MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

উচ্চ মাধ্যমিক পাসেই সেনাবাহিনীতে লেফটেন্যান্ট পদে চাকরির সুযোগ

In সরকারি চাকরি - Sep 05 at 3:04pm
উচ্চ মাধ্যমিক পাসেই সেনাবাহিনীতে লেফটেন্যান্ট পদে চাকরির সুযোগ

বাংলাদেশ সেনাবাহিনীতে ৭৮ বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে প্রথম পর্বে যোগদানের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী দীর্ঘমেয়াদি এ কোর্সে প্রশিক্ষণ শেষে ক্যাডেটদের সরাসরি লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে। প্রশিক্ষণকালীন প্রার্থীদের মাসে ১০ হাজার টাকা ভাতা দেওয়া হবে।

প্রশিক্ষণকালীন এমআইএসটির (MIST) অধীনে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে এবং বিইউপির (BUP) অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, পদার্থবিদ্যা ও বিবিএ কোর্সে ডিগ্রি অর্জন করা যাবে।

• কোর্সটিতে আবেদনের জন্য বিস্তারিত.....

শিক্ষাগত যোগ্যতা
প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড ও তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটি বিষয়ে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। ২০১৭ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি-২০১৮ তারিখে ১৭ থেকে ২১ বছর হতে হবে। তবে সেনাবাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ২৩ বছর পর্যন্ত গ্রহণযোগ্য। শুধু অবিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে।

নির্বাচন পদ্ধতি
আবেদনকারী প্রার্থীদের আগামী ১৯ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। উত্তীর্ণ প্রার্থীরা বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ১৮ নভেম্বর লিখিত পরীক্ষায় অংশ নেবেন। এর পর আইএসএসবি পরীক্ষা, চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ৮ অক্টোবর, ২০১৬ তারিখ পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া, প্রার্থী নির্বাচন পদ্ধতি ও অন্যান্য তথ্য বিস্তারিত জানতে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন :

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6941
Post Views 1524