MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

২০২৬ সালের বিশ্বকাপ হবে নর্থ আমেরিকায়

In ফুটবল দুনিয়া - Sep 07 at 3:44pm
২০২৬ সালের বিশ্বকাপ হবে নর্থ আমেরিকায়

ভবিষ্যতে ৪০ দলের বিশ্বকাপ ও একাধিক আয়োজক নিয়ে টুর্নামেন্ট সম্পন্নে এখনো আশাবাদী ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এবার উত্তর আমেরিকায় ২০২৬ ওয়ার্ল্ডকাপ আয়োজনের ইঙ্গিত দিয়েছেন তিনি।

সবশেষ ১৯৯৪ আসরে যুক্তরাষ্ট্র আয়োজক হওয়ার সুবাদে এই মহাদেশে ফুটবল শ্রেষ্ঠত্বের আসর বসেছিল। ২০২৬ সালে আবারো সেখানে বিশ্বকাপ হলে ৩২ বছরের অপেক্ষার অবসান ঘটবে। রাশিয়াতে ২০১৮ ও ২০২২ ইভেন্ট অনুষ্ঠিত হবে কাতারে। এর আগে দক্ষিণ আমেরিকান পরাশক্তি ব্রাজিলের মাটিতে ২০১৪ বিশ্বকাপের পর্দা নামে।

বর্তমান ফরমেটে ৩২টি দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নেয়। গত ফেব্রুয়ারিতে ফিফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই টিমসংখ্যা বাড়িয়ে ৪০-এ উন্নীত করার ধারণা সমর্থন করে আসছেন ইনফান্তিনো।

অক্টোবরে ফিফা কাউন্সিল অধিবেশনে এই বিষয়টি নিয়ে আলোচনা করার পরিকল্পনা করছেন ইনফান্তিনো। এছাড়াও সম্ভাব্য একাধিক দেশের কাঁধে আয়োজকের ভার দেওয়ার পক্ষে তিনি। তার মতে, এতে বিশ্বজুড়ে অনেক বেশি উত্তেজনা তৈরি হবে।

এক সাক্ষাৎকারে ইনফান্তিনো বলেন, ‘এখানে আমি বলতে চাই, ফুটবলের ভালোর জন্য যাই হোক না কেন তার কোনো সীমা নেই। আমরা তা দেখবো, কিন্তু এটা সত্য যে দীর্ঘ সময় ধরে কনকাকাফ ওয়ার্ল্ডকাপ পাচ্ছে না। এ মুহূর্তে আমি মনে করি সবকিছুই উন্মুক্ত। আমার ৪০ দলের মতামতে কোনো পরিবর্তন হবে না।’

‘আমরা ফ্রান্সে অনুষ্ঠিত ইউরোয় আবারো দেখেছি যে, আরো আটটি দল (মোট ২৪টি) অংশ নিয়েছে। বিশ্বের অনেক দেশে তা কী ধরনের উদ্দীপনাই না তৈরি করেছে। আমাদের এটা উপলব্ধি করতে হবে, এই ধরনের ইভেন্ট (বিশ্বকাপ) একটা প্রতিযোগিতার চেয়েও বেশি কিছু। এটা পুরো বিশ্বের জন্য প্রকৃত সোস্যাল ইভেন্টস।’-যোগ করেন ফিফা প্রেসিডেন্ট।

নর্থ, সেন্ট্রাল আমেরিকা কনফেডারেশন ও ক্যারিবিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন মিলেই কনকাকাফ। এটা নর্থ আমেরিকার ফুটবল অ্যাসোসিয়েশনের মহাদেশীয় গভর্নিং বডি। যেটাতে সেন্ট্রাল আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলও অন্তর্ভুক্ত।

তথ্যসূত্রঃ নয়া দিগন্ত

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6760
Post Views 238