MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

হ্যাকারদের হাত থেকে স্মার্টফোন বাঁচানোর ৫টি সহজ উপায়

In মোবাইল টিপস - Sep 18 at 10:34pm
হ্যাকারদের হাত থেকে স্মার্টফোন বাঁচানোর ৫টি সহজ উপায়

হ্যাকারদের দৌরাত্ম যে হারে প্রতিনিয়ত বেড়ে চলেছে তাতে ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখা খুবই মুশকিল হয়ে গিয়েছে। তাও যতটা সম্ভব হ্যাকারদের হাত থেকে নিজেদের ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখা যায় তারই কিছুটা চেষ্টা করা। স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রনিক্স জিনিসও হ্যাকারদের কবলে পড়ে যেতে পারে যে কোনো সময়। জিনিউজের এক প্রতিবেদনে এ খবর জানা যায়।

স্মার্টফোনে আমাদের অনেক ব্যক্তিগত তথ্য রাখা থাকে। যেমন, প্রচুর মানুষের ফোন নম্বর থেকে শুরু করে, মেসেজ এবং ছবি। এছাড়াও অনেকে স্মার্টফোন থেকে মেল ব্যবহার করে আবার লগ-আউট করেন না। তাছাড়া ব্যাঙ্কেরও বিভিন্ন তথ্য, পাসপোর্ট প্রভৃতি রাখা থাকে স্মার্টফোনে। আমরা প্রত্যেকেই স্মার্টফোনে গোপন পাসওয়ার্ড দিয়ে ফোন লক করে রাখি। তবুও হ্যাকারদের হাত থেকে তা বাঁচানো যায় না।

৫টি উপায় জেনে নিন, যার মাধ্যমে হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্টফোনটিকে বাঁচানো সম্ভব-

১) ৬ ডিজিটের পাসওয়ার্ড ব্যবহার করুন। এছাড়া বিভিন্ন ফোনে টাচের মাধ্যমে বা বায়োমেট্রিক পদ্ধতিতে ফোন লক করার ব্যবস্থা থাকে। যাতে আপনার আঙুলের স্পর্শ না পেলে ফোনটি চালু হবে না। তেমন পাসওয়ার্ড দিয়ে রাখুন।

২) স্মার্টফোনের সেটিংসে এনক্রিপশন করে রাখুন।

৩) আপনার স্মার্টফোনে যত অ্যাপ রয়েছে, সবগুলিকে পাসওয়ার্ড দিয়ে লক করে রাখুন। এছাড়া আপনি ভুলে গেলেও অটোমেটিক লক হয়ে যাওয়ার ব্যবস্থা করে রাখুন।

৪) অবশ্যই ব্যাক-আপ ব্যবস্থা করে রাখবেন।

৫) সফটওয়্যার আপডেট করে রাখবেন সবসময়।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3865
Post Views 769