MysmsBD.ComLogin Sign Up

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ৫ নিয়ম

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Sep 11 at 3:22pm
স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ৫ নিয়ম

শরীর ভালো রাখতে দরকার শরীরচর্চা। এবং স্বাস্থ্যকর খাবার। রং ও প্রকার ভেদে কোন ধরনের খাবার শরীরের জন্য ভালো সেটা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

প্রক্রিয়াজাত খাবার: ব্যস্ত জীবন আমাদের প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারে আসক্ত করে তোলে। এক্ষেত্রে খাদ্যাভ্যাসে ছোট কিছু পরিবর্তন বড় প্রভাব ফেলে। তাই বাইরে প্যাকেটজাত খাবার, প্রক্রিয়াজাত বীজ, সয়াবিন তেল, সূর্যমুখী তেল ইত্যাদি বাদ দেওয়ার চেষ্টা করতে হবে।

সাদা খাবার এড়ান: ভাত, রুটি, পাস্তা, নুডুলস ইত্যাদি পরিশোধিত সাদা খাবার আমাদের খাদ্যাভ্যাসে একটি বড় অংশ, যার কোনো পুষ্টিগুণ নেই বললেই চলে। এসবের বদলে ভিটামিন ও খনিজে ভরপুর অপরিশোধিত খাবার বেছে নিতে পারেন।

চা-কফি: চা-কফিতে থাকা ক্যাফেইন ও বিভিন্ন অ্যাসিড পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রে প্রদাহ সৃষ্টি করতে পারে। এর বদলে পান করতে পারেন অ্যান্টিঅক্সিডেন্ট ও ওজন কমাতে সহায়ক উপাদানে ভরা গ্রিন টি।

ঘুম: ইউনিভার্সিটি অফ ওয়াইসকোনসিন স্কুল অফ মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ-এর এক গবেষণায় দেখা যায়, ঘুমের ঘাটতি মস্তিষ্ককে বেশি মিষ্টি এবং চর্বিযুক্ত খাবার খাওয়ার তাগিদ দেয়। প্রতিদিন কমপক্ষে সাত ঘণ্টা একটানা ঘুমাতে হবে।

কোলেস্টেরল ও শর্করার মাত্রা: শরীরের কোলেস্টেরল ও রক্তে শর্করার পরিমাণের প্রতি যত্নবান হতে হবে। এতে খাদ্যাভ্যাস সম্পর্কে উপযুক্ত সিদ্ধান্ত নিতে পারবেন।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 203