MysmsBD.ComLogin Sign Up

ইরাকে বোরকা নিষিদ্ধ করলো আইএস!

In আন্তর্জাতিক - Sep 08 at 8:23am
ইরাকে বোরকা নিষিদ্ধ করলো আইএস!

এবার নিরাপত্তার কারণে উত্তর ইরাকে নিজেদের নিয়ন্ত্রিত অঞ্চলে বোরকা নিষিদ্ধ করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। বুধবার ডেইলি মেইলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আইএস তাদের নিরাপত্তা কেন্দ্রগুলোতে মেয়েদের বোরকা পরা অবস্থায় চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে। মুখঢাকা নেকাব ও বোরকা পরিহিত এক নারী সম্প্রতি মসুলের একটি নিরাপত্তা কেন্দ্রে ঢুকে আইএসের ওপর হামলা চালানোর পর জঙ্গিগোষ্ঠীটি এ সিদ্ধান্ত নেয় বলে জানা গেছে। ওই হামলায় জঙ্গিগোষ্ঠীটির বেশ কয়েকজন কমান্ডার নিহত হন।

নৃশংসতার জন্য কুখ্যাতি অর্জনকারী জঙ্গি সংগঠন আইএস এর আগে সিরিয়া ও ইরাকে তাদের দখলকৃত অঞ্চলে নারীদের বোরকা পরতে বাধ্য করেছিল বলে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে। মুখ ও চোখ পুরোপুরি ‘আবৃত’ বোরকা না পরার ‘অপরাধে’ আইএসের ‘মোরাল পুলিশ’ নারীদের ওপর অত্যাচার, কাউকে কাউকে হত্যা করতো বলেও ওই গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে।

গত মাসে সিরিয়ার শহর মানবিজ ও আলেপ্পো আইএসমুক্ত হওয়ার পর শহর দু'টির অনেক নারীকে বোরকা ও নেকাব ফেলে দিয়ে উল্লাস করতে দেখা গেছে। মানবিজ মুক্ত হওয়ার পর প্রকাশিত ভিডিওতে এক নারীকে নেকাব সরিয়ে ফেলতে দেখা গেছে।

তিনি তার মুখে আইএসের নির্যাতনের চিহ্নও দেখিয়েছিলেন। একই ভিডিওতে তরুণীদের অনেককেই বোরকা ফেলে তাতে আগুন দিতে দেখা গেছে।

মার্কিন হামলায় হাজারেরও ওপর আইএস যোদ্ধা শহরটি থেকে পালিয়ে যাওয়ার পর নারীরা ‘মুক্তি পেয়ে’ এ ধরনের উদযাপন করেছিল বলে প্রতিবেদনে বলা হয়।

২০১৪ সাল থেকে দখল করে রাখা মানবিজ হাতাছাড়া হওয়ার পর জঙ্গিগোষ্ঠীটি আরো বেশ কয়েকটি শহর হারিয়েছে। গেল সপ্তাহে তুর্কি সীমান্ত থেকে আইএসকে হটিয়ে দিয়েছে বলে দাবি করেছে তুরস্ক।

Googleplus Pint
Noyon Khan
Posts 3488
Post Views 237