MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

পাকিস্তানে নিষিদ্ধ আলোচিত ১০ হিন্দি সিনেমা

In সিনেমা জগৎ - Sep 16 at 8:33am
পাকিস্তানে নিষিদ্ধ আলোচিত ১০ হিন্দি সিনেমা

প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে ঝামেলা চলে আসছে সেই দেশভাগের সময় থেকেই। রাজনৈতিক এই শত্রুতা প্রবেশ করেছে সংস্কৃতি জগতেও। গত এক দশকেই বলিউডের অনেক সিনেমা পাকিস্তানে নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

দেখে নিন এমন কিছু সিনেমা যা নানান কারণে পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছিল-

১। তেরে বিন লাদেন: ডেড অর অ্যালাইভ
ওসামা বিন লাদেন ও মার্কিন প্রশাসনকে ব্যাঙ্গ করে বানানো কমেডি ধাঁচের এই সিনেমাটি পাকিস্তানে নিষিদ্ধ করা হয় মুক্তির আগেই। আভিশেক শর্মা পরিচালিত সিনেমাটি ২০১০ সালের ‘তেরে বিন লাদেন’ সিনেমার সিকুয়েল।

২। এজেন্ট ভিনোদ
শ্রিরাম রাঘাবান পরিচালিত এই সিমেনাটি মুক্তি পায় ২০১২ সালে। সাইফ আলী খান, কারিনা কাপুর অভিনীত এই সিনেমাতেও উঠে এসেছে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর নানান দিক। পাক সরকার দাবি করে, সিনেমাটিতে গোয়েন্দা সংস্থাটিকে হেয় প্রতিপন্ন করা হয়েছে। আর সেকারণেই সিনেমাটিকে নিষিদ্ধ করে তারা।

৩। এক থা টাইগার
কাবির খান পরিচালিত এই অ্যাকশনধর্মী সিনেমাতে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সাথে ভারতীয় গোয়েন্দা সংস্থার সম্পর্কের নানান দিক তুলে ধরা হয়। আর স্বভাবতই পাকিস্তান এই ব্যাপারটি সহজভাবে নিতে পারেনি। তাই সিনেমাটি নিষিদ্ধ করা হয় সেই দেশে।

৪। বেবি
নিরাজ পান্ডে পরিচালিত এই সিনেমাটিতে অভিনয় করেছেন আকশায় কুমার। ২০১৫ সালে মুক্তি পাওয়া এই সিনেমাতে আকশায়কে দেখা যায় আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সন্ত্রাসীদের শায়েস্তা করতে। পাকিস্তানে এই সিনেমাটি নিষিদ্ধ করা হয় মুক্তির সাথে সাথেই।

৫। ভাগ মিলখা ভাগ
রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত সিনেমাটি তৈরী হয়েছিল ভারতের অলিম্পিয়ান দৌড়বিদ মিলখা সিং-এর জীবনকে কেন্দ্র করে। কিন্তু সিনেমায় পাকিস্তানের অ্যাথলেটদের হেয় করার অভিযোগ তুলে এটি মুক্তি দিতে দেয়নি পাক সরকার।

৬। চেন্নাই এক্সপ্রেস
২০১৩ সালে রোহিত শেঠির ‘চেন্নাই এক্সপ্রেস’ পুরো ভারতে দারুণ ব্যবসা করে। কিন্তু কোনো একটা কারণে সিনেমাটি পাকিস্তান সরকার নিজের দেশের হলগুলোতে চালাতে দেয়নি। ধারণা করা হয়, পাকিস্তান প্রসঙ্গে শাহরুখ খানকে নিয়ে সে সময় কিছু বিতর্কের কারনেই নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত।

৭। জাব তাক হ্যায় জান
ইয়াশ চোপড়া পরিচালিত সর্বশেষ সিনেমা এটি। শাহরুখ খান, ক্যাটরিনা কাইফ, আনুশকা শর্মা অভিনীত এই সিনেমাটিও ‘পাকিস্তান বিরোধী’ আখ্যা দিয়ে মুক্তি আটকে দেওয়া হয়।

৮। খিলাড়ি ৭৮৬
আশিস মোহান পরিচালিত এই সিনেমাটি মুক্তি পায় ২০১২ সালে। আকশায় কুমার অভিনীত কমেডি ধাঁচের এই ছবিও চলতে পারেনি পাকিস্তানে।

৯। দ্য ডার্টি পিকচার
মিলান লুথরিয়া পরিচালিত এই সিনেমাটি মুক্তি পায় ২০১১ সালে। বিদ্যা বালান অভিনীত সিনেমাটি অশ্লীলতার অভিযোগে পাকিস্তানে মুক্তি দিতে দেয়া হয়নি।

১০। লাহোর
কিক-বক্সিংয়ের কাহিনী নিয়ে গড়ে ওঠা এই ছবিতে পাকিস্তান-ভারতের সুসম্পর্ক তৈরির পথ হিসেবে খেলাধুলাকে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে। তা সত্ত্বেও এ ছবির বেশ কিছু সংলাপ এবং দৃশ্যের বিষয়ে আপত্তি জানায় পাকিস্তানি সেন্সর বোর্ড। এ কারণে ছবিটি পাকিস্তানে মুক্তি দেওয়া সম্ভব হয়নি।

সূত্রঃ বিডিলাইভ২৪

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4001
Post Views 371