MysmsBD.ComLogin Sign Up

বন্ধুত্ব কখন ভেঙে যায়?

In লাইফ স্টাইল - Sep 08 at 4:21pm
বন্ধুত্ব কখন ভেঙে যায়?

প্রত্যেক বন্ধুত্বই একটি নির্দিষ্ট অনুপ্রেরণার মাধ্যমে এগিয়ে যায়। কিন্তু আপনি যদি সেই অনুপ্রেরণার বিষয়টি জানতে বা বুঝতে না পারেন তাহলে তা আর সামনে এগোবে না এবং এক পর্যায়ে বন্ধুত্ব নষ্ট হতে পারে।

আপনার বন্ধুদের আপনি কীভাবে বর্ণনা করেন? বন্ধু, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, ভালো বন্ধু, ভার্চুয়াল বন্ধু ইত্যাদি? বর্তমান প্রজন্মের রয়েছে অত্যন্ত উচ্চমাত্রার সামাজিকতা। আর ডিজিটাল ও সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে বর্তমান সময়ে বন্ধুত্ব এখন আগের তুলনায় অনেকাংশে পৃথক। এখন বন্ধুত্ব আগের তুলনায় অনেক বিক্ষিপ্ত। এখন আমরা বন্ধুত্ব বোঝাতে বহু ধরনের সম্পর্ককে ব্যাখ্যা করি। আর এ থেকে আমরা কী চাই, তাও নির্দিষ্ট সজ্ঞার মাঝে থাকে না।

সব বন্ধুত্ব কী সমান?
সম্পর্ক বিষয়ে বিশেষজ্ঞ প্রিয়া ওয়ারিক বলেন, ‘আপনার নানা ধরনের বন্ধুদের মাঝে অবশ্যই পার্থক্য রয়েছে। এছাড়া আপনার পিতামাতা কিংবা স্বামীর মাঝেও রয়েছে। এটি হতে পারে খুবই ভালো বিষয় যেখানে আপনার মা কিংবা স্বামীকে বেস্ট ফ্রেন্ড হিসেবে অভিহিত করেন। কিন্তু এ বন্ধুত্ব প্রায়ই বাস্তব জীবনের সম্পর্ককে সমস্যায় ফেলে। যেমন শিশুরা পিতামাতার কথা শোনে না কিংবা দম্পতিরা একে অন্যের সঙ্গে কথা বলে না, যা বন্ধুদের সঙ্গে কথা বলার ক্ষেত্রেও ঘটে।’

সীমাবদ্ধ বন্ধুত্ব
সহজেই বন্ধুত্ব ও সহজেই তা ত্যাগ করার যুগে এখন বহু পরিবারই বন্ধুত্বকে হালকাভাবে নিচ্ছে। একজন কলেজ শিক্ষার্থী বলেন, ‘আমার বাবা আমার একজন ভালো বন্ধু। কিন্তু তিনি আমার সামাজিক যোগাযোগমাধ্যমে নেই। তিনি আমার সঙ্গে পার্টিতেও অংশ নেন না।’ এর কারণ হিসেবে তিনি জানান, পিতামাতা কিছুটা স্থান ছাড়েন ঠিকই কিন্তু সবক্ষেত্রে ছাড় দেন না। এ বিষয়ে অন্য একজন শিক্ষার্থী বলেন, এখানে একটি সূক্ষ্ম পার্থক্য রয়েছে। তবে এ পার্থক্য তৈরির জন্য সুস্পষ্ট নিয়ম নেই।

পারিবারিক বন্ধুত্ব
বন্ধুত্ব কখনো কখনো পারিবারিক পর্যায়ে গড়াতে পারে। সে পর্যায়ে কোনো দুটি পরিবারের সদস্যদের মাঝে এ বন্ধুত্ব হতে পারে। তবে এ বন্ধুত্ব প্রায়ই কোনো দৃশ্যমান লাভের আশা না করেই গড়ে ওঠে। আর এতে অনেকেই আবেগগতভাবে জড়িয়ে থাকে।

বন্ধুত্ব নষ্টের কারণ
নানা কারণে মানুষের পরস্পরের মাঝে বন্ধুত্ব নষ্ট হতে পারে। এক্ষেত্রে সন্তানের সঙ্গে পিতামাতার, সমবয়সী বন্ধুর সঙ্গে বন্ধুর কিংবা ভাইবোনেরও বন্ধুত্ব নষ্ট হতে পারে।

পিতামাতা-সন্তান : পিতামাতা যদি সন্তানের সঙ্গে বন্ধুত্বের মাধ্যমে নিজের নানা ইচ্ছা-অনিচ্ছা চাপিয়ে দেওয়ার চেষ্টা করেন।

সন্তান-পিতামাতা : সন্তান যদি তাদের বন্ধু-বান্ধবদের কারণে পিতামাতার সঙ্গে নিজেই দূরত্ব তৈরি করে।

স্বামী-স্ত্রী : স্বামী কিংবা স্ত্রী অনেকেই একে অপরকে সময় দেন না। অনলাইন, টেলিফোন কিংবা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় এভাবে সম্পর্ক নষ্ট হতে পারে।

ভাই-বোন : ভাইবোন বেড়ে ওঠার নানা পর্যায়ে একে অপরের সঙ্গে ঝগড়া বিবাগ করতে পারে।

কর্মক্ষেত্রে : বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত কর্মী ও বসের সম্পর্ক নষ্ট হতে পারে কাজের চিন্তা, বিভিন্ন গুজব ও পরচর্চার কারণে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6972
Post Views 378