MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

এক সপ্তাহে দুটি রেকর্ড হাতছাড়া শ্রীলঙ্কার

In ক্রিকেট দুনিয়া - Sep 07 at 10:20am
এক সপ্তাহে দুটি রেকর্ড হাতছাড়া শ্রীলঙ্কার

এতদিন ক্রিকেট পরিসংখ্যানের খাতায় একটা অন্যন্য রেকর্ড ছিল শ্রীলঙ্কার। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাটেই এক ইনিংসে দলীয় সর্বোচ্চ রানের মালিক ছিল দ্বীপদেশটি। টেস্ট, ওয়ানডে ও টি টোয়েন্টি ক্রিকেটে যথাক্রমে ১৯, ১০ ও ৯ বছর ধরে এই গৌরবজনক রেকর্ড তিনটির মালিক ছিল শ্রীলঙ্কা।

তবে গত এক সপ্তাহে, আরো স্পষ্ট করে বললে মাত্র পাঁচ দিনের ব্যবধানে এর দুটি রেকর্ড হাতছাড়া হলো তাদের।

১৯৯৭ সালের ২ আগস্ট কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে শচীন টেন্ডুলকারের ভারতের ৮ উইকেটে ৫৩৭ রানের জবাবে ৬ উইকেটে ৯৫২ রান তোলে অর্জুনা রানাতুঙ্গার দল। স্বাগতিকদের পক্ষে সনথ জয়সুরিয়া ৩৪০, রোশান মাহানামা ২২৫ ও অরবিন্দ ডি সিলভা ১২৬ রান করেন। ভারতের ইনিংসেও সেঞ্চুরি ছিল তিনটি নভোজোৎ সিং সিধু(১১১), শচীন টেন্ডুলকার(১৪৩) ও মোহাম্মদ আজহার উদ্দিন(১২৬)। ম্যাচটি ড্র হয়।

১৬ বছর পরও এই রেকর্ডটি অক্ষুন্ন রয়েছে শ্রীলঙ্কার ঝুলিতে। তবে অন্য দুই ফরম্যাটের রেকর্ড সম্প্রতি হাত ছাড়া হয়েছে তাদের।

২০০৬ সালের জুলাইতে শ্রীলঙ্কা দল যায় নেদারল্যান্ড সফরে। অ্যামস্টেলভিনে ২ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে দুর্বল স্বাগতিকদের বোলিং লাইনআপের ওপর তা-ব চালান সনথ জয়সুরিয়া আর তিলকারত্নে দিলশান। ওপেনিংয়ে জয়সুরিয়ার ১০৪ বলে ১৫৭ ও মিডল অর্ডারে তিলকারত্নে দিলশানের ৭৮ বলে ১১৭ রানে ভর করে মাহেলা জয়াবর্ধনের দলের সংগ্রহ দাড়ায় ৯ উইকেটে ৪৪৩। নেদারল্যান্ডকে ২৪৮ রানে অল আউট করে ১৯৫ রানে জয় পায় তারা।

১০ বছরেরও বেশি সময় পর শ্রীলঙ্কার সেই রেকর্ড ভেঙে দিল ইংল্যান্ড। গত ৩০ আগস্ট, ২০১৬ তারিখে টেন্ট ব্রিজে পাকিস্তানের বিপক্ষে আগে ব্যাট করে ৩ উইকেটে ৪৪৪ রান তোলে স্বাগতিকরা। ১২২ বলে ১৭১ রান করেন ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস। এই ম্যাচে ইংল্যান্ড জয় পেয়েছে ১৬৯ রানে।

জোহানেসবার্গে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে আগে ব্যাট করে ৬ উইকেটে ২৬০ রান তুলেছি মাহেলা জয়াবর্ধনের দল। শ্রীলঙ্কার হয়ে এদিনও আসল কাজটি করেন মাতারা হারিকেন সনথ জয়সুরিয়া। তার ৪৪ বলে ৮৮, জয়াবর্ধনের ২৭ বলে ৬৫ আর জুহান মোবারকের ১৩ বলে অপরাজিত ৪৬ রানের টর্নেডো ইনিংসেই ইতিহাস গড়ে শ্রীলঙ্কা। দুর্বল কেনিয়ার বিরুদ্ধে এদিন ১৭২ রানে জয় পায় তারা।

৯ বছর পর ৬ সেপ্টম্বর, ২০১৬ শ্রীলঙ্কার মাটিতে(পাল্লেকেলে) তাদেরই বিরুদ্ধে এই রেকর্ড ভেঙে দেয় অস্ট্রেলিয়া। গ্লেন ম্যাক্সওয়েল খেলেন ৬৫ বলে অপরাজিত ১৬৫ রানের ইনিংস।

মজার ব্যাপার হচ্ছে শ্রীলঙ্কার সর্বোচ্চ রানের রেকর্ড গড়া তিনটি ইনিংসেই ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল সনথ জয়সুরিয়ার(৩৪০, ১৫৭ ও ৮৮)।

তথ্যসূত্রঃ নয়া দিগন্ত

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6863
Post Views 471