে ড্রেসিং রুমে ঢুকেন। এইচপির জার্সি পাল্টে জাতীয় দলের জার্সি পড়ে মাঠে নামতে সময় নেন ডানহাতি এ পেসার।

প্রথমে হাল্কা স্ট্রেচিংয়ের পর ফুটবল খেলে গা-গরম করল ক্রিকেটাররা। ‘চোর-চোর’ খেলায় মেতে উঠলেন মাশরাফি, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহররা। সেখানে দর্শক তামিম, শুভাশিষ ও তাসকিন। খেলার মাঝপথে ট্রেনার ভিল্লাভারায়ানে শিষ্যদের থামিয়ে একসঙ্গে জড়ো করেন। কোচ হাথুরুসিংহে সেখানে ‘নতুন’ করে পরিচয় করিয়ে দেন চার নতুন মুখ মোসাদ্দেক, শুভাশিষ, মিরাজ ও আলাউদ্দিন বাবুকে। সঙ্গে দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা মোশাররফ রুবেলের নামও আনা হয়।

পরিচয় পর্বের দ্বিতীয় অংশে পরিচিত হন কোচিং স্টাফের নবতম সদস্য ব্যাটিং পরামর্শক থিলান সামারাবিরা। শুক্রবার রাতে অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে এসে পৌঁছেছেন সামারাবিরা। পরিচয় পর্ব শেষে চন্ডিকা হাথুরুসিংহে আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজ নিয়ে বাংলাদেশের লক্ষ্য ও পরিকল্পনার কথা জানান।

এরপর শুরু হয় স্কিল ট্রেনিং। চার ভাগে ভাগ হয়ে ব্যাটসম্যানরা মিরপুরের মূল উইকেটে এবং ইনডোরের উইকেটে অনুশীলন করেন। প্রথম পর্বে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান মিরপুরের মূল উইকেটে অনুশীলন করেন। পাশের উইকেটে ছিলেন সৌম্য সরকার ও ইমরুল কায়েস। ইনডোরে এনামুল হক বিজয় ও সাব্বির রহমান অনুশীলনের পর মূল মাঠে চলে আসেন। তাদের সঙ্গে যোগ দেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন সৈকত।

দ্বিতীয় পর্বের মূল আকর্ষণ ছিলেন তামিম ইকবাল। অন্যান্য ক্রিকেটাররা ঈদের আগে ব্যাটিং-বোলিং করলেও তামিম ইকবালের আঙুলে চোট থাকায় করতে পারেননি। তাই ব্যাটিং করার তর সইছিল না দেশসেরা ওপেনারের। পেস বোলার ও স্পিনারদের দারুণ শাসন করেছেন ২২ গজের ক্রিজে। স্পিনারদের বলগুলো হাওয়ায় ভাসিয়ে অনেকবারই গ্যালারিতে পাঠিয়েছেন তামিম। আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজে ব্যাটিং করতে কতটা মুখিয়ে আছেন তার একটা ঝলক তামিম প্রথম দিনের অনুশীলনেই দেখিয়ে দিয়েছেন!

শুধু ব্যাটসম্যানরা না বোলাররাও নেটে ব্যাটিং করেছেন। রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন ও মাশরাফি বিন মুর্তজা নেটে দীর্ঘক্ষণ ব্যাটিং করেছেন। খুব কাছ থেকেই তাদের ব্যাটিং দেখেছেন হাথুরুসিংহে। ব্যাটিং ও বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংও অনুশীলন করেছেন ক্রিকেটাররা। উইকেট কিপিং অনুশীলন করেছেন মুশফিকুর রহিম ও এনামুল হক বিজয়। শর্ট কিপিং, লং কিপিং অনুশীলন করেছেন দুজনই।

চার ঘন্টারও বেশি সময় নিয়ে পুলের ক্রিকেটারদের প্রথম দিনের অনুশীলন হয়েছে। আগামীকাল দুপুর ২.৩০ মিনিটে শুরু হবে দ্বিতীয় দিনের অনুশীলন। জানা গেছে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের জন্যে ২০ অক্টোবর ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করবে বিসিবি!

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 301