MysmsBD.ComLogin Sign Up

নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তুলবেন যেভাবে

In লাইফ স্টাইল - Sep 12 at 3:09pm
নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তুলবেন যেভাবে

একঘেয়ে মানুষদের সঙ্গ আমরা একেবারেই পছন্দ করি না। এমন স্বভাবের মানুষদের কাছ থেকে সবাই দূরে থাকতে ভালোবাসে। তাহলে অন্যদের কাছে নিজেকে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করবেন কীভাবে তা ভাবছেন?

• নিচে আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হওয়ার কিছু পরামর্শ দেওয়া হয়েছে। এক নজরে দেখে নিন কী সেগুলো......

১. স্থির ও ইতিবাচক থাকা
যখন যে কাজ করবেন তখন শুধু সে কাজেই মন দিন। অর্থাৎ কর্মক্ষেত্রে মনোযোগ ধরে রাখুন আর যখন পরিবার বা বন্ধুবান্ধবদের সঙ্গে থাকবেন তখন তাদের সঙ্গেই সময় কাটান। আর ইতিবাচক কথা বলার চেষ্টা করুন। ইতিবাচক কথা কিংবা ভাবনা অন্যের কাছে আপনাকে ভিন্ন রূপে ফুটিয়ে তুলবে।

২. আপনার পছন্দের মানুষদের আদর্শ অনুসরণ করুন
আপনি পছন্দ করেন এমন ১০ জন ব্যক্তির তালিকা তৈরি করুন এবং তাঁদের তিনটি করে ভালো গুণ লিখে ফেলুন। তারপর সেগুলো নিজের আয়ত্তে এনে সেই মোতাবেক নিজেকে গড়ে তুলুন। তবে নিজেকে ব্যক্তিত্ববান দেখাতে গিয়ে আবার অতিরিক্ত ভাব দেখাতে যাবেন না। অতিরিক্ত কোনো কিছুকেই স্মার্টনেস বলে না, বরং স্মার্ট হলে অতিরিক্ত এই ভাব কমে যায়।

৩. নিজের প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন
জীবনে চলার পথে কত ধরনের নেগেটিভ চিন্তাই না মনের মাঝে আসে। কিন্তু তাই বলে হতাশ হলে চলবে না। মনের মাঝে নেতিবাচক চিন্তাকে জায়গা না দিয়ে আত্মবিশ্বাসী হোন। নিজেকে জানার চেষ্টা করুন। আপনিই পারবেন, এমন বিশ্বাস সৃষ্টি করুন মনের মাঝে। ফলে দেখবেন জীবন আর ব্যক্তিত্ব উভয়ই হয়ে উঠবে উজ্জ্বল।

৪. জিজ্ঞেস করুন ও শুনুন
কারো সঙ্গে যখন কথা বলবেন তার শখ, পারিবারিক অবস্থা, ভ্রমণ পরিকল্পনা ইত্যাদি সম্পর্কে তাকে জিজ্ঞেস করুন এবং তার উত্তরগুলো মনোযোগ দিয়ে শুনুন। এভাবে একদিকে যেমন ভালো সম্পর্ক তৈরি হবে তেমনি, সেই মানুষটির সামনে আপনি হয়ে ওঠবেন অনন্য ব্যক্তিত্বের।

৫. বই পড়ুন
বই মানুষের সবচেয়ে বড় বন্ধু। নিজের প্রতিভা বিকাশে ম্যাগাজিন, বই, কলাম পড়তে পারেন। মানুষের আচরণভঙ্গি ও ব্যক্তিত্ব সম্পর্কে অনেক অজানা তথ্য পেতে পারেন বই পড়ে। তাই বই পড়ার অভ্যাস গড়ে তুলুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6722
Post Views 352