MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

বার্সেলোনায় যোগ দেবেন রোনালদো!

In ফুটবল দুনিয়া - Sep 12 at 6:41pm
বার্সেলোনায় যোগ দেবেন রোনালদো!

ক্লাব দু’টিকে ‘চিরপ্রতিদ্বন্দ্বী’ বলা হয়ে থাকে। বিশ্বব্যাপী স্প্যনিশ দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার কোটি কোটি সমর্থক। দুই ক্লাবের সমর্থকদের মধ্যেও দা-কুমড়ো সম্পর্ক। সাধারণত বার্সেলোনা থেকে রিয়াল কিংবা রিয়াল থেকে বার্সেলোনায় সরাসরি কোনো খেলোয়াড়কে যোগ দিতে দেখা যায় না। তবে দু’-একটি ঘটনা আলোড়ন তুলেছিল অতীতে।

২০০০ সালে বার্সেলোনা থেকে লুইস ফিগোর রিয়াল মাদ্রিদে যোগ দেয়া। তখনই অনেকে ঘটনাটিকে ‘অবিশ্বাস্য’ মনে করেছিলেন। ২০০২ সালে প্রায় একই রকম ঘটনা ঘটেছিল। ব্রাজিলের রোনালদো ১৯৯৬-৯৭ মৌসুমে খেলেন বার্সেলোনায়। সেখান থেকে ২০০২ সাল পর্যন্ত খেলেন ইতালির ক্লাব ইন্টার মিলানে। এরপর ২০০২ সালে তিনি যোগ দেন বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদে। বিষয়টি তখন অনেক বার্সেলোনা সমর্থক মেনে নিতে পারেননি।

রোনালদো তাও অন্য একটি ক্লাব ঘুরে তারপর রিয়ালে যোগ দেন। কিন্তু পর্তুগিজ তারকা লুইস ফিগো বার্সেলোনা থেকে সরাসরি রিয়ালে যোগ দেন। সেই ফিগোই এখন মনে করেন, ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল থেকে বার্সেলোনায় যোগ দেয়া অসম্ভব কিছু নয়। বাই আউট ক্লজ অর্থের পরিমাণ কমলে তার স্বদেশি এ তারকা বার্সেলোনায় যোগ দিতে পারেন বলে মনে করেন ফিগো।

২০০৯ সালে ৮০ মিলিয়ন পাউন্ডে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড থেকে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর তিনি হয়ে উঠেছেন রিয়াল মাদ্রিদের ফুটবল ইতিহাসের সেরা তারকা খেলোয়াড়। ক্লাবটির হয়ে তিনি জিতেছেন ২ ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, ২ কোপা দেল রে ও ১ লা-লিগা ও ১ ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা।

ক্লাবটির হয়ে সর্বকালের সর্বাধিক গোল এখন তার। রিয়ালের হয়ে তিনি করেছেন ৩৬৪ গোল। কিন্তু এমন অবস্থাতেও তার বার্সেলোনায় যোগ দেয়া অসম্ভব নয় বলে মনে করেন তার উত্তরসূরি লুইস ফিগো। তবে এরজন্য শর্ত বাই আউট ক্লজ কমে যাওয়া। কারণ, রোনালদোর এখন যে বাই আইট ক্লজ তাতে তাকে দলে নেয়া অন্য কোনো ক্লাবের পক্ষে সম্ভব নয় বলে মনে করেন তিনি।

রিয়ালের সঙ্গে রোনালদোর চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে তাকে অন্য কোনো ক্লাব দলে ভেড়াতে চাইলে বাই আউট ক্লজ হিসেবে রিয়ালকে দিতে হবে অতিরিক্ত ১.৫ বিলিয়ন পাউন্ড। বিষয়টি নিয়ে ৪৩ বছর বয়সী ফিগো বলেন, আমরা এখন ফ্রি মার্কেটে। রোনালদোর বাই আউট ক্লজ এখন অনেক বেশি। সেটা যদি কমে তাহলে কোনোকিছু অসম্ভব নয়। রোনালদোর বার্সেলোনায় যাওয়া অসম্ভব কিছু নয়। তবে এই মুহূর্তে তার বার্সেলোনায় যোগ দেয়া প্রায় অসম্ভব।

১৫ বছর আগে ফিগো যখন রিয়ালে যোগ দেন তখন তার জন্য বার্সেলোনাকে ৩৭.২ মিলিয়ন পাউন্ড বাই আউট ক্লজ দিয়েছিল রিয়াল। তখন তার আলোড়ন তুলে এমন দল বদলের ব্যাখ্যা দিলেন ফিগো। বলেন, আসলে আমার দলবদলের সবচেযে বড় কারণ ছিল রিয়ালের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজের স্বীকৃতি। তার প্রস্তাবের পর আমি বিষয়টি সিরিয়াসভাবে নিই। বিষয়টি বার্সেলোনাকে জানাই। এরপর এক সময় রিয়ালের সঙ্গে চুক্তিবদ্ধ হই।

তথ্যসূত্রঃ এমজমিন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6825
Post Views 735