MysmsBD.ComLogin Sign Up

দুই অধিনায়ক ধোনি-কোহলির প্রশংসায় পঞ্চমুখ কুম্বলে

In ক্রিকেট দুনিয়া - Sep 11 at 4:28pm
দুই অধিনায়ক ধোনি-কোহলির প্রশংসায় পঞ্চমুখ কুম্বলে

তার দুই অধিনায়ক। টেস্টে বিরাট কোহলি। সীমিত ওভারের ক্রিকেটে এমএস ধোনি। আর এই দুই অধিনায়কেরই প্রশংসায় পঞ্চমুখ কোচ অনীল কুম্বলে। নেতৃত্বের গুনে ধোনির জুরি নেই। আর পেশাদারিত্বে অতুলনীয় কোহলি। এই হলো কুম্বলের মূল্যায়ন।

কিছুদিন আগে ভারতের কোচ হয়েছেন ৪৫ বছরের কুম্বলে। এরপর ওয়েস্ট ইন্ডিজের সাথে তার দল ক্যারিবিযানে টেস্ট এবং যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি সিরিজ খেলেছে। ৪৫ বছরের কুম্বলের দুই অধিনায়কের সাথেই কাজ করার অভিজ্ঞতা হয়ে গেছে।

ভারতের ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারী কুম্বলে জানাচ্ছেন কোচ হিসেবে খুব সহজেই সবাই গ্রহণ করেছে তাকে। কুম্বলের ভাষায়, "দল আমাকে স্বাগত জানিয়েছিল। তাদের অনেকের সাথে আইপিএলে খেলেছি। মেন্টর হিসেবে অনেকের সাথে কাজ করেছি। তাই দলের প্রায় সবাই ব্যক্তিগত ভাবে আমার চেনা।"

ফ্লোরিডায় ধোনিকে অধিনায়ক হিসেবে পেয়েছেন। এক সাথে আগে খেলেছেন ভারত দলে। ধোনির অধিনায়কও ছিলেন কুম্বলে। এবার দুজনার ভূমিকা ছিল ভিন্ন। কুম্বলে জানালেন, "অধিনায়ক-কোচ হিসেবে এমএস এর সাথে প্রথম দেখা হওয়ার কথা ছিল অক্টোবরে। কিন্তু তার আগে ফ্লোরিডায় ৫ দিনের জন্য কাজ করলাম এক সাথে। দীর্ঘদিন ধরে এম ভারতের অধিনায়কত্ব করছে। দলের প্রয়োজনের হিসেবে যে কারো চেয়ে নেতৃত্বটা ভালো বোঝে সে। অসাধারণ সে। ওর সাথে আগে খেলেছি বলে ভালো ভাবে জানি।"

তার আগেই টেস্ট সিরিজের অধিনায়ক হিসেবে কোহলির সাথে কাজ করেছেন কুম্বলে। সিরিজ জিতেছে ভারত। কোহলির প্রশংসা প্রাণভরেই করেছেন কুম্বলে, "২০১২ সালে আরসিবির সাথে থাকার সময় কোহলিকে কাছ থেকে দেখেছি। ২০১২ থেকে ২০১৬, অনেক পার্থক্য। আর সেই পার্থক্যটা ভালো। সে দুর্দান্ত পেশাদার। ফিটনেসের দিক দিয়ে তার মতো পেশাদার কাউকে আমি দেখিনি। সে সেরা হতে চায়। দলকেও সামনে থেকে নেতৃত্ব দিতে চায়।"

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7017
Post Views 310