MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

প্যাটার্ন লক ভুলে গেলে কি করবেন?

In মোবাইল টিপস - Sep 06 at 12:23am
প্যাটার্ন লক ভুলে গেলে কি করবেন?

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের প্যাটার্ন লক হচ্ছে অনেক গুল নিরাপত্তা ব্যবস্থার মাঝে একটি। এটি অনেকটা ছবির প্যাটার্ন এর মাধ্যমে পাসওয়ার্ড নিরাপত্তা নিশ্চিত করে একজন ব্যবহারকারীর ডিভাইসে। তবে কি করবেন যখন আপনি ঠিক কি প্যাটার্ন দিয়েছিলেন তা ভুলে গেলে? চলুন জেনে নিই যদি প্যাটার্ন ভুলে যায় কেউ তবে কিভাবে লক খলা যাবে।

সাধারণত আপনি যখন আপনার ডিভাইসে ইমেইল আইডি দিয়ে ইন্টিগ্রেটেড করেন তখন আপনি প্যাটার্ন ভুলে গেলে খুব সহজে তা রিকভার করতে পারবেন। তবে যদি আপনি ইমেইল আইডি দিয়ে ইন্টিগ্রেটেড না করেন তবে প্যাটার্ন ভুলে গেলে তা আবার রিকভার করা অনেক কঠিন কাজ। এক্ষেত্রে তিন ভাবে আপনি প্যাটার্ন লক উদ্ধার করতে পারেন।

প্রথম প্রক্রিয়াতে আপনাকে যা করতে হবে

এক্ষেত্রে আপনি যখন প্যাটার্ন ভুলে যাবেন তখন যে কোন একটি প্যাটার্ন দিলেই ডিভাইস আপনাকে বলবে আপনার দেয়া প্যাটার্ন ভুল। এক্ষেত্রে আপনি ‘Forgot pattern” অপশন সিলেক্ট করুন। নিচের মত স্ক্রিন দেখতে পাবেন।

এবার আপনার স্ক্রিনে একটি ইমেইল বক্স এবং পাসওয়ার্ড বক্স আসবে। এখানে আপনার ডিভাইসে যে ইমেইল আইডি দিয়ে আপনি ইন্টিগ্রেটেড করেছিলেন সেই আইডি এবং তার পাসওয়ার্ড দিলেই হয়ে যাবে। আপনাকে নতুন একটি প্যাটার্ন কোড দেয়া হবে সেই কোড দিয়েই আপনি ডিভাইস আনলক করতে পারবেন।

দ্বিতীয় প্রক্রিয়া

এই প্রক্রিয়াতে আপনাকে আপনার ডিভাইসের কাস্টম রিকভারীতে গিয়ে কাজ করতে হবে। এজন্য আপনার ডিভাইসে কাস্টম রিকভারি মুড থাকতে হবে। সাথে Aroma File Manager টি ডাউনলোড করা থাকতে হবে। এটি ডাউনলোড করুন এখান থেকে।

ফাইল ম্যানেজারটি ডাউনলোড করুন, এক্সট্র্যাক্ট করবেন না।

১। অ্যারোমা ফাইল ম্যানেজারটি স্মার্টফোনের মেমরী কার্ডে প্রবেশ করান। মেমরী কার্ডের কোন ফোল্ডারে রাখবেন না, ফাইলটি মেমরী কার্ডের রুটে রাখুন।

২। আপনার ফোনটি রিকভারীতে রিবুট করুন।



৩। CWM এর ক্ষেত্রে, সবগুলো পার্টিশন মাউন্ট করুন, এমনকি আপনার যদি কোন sd-ext পার্টিশন থেকে থাকে তবে সেটিও মাউন্ট করুন। এবং এরপর ফাইলম্যানেজারটি ফ্ল্যাশ করুন। ফ্ল্যাশ করার সাথে সাথে দেখবেন ফাইল ম্যানেজারের একটি গ্র্যাফিক্যাল ইউজার ইন্টারফেস চলে এসেছে। এখন, /data/system – এ প্রবেশ করুন। এক্ষেত্রে, আপনার যদি কোন sd-ext পার্টিশন থেকে থাকে তবে /sd-ext/system – এ প্রবেশ করুন।

৪। আপনি একটি gesture.key নামের ফাইল দেখতে পারবেন, মুছে দিন। আর যদি আপনি পাসওয়ার্ড মুছে দিতে চান তবে password.key মুছে দিন। ব্যাস হয়ে গেল।

তৃতীয় প্রক্রিয়া

প্যাটার্ন লক ভুলে গেলে কোন ধরনের চিন্তা না করে প্রথমেই স্মার্টফোনটির সুইচ অফ করে ফেলুন। এরপর ফোনটিতে থাকা ভলিউম আপ, পাওয়ার ও হোম বাটন একসঙ্গে চেপে ধরুন। এটি করলেই ফোনের স্ক্রিনে ‘রিকভারি মুডে’ চলে আসবে।

রিকভারি মুড আসার পর ফোনের ভলিউম সুইচ দিয়ে ফোনের স্ক্রল ডাউন করুন। এরপর পাওয়ার সুইচ দিয়ে সিলেক্ট করুন ‘ওয়াইপ ডেটা/ ফ্যাক্টরি রিসেট’। এরপর ‘ইয়েস’ সিলেক্ট করে দিলেই খুলে যাবে প্যাটার্ন লক। তবে এতে করে ফোনে থাকা যাবতীয় তথ্যও ডিলিট হয়ে যাবে। শুধু ফোনটি কেনার সময় যে বেসিক অ্যাপ ছিলো কেবল সেগুলোই থাকবে।

চতুর্থ প্রক্রিয়া

এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হচ্ছে আপনার ডিভাইস ফ্ল্যাশ করতে হবে। এতে করে ডিভাইসে থাকা বাড়তি সব অ্যাপ যা আপনি ইন্সটল করেছেন মুছে যাবে, তবে আপনার সেটাপ করা প্যাটার্নটি আর থাকবে না।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1521
Post Views 2253