MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

সবচেয়ে কম বয়সে ৫ উইকেট শিকার করে শীর্ষ রেকর্ড তালিকায় তিন টাইগার

In ক্রিকেট দুনিয়া - Sep 05 at 5:27pm
সবচেয়ে কম বয়সে ৫ উইকেট শিকার করে শীর্ষ রেকর্ড তালিকায় তিন টাইগার

টাইগারদের জয়জয়কার সবজায়গায়। একের পর এক রেকর্ডে নিজেদের নাম লেখাচ্ছে বাংলার দুরন্ত ছেলেরা। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে পাঁচ উইকেট শিকার করা সেরা দশ বোলারদের তালিকায়ও জায়গা করে নিয়েছেন তিন বাংলাদেশি।

এছাড়াও এই তালিকায় আছেন পাকিস্তানি কিংবদন্তী ওয়াসিম আকরাম এবং ওয়াকার ইউনিস।সেরা দশ সর্বকনিষ্ঠ বোলারদের তালিকায় স্পিনারদের চেয়ে পেসারদের আধিপত্য বেশী।

তালিকায় এক মাত্র স্পিনার হিসেবে জায়গা করে নিয়েছেন পাকিস্তানের কিংবদন্তী অফ স্পিনার ও দুসরার জনক সাকলাইন মুশতাক।

সর্বকনিষ্ঠ বোলারদের বয়সের দিক বিবেচনা করলে দেখা যায় ১৮ বছর বয়সী ৩ জন ১৯ বছর বয়সের ৬ জন এবং ২০ বছর বয়সী বোলার হিসেবে আছেন মাত্র একজন।

সর্বকনিষ্ঠ পাঁচ উইকেট শিকার করা বোলারদের তালিকার বাংলাদেশী তিন খেলোয়াড়ের মধ্যে একজন ১৮ বছর বয়সী এবং ১৯ বছরের দুইজন এই তালিকায় নাম লিখিয়েছেন।

• চলুন দেখে নেয়া যাক তালিকাটি......

১) ওয়াকার ইউনিস- ৬/২৬ বনাম শ্রীলংকা (১৯৯০)
সর্বকনিষ্ঠ পাঁচ উইকেট শিকার করা সেরা দশ বোলারের তালিকায় প্রথম স্থানে আছেন পাকিস্তানী কিংবদন্তী ফাস্ট বোলার ওয়াকার ইউনিস। ১৯৯০ সালে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে মাত্র ১৮ বছর ১৬৪ দিন বয়সে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে পাঁচ উইকেট শিকার করেন ওয়াকার।

২) ওয়াসিম আকরাম- ৫/২১ বনাম অস্ট্রেলিয়া ( ১৯৮৫)
সর্বকনিষ্ঠ পাঁচ উইকেট শিকার করা সেরা দশ বোলারের তালিকায় ওয়াকার ইউনিসের পরই আছেন তার বোলিং সঙ্গী পাকিস্তানি কিংবদন্তী এবং সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম।

১৯৮৫ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে.ম্যাচ ওয়াসিম ১৮ বছর ২৬৬ দিন বছর বয়সে এই রেকর্ড গড়েন।

৩) আফতাব আহমেদ- ৫/৩১ বনাম নিউজিল্যান্ড (২০০৪)
তালিকার তৃতীয় স্থানে ওয়াসিম-ওয়াকারের পরেই আছেন বাংলাদেশি আফতাব আহমেদ। ব্যাটিংয়ের জন্য সুপরিচিত হলেও নিউজিল্যান্ডের বিপক্ষে পার্ট টাইম বোলার হিসেবে পাঁচ উইকেট শিকার করে নিয়ে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেন।

২০০৪ সালে নিউজিল্যান্ড এবং বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৮ বছর ৩৬১ দিন বয়সে ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেট শিকার করে এই রেকর্ড গড়েন আফতাব।

৪) তাসকিন আহমেদ- ৫/২৮ বনাম ভারত (২০১৪)
সবচেয়ে কম বয়সে পাঁচ উইকেট শিকারি বোলাদেরদের তালিকায় আফতাবের পরের অবস্থানে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে তালিকার চার নম্বরে আছেন ডানহাতি ফাস্ট বোলার তাসকিন আহমেদ।

২০১৪ সালে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের দ্বিতীয় ম্যাচে তাসকিন তাণ্ডবে ভারতের ব্যাটিং অর্ডারে ধ্বস নামে। মিরপুরের ওভারকাস্ট কন্ডিশনে ২৮ রান খরচায় ৫ উইকেট শিকার করেন এই গতিতারকা।

ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মাত্র ১৯ বছর ৭৫ দিন বছর বয়সে ভারতের বিপক্ষে পাঁচ উইকেট শিকার করেন তাসকিন আহমেদ।

৫) আকিব জাভেদ- ৭/৩৭ বনাম ভারত (১৯৯১)
তালিকার পাঁচ নম্বর স্থানে তৃতীয় পাকিস্তানি বোলার হিসেবে যায়গা করে নিয়েছেন মিডিয়াম ফাস্ট বোলার আকিব জাভেদ। ১৯ বছর ৮১ দিন বয়সে আকিব ভারতের বিপক্ষে এই রেকর্ড গড়েন।

৬) উমর গুল- ৫/১৭ বনাম বাংলাদেশ (২০০৩)
তালিকায় আকিবের পরের স্থান করে নিয়েছেন আরেক পাকিস্তানী উমর গুল।

২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে লাহোরে ১৯ বছর ১৫৪ দিন বয়সে ১৭ রানে ৫ উইকেট শিকার করেন এই ফাস্ট বোলার।

৭) মুস্তাফিজুর রহমান- ৫/৫০ বনাম ভারত (২০১৫)
সর্বকনিষ্ঠ পাঁচ উইকেট শিকার করা সেরা দশ বোলারদের তালিকায় তৃতীয় বাংলাদেশী হিসেবে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ভারতের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের অভিষেক ম্যাচেই ১৯ বছর ২৮৫ দিন বয়সে পাঁচ উইকেট শিকার করে এই রেকর্ড গড়েন তিনি।

মূলত মুস্তাফিজের অসাধারণ বোলিং পারফরমেন্সের কারণেই সেই ম্যাচে ভারতের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ।

৮) আব্দুর রাজ্জাক- ৫/৩১ বনাম শ্রীলংকা (১৯৯১)
১৯৯৯ সালের শারজাহ কাপে শ্রীলংকার বিপক্ষে ১৯ বছর ৩১৭ দিন বয়সে পাঁচ উইকেট শিকার করে এই রেকর্ড বইয়ে নাম লেখান অলরাউন্ডার আব্দুর রাজ্জাক। তালিকার আট নম্বরে স্থানে জায়গা করে নেয়া এই অলরাউন্ডার সেই ম্যাচে শ্রীলংকার ব্যাটিং অর্ডারে একাই ধ্বস নামিয়েছিলেন।

৯) সাকলাইন মুশতাক- ৫/৪৪ বনাম নিউজিল্যান্ড ( ১৯৯৬)
সর্বকনিষ্ঠ বোলার হিসেবে পাঁচ উইকেট শিকারের তালিকায় এক মাত্র স্পিন বোলার হিসেবে নবম স্থানে জায়গা করে নিয়েছেন পাকিস্তানী স্পিন লিজেন্ড এবং দুসরার জনক সাকলাইন মুশতাক।

মাত্র ১৯ বছর ৩৪১ দিন বছর বয়সে সাকলাইন নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেট শিকার করে এই রেকর্ডে নাম লেখান।

১০) জস ডেইভি- ৫/৯ বনাম আফগানিস্তান (২০১০)
তালিকায় এক মাত্র উপমহাদেশের বাইরের খেলোয়াড় হিসেবে দশ নম্বর স্থানে আছেন স্কটিশ অল রাউন্ডার জস ডেইভি। আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের ম্যাচে এই অলরাউন্ডার মাত্র ২০ বছর ১৪ দিন বয়সে পাঁচ উইকেট নেন।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6778
Post Views 1262