MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে করে।

আপনি কি পারফেকশনিস্ট? ৫ বিষয়ে সতর্ক থাকুন

In লাইফ স্টাইল - Sep 18 at 6:35pm
আপনি কি পারফেকশনিস্ট? ৫ বিষয়ে সতর্ক থাকুন

পারফেকশনিস্ট বা সবকিছু নিখুঁত করতে পছন্দ করেন যারা তারা সর্বদাই যে স্বাচ্ছন্দ্যময় জীবনযাপন করেন তা নয়। নানা ধরনের ব্যক্তিগত সমস্যাতেও পড়তে হয় তাদের। তবে কিছু উদ্যোগ নিলে এ সমস্যাগুলো দূর করা সম্ভব।

• এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু বিষয়......

১. ঢিমেতালে কাজ
নিখুঁতভাবে কাজ করতে গিয়ে অনেক পারফেকশনিস্টই খুবই ধীরে কাজ করে। আর এ কারণে যথেষ্ট ঝামেলাতে পড়তে হয় তাদের। বিশেস করে পড়াশোনার ক্ষেত্রে অ্যাসাইনমেন্ট দিতে কিংবা কর্মক্ষেত্রে কোনো কাজের ক্ষেত্রে নিখুঁত করে কাজটি করতে গিয়ে নির্দিষ্ট সময় পার করে ফেলেন এ ধরনের পারফেকশনিস্টরা। তারা বহু সময় ধরে নিজের কাজটি নিখুঁত করার জন্য চেষ্টা করেন। যদিও নিখুঁত করার কোনো সীমা নেই। বহু কাজ রয়েছে, যার খুঁত ক্রমাগত বের হয়। আর এ ধরনের ব্যক্তিদের ক্ষেত্রে এটি বড় সমস্যা হয়ে যায়।

২. সামাজিককতায় উদ্বেগ
সামাজিকতায় প্রায়ই সমস্যায় পড়েন পারফেকশনিস্ট ব্যীক্তরা। তারা সামাজিক নানা অনুষ্ঠানে উদ্বেগে ভোগেন। একেএত্র কেউ কোনো বিষয়ে কিছু মনে করে কিনা, কিংবা কোনো বিষয়ে ভুল হয়ে গেল কি না, এ ধরনের উদ্বেগে তারা ভোগেন। আর এতে অনেকেই তাদের বোকা কিংবা অসামাজিক মনে করে।

৩. নতুন বিষয়ে অনাগ্রহ
নতুন নতুন বিষয়ে পারফেকশনিস্ট ব্যক্তিরা আগ্রহ বোধ করেন না কিংবা আগ্রহ বোধ করলেও তা গ্রহণ করতে দ্বীধায় থাকেন। মূলত নতুন কোনো বিষয়ে যদি ভুল হয়ে যায় সেজন্যই এ উদ্বেগ। আর এ কারণে তারা নতুন বিষয় শিখতে কিংবা কর্মক্ষেত্রে তা প্রয়োগ করতে চান না।

৪. দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়তে সমস্যা
পারফেকশনিস্ট ব্যক্তিদের প্রায়ই দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়তে সমস্যায় পড়তে দেখা যায়। এক্ষেত্রে অন্যতম কারণ হলো পারফেকশনিস্ট ব্যক্তিরা নিজের মতামতের ক্ষেত্রে একরোখা হয়ে থাকে। তারা অন্য মানুষের ভিন্নমতের সঙ্গে একমত হতে চায় না। আর এতে প্রায়ই বহু মানুষের সঙ্গে মতবিরোধ তৈরি হয়, যার প্রভাব পড়ে সম্পর্ক গড়ার ক্ষেত্রেও।

৫. মনের কথা মনেই রাখা
পারফেকশনিস্ট ব্যক্তিরা প্রায়ই নিজের মনের কথা মনের মাঝে রেখে দেয়। এতে পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব কিংবা সহকর্মীরা মনোভাব সম্পর্কে কোনোকিছু জানতে পারে না। আর এতে আশপাশের মানুষের সঙ্গে দূরত্ব তৈরি হয়।

পারফেকশনিস্ট ব্যক্তিদের এ বিষয়গুলো দূর করার জন্য জেনে রাখা উচিত কোনো মানুষই সম্পূর্ণ নিখুঁত নয়। কিছুটা ভুল থাকবেই। আর এ ভুলগুলো থেকে দূরে থাকার জন্য তাদের কিছুটা ভুলও মেনে নিতে হবে। তবেই স্বাভাবিক মানুষ হিসেবে জীবনযাপন সম্ভব হবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6833
Post Views 172