MysmsBD.ComLogin Sign Up

ক্যান্সার ঠেকাতে একত্রে খান আদা-মরিচ

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Sep 10 at 5:08pm
ক্যান্সার ঠেকাতে একত্রে খান আদা-মরিচ

বেশি করে আদা ও মরিচযুক্ত ঝাল খাবার যাদের পছন্দ তাদের জন্য সুখবর! আদা ও ঝাল একত্রে ক্যান্সারের বিরুদ্ধে খুবই কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা।

বিভিন্ন গবেষণায় আদার উকারিতা বিষয়ে নানা তথ্য পাওয়া যায়। এছাড়া মরিচ দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, এ বিষয়টিও অজানা নয়। তবে সাম্প্রতিক এক গবেষণাও আরও কিছু তথ্য পাওয়া গেছে।

আদা ও মরিচ একত্রে খাওয়ার ফলে ক্যান্সার প্রতিরোধ খুবই কার্যকর বলে জানাচ্ছেন গবেষকরা। কিন্তু কিভাবে ক্যান্সার প্রতিরোধ করে এ দুটি উপাদান?

এর আগে গবেষকরা জানিয়েছিলেন, লাল মরিচের একটি উপাদান ক্যাপস্যাইসিন থেকে ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে। তবে আমেরিকান কেমিক্যাল সোসাইটির গবেষণায় দেখা গেছে, ৬ জিনজেরল নামে আদার একটি উপাদান মরিচের সেই ক্যাপস্যাইসিনকে নিষ্ক্রিয় করে দেয়। এতে ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

বিভিন্ন খাবারে একত্রে আদা ও মরিচ ব্যবহৃত হয়। এবার তাই সে ধরনের খাবার বেশি করে খেতে উৎসাহিত করছেন গবেষকরা। এশিয়ান বিভিন্ন খাবারের মেনুতে এ ধরনের উপাদানগুলো একত্রে ব্যবহৃত হতে দেখা যায়।

এ বিষয়টি অনুসন্ধানের জন্য গবেষকরা ইঁদুরের সহায়তা নেন। গবেষণাগারে ইঁদুরদের মরিচ, আদা ইত্যাদি খাবার প্রয়োগ করে তাদের ক্যান্সারের উৎপত্তি হয় কি না, তা দেখা হয়। এতে দেখা যায়, আদা ও মরিচ একত্রে দেওয়ার পর খুব কম সংখ্যক ইঁদুরেরই ক্যান্সার হয়েছে। ভবিষ্যতে এ বিষয়ে গবেষণাটি মানুষের ওপরেও করা হবে বলে জানিয়েছেন গবেষকরা।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7016
Post Views 160