MysmsBD.ComLogin Sign Up

পাঁচ কারণে ধূমপান ছাড়ুন এখনই

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Sep 18 at 10:38pm
পাঁচ কারণে ধূমপান ছাড়ুন এখনই

ধূমপান বিষপান, ধূমপানের স্বাস্থ্যের ক্ষতি করে এসব জানা সত্ত্বেও ধূমপান ছাড়া অনেকেই ছাড়তে পারেন না। যারা নিয়মিত ধূমপান করেন তারাও জানেন এর ক্ষতির বিষয়টি। অনেকে চেষ্টা করেও ছাড়তে পারেন না। তবে ধূমপান ছেড়ে দিলে আপনি নগদ কিছু উপকারিতা পাবেন। আসুন জেনে নিই এমন পাঁচটি বিষয় যে কারণে ধূমপান এখনই ছেড়ে দেয়া উচিত।‌

❏ অল্প বয়সেই ত্বকে বলিরেখা স্পষ্ট হয়ে ওঠে। এক নজরে দেখলে যে কেউ মনে করে আপনার বয়স অনেক। কিন্তু আসলে সেটা হয়তো নয়। ধূমপান ত্বকের একদম বাইরের দিকের ধমনীগুলোতে রক্ত সঞ্চালন কমিয়ে দেয়। ফলে ত্বকে প্রয়োজনীয় অক্সিজেনটুকুও পৌঁছায় না। এছাড়া সিগারেটের তামাকে থাকে ক্ষতিকর রাসায়নিক পদার্থ, যা আপনার ত্বকের এলাস্টিন এবং কোলাজেনকে নষ্ট করে দেয়। এবং সে কারণেই বলিরেখা স্পষ্ট হয়ে উঠছে।

❏‌ সিগারেট শুধু ত্বক নয়, দাঁতের ক্ষতিও করে। সিগারেটের নিকোটিনের কারণেই দাঁতের ঝকঝকে সাদা রঙ পালটে হলদেটে হয়ে যায়। তাই সিগারেট বন্ধ করলে অল্প কয়েকদিনের ফিরে পাবেন ঝকঝকে হাসি। যদি সিগারেট না ছাড়তে পারেন সেক্ষেত্রে ই-‌সিগারেটের খাওয়ার অভ্যাস করতে পারেন।

❏ ধূমপানের ফলে চুলেরও ক্ষতি হয়। গবেষণায় জানা গেছে, দীর্ঘদিন ধরে যারা ধূমপান করছেন তাঁদের চুল বাকিদের তুলনায় অনেক পাতলা হয়। কারণ সিগারেট চুলের ডি এন এ গুলোকে নষ্ট করে দেয়। শুধু মেয়েদের ক্ষেত্রে নয়, ছেলেদের ক্ষেত্রেও চুলের সমস্যা দেখা দেয়, এমনকি চুল পড়ে যাওয়া, পাতলা হতে থাকে।

❏‌ শুধু বলিরেখা নয়, অধিক ধূমপানের ফলে ত্বকের আরও অনেক সমস্যা দেখা দেয়। এছাড়া চোখের তলায় কালি, ‘‌ব্ল্যাকহেডস’-‌এ‌র সংখ্যাও বাড়তে থাকে।

❏‌ শরীরের ক্ষতস্থান দ্রুত সারাতে রক্তের হিমোগ্লোবিন প্রধান ভূমিকা নেয়। কিন্তু অতিরিক্ত ধূমপানের ফলে হিমোগ্লোবিন বেশি পরিমাণে অক্সিজেন বহনে অক্ষম হয়ে পড়ে। যে কারণে শরীরের ক্ষত সারতেও অধিক সময় লাগে।‌

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4142
Post Views 403