MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

ইসলামিক নতুন অ্যাপ 'সওয়াব'

In এপস রিভিউ - Sep 05 at 7:20pm
ইসলামিক নতুন অ্যাপ 'সওয়াব'

সামর্থ্যবান প্রতিটি মুসলমানের জন্য হজ একটি ফরজ ইবাদত। আল্লাহ তাআলার নৈকট্যলাভের আশায় প্রতি বছর হজের সময় সারা দুনিয়া থেকে মুসলমানরা সমবেত হয় আরাফাতের ময়দানে।

এবারের হজ মৌসুমে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন বাংলাদেশি হজ করার সুযোগ পাচ্ছেন। এরই মধ্যে শুরু হয়ে গেছে হজ ফ্লাইট যা চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। আর ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে।

হজে রওনা দেওয়া থেকে শুরু করে ফিরে আসা পর্যন্ত পুরো সময়টা হজযাত্রীদের সহায়তায় ‘সওয়াব’ নামক ইসলামিক অ্যাপ চালু করেছে দেশের অন্যতম মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাণকারী প্রতিষ্ঠান এমসিসি লি.। অ্যাপটির নতুন সংস্করণ সম্প্রতি গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। হজযাত্রীদের নানা প্রয়োজনের কথা বিবেচনা করে এই অ্যাপটি সাজানো হয়েছে। এটি ব্যবহার করে খুব সহজেই সুষ্ঠ ও সুন্দরভাবে ইবাদত পালন করা যাবে।

‘সওয়াব’ অ্যাপে আছে হজের নিয়মকানুন, হজ ও ওমরাহর করণীয়, এক নজরে হজ, যেভাবে হজ আদায় করবেন, কয়েকটি বিশেষ স্থানের পরিচয় এবং পরামর্শ, দোয়া কবুলের জায়গা, হজের বিবিধ দোয়া, লাইভ হজ ইত্যাদি। এতে আরো আছে হজের ফরজ, ওয়াজিব, ইহরাম অবস্থায় নিষিদ্ধ কাজ, প্রয়োজনীয় মালপত্র, জেদ্দায় চলাফেরায় বিভিন্ন পরামর্শসহ নানা তথ্য। সঠিকভাবে কেবলা খুঁজে বের করার জন্য অ্যাপ্লিকশনটিতে একটি কম্পাসও রাখা হয়েছে।

এছাড়া হজে অন্যান্য আমলে সহায়তার জন্য এই অ্যাপে আছে কোরআন, হাদিস, নামাজ-রোজার নিয়ম-কানুন, তসবি গোনা থেকে শুরু করে সকল প্রয়োজনীয় তথ্য। এই অ্যাপ্লিকেশনটিতে আছে বেশ কিছু ইসলামিক রিং-টোন ও ইসলামিক বিষয়ক ওয়ালপেপার। হজ পালনের সময় এমনকি বছর জুড়ে যেকোনো মুসলিম ধর্ম পালনে এই অ্যাপকে যাতে সঙ্গী হিসেবে নিতে পারেন ‘সওয়াব’ অ্যাপ সেভাবেই বানানো হয়েছে।

‘সওয়াব’ অ্যাপে প্রতিটি সূরা আলাদা টেক্সট আকারে আরবি ও বাংলা তরজমা রাখা হয়েছে। সূরা সম্পর্কিত সাধারণ তথ্যও জানা যাবে এতে। লাইভ কোরআনের অংশে কোরআনের তিলাওয়াত, বাংলা ও ইংরেজি তরজমা, হাদিস, হামদ ও নাত শোনার সুযোগও রয়েছে।

এছাড়া এই অ্যাপের স্বয়ংক্রিয় অ্যালার্ম জানিয়ে দেবে নামাজের সময়। আগে থেকেই এই অ্যাপ ব্যবহারকারীকে নোটিফিকেশন দিয়ে জানাবে।

এমসিসির হেড অব টেকনোলজি মাইনুল ইসলাম বলেন, ‘গুগল প্লে স্টোরে হাজারো ইসলামিক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন থাকলেও এমসিসি বাংলায় একটি পূর্ণাঙ্গ ইসলামিক অ্যাপ বানিয়েছে। একই বিষয়ক অনেকগুলো অ্যাপ ডাউনলোড করলে মোবাইল ফোনের মেমোরি নষ্ট হয়। গ্রাহকদের এক্ষেত্রে সুবিধার দেওয়ার লক্ষে আমরা একটি অ্যাপেই সবগুলো সেবা দেওয়ার চেষ্টা করেছি। যেকোনো ধর্মপ্রাণ মানুষ রমজান ও বছর জুড়ে এই অ্যাপকে ধর্মপালনে সঙ্গী হিসেবে নিতে পারেন। হজ্জযাত্রীদের কথা বিবেচনা করে আমরা সম্প্রতি একটি নতুন ভার্সন উন্মুক্ত করেছি।’

অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে থেকে বিনা মূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে। ডাউনলোড লিংক http://bit.ly/2c77M9f। অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ৪.০ বা কিটক্যাটের ওপরে যেকোনো সংস্করণের মোবাইল ফোন ও ট্যাবলেটে সমর্থন করবে। এছাড়া উইন্ডোজ প্ল্যাটফর্মেও এই অ্যাপটি পাওয়া যাবে।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6868
Post Views 224