MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

যে গ্রামে পালিত হয় লাশ পরিষ্কার উৎসব

In ভয়ানক অন্যরকম খবর - Sep 12 at 2:38pm
যে গ্রামে পালিত হয় লাশ পরিষ্কার উৎসব

দিনের শেষে আপনার বন্ধুর সংখ্যা কত দাঁড়াল- সেটা কোনো ব্যাপার নয়। আপনার প্রয়োজন পরিবার। সাধারণত সবাই তাদের পরিবারকে ভালোবাসে কিন্তু ইন্দোনেশিয়ার একটি গ্রামে পরিবারের প্রতি এই ভালোবাসার বিষয়টি চলে গেছে ভীতিকর পর্যায়ে। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের উপজাতিরা মা’নিনি নামক উৎসব উদযাপন করে। একে আক্ষরিক অর্থে ‘লাশ পরিষ্কার উৎসব’ বলা যেতে পারে। এবং এটিই হলো ভয়ের কারণ। যদিও তারা বলছে পরিবারের প্রতি ভালোবাসা থেকেই এটা করা হয়।

গ্রামটির বাসিন্দারা প্রতি তিন বছর পর পর এই উৎসবে কবর খুঁড়ে তাদের পরিবারের মৃত সদস্যের লাশ উত্তোলন করেন। এরপর মৃতদেহ পরিষ্কার করা হয়। মৃতদেহে ইস্ত্রি করা জামাকাপড় পরিয়ে তারা পারিবারিক ছবিও তোলেন। এই কার্যক্রম তাদের মৃত প্রিয়জনদের প্রতি ভালোবাসা দেখানোর জন্য করা হয়ে থাকে, যা শতকের বেশি সময় ধরে গ্রামটিতে চলে আসছে।


মৃতদেহের শরীরে যাতে পচন না ধরে সে জন্য কফিন পরিবর্তন ও মেরামতও করা হয়। গ্রামটির বাসিন্দারা মনে করেন, মৃত্যু একটি চূড়ান্ত পদক্ষেপ নয়, কিন্তু একটি চলমান আধ্যাত্মিক জীবনের একটি ধাপ মাত্র। যা হোক, হয়তো তারা এই প্রবাদবাক্যটি কখনো শোনেনি যে, ‘শান্তিতে বিশ্রাম’ যা মৃতদেহের ক্ষেত্রে বলা হয়ে থাকে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6795
Post Views 742