MysmsBD.ComLogin Sign Up

টাইগারদের সামনে ইতিহাসের হাতছানি!

In ক্রিকেট দুনিয়া - Sep 05 at 12:08pm
টাইগারদের সামনে ইতিহাসের হাতছানি!

চলতি মাসের শেষ থেকেই শুরু হতে যাচ্ছে টাইগারদের ব্যস্ত সময়। প্রায় ৯ মাস পর ঘরের মাঠে ওয়ানডে খেলবে মাশরাফি বাহিনী। একটি আফগানিস্তান এবং প্রবল প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই সিরিজ। এই সিরিজেই বাংলাদেশের সামনে অপেক্ষা করে আছে ইতিহাস গড়ার সুযোগ! আর তা হলো ওয়ানডে র‌্যাংকিংয়ে নিজেদের আরেকধাপ এগিয়ে নেওয়া।

গত বিশ্বকাপ থেকেই মাশরাফি বিন মুর্তজার যোগ্য নেতৃত্বে পুরোপুরি বদলে যায় বাংলাদেশ। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে যায় টাইগাররা। ভারতের বিপক্ষে সেই বিতর্কিত ম্যাচ দিয়ে বিশ্বকাপ শেষ হয়ে গেলেও ক্রিকেট বিশ্ব বার্তা পায় যে এবার রাজত্ব দখলে আসছে বাংলাদেশ। এরপর ঘরের মাঠে পাকিস্তান ও জিম্বাবুয়েকে ধবলধোলাই; ভারত, দ. আফ্রিকার বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের অদম্য মানসিকতার পরিচয়। বেড়েছে র‌্যাংকিং। নয় আর দশ নম্বরে জিম্বাবুয়ের সঙ্গে ঘুরপাক খেতে থাকা টাইগাররা এখন সাতে। এখন সুযোগ আর একধাপ এগিয়ে ৬ নম্বরে যাওয়ার।

তাহলে এজন্য কী করতে হবে টাইগারদের? সমীকরণটা একটু কঠিন হলেও টাইগারদের কাছে এখন কিছুই অসম্ভব নয়। ১০১ পয়েন্ট নিয়ে বাংলাদেশের সামনে এখন শ্রীলঙ্কা। তাদের চাইতে মাত্র ৩ রেটিং পয়েন্ট ব্যবধানে পিছিয়ে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে ছয়ে উঠতে হলে ৩ ম্যাচের সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে হবে। তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে চাই একটা সিরিজ জয়। তা যে কোনো ব্যবধানেই হতে পারে।

সব মিলিয়ে টাইগারদের সামনে এখন ইতিহাসের হাতছানি। গত দেড় বছরে অনেক ইতিহাসই সৃষ্টি করেছে ম্যাশ বাহিনী। আফগানিস্তানকে পাত্তা না দিলেও ইংল্যান্ড যতই শক্তিশালী হোক তাদের নিশ্চয়ই ছেড়ে কথা বলবে না তামিম-সাকিব-সাব্বিররা। আফটার অল বিশ্বকাপের স্মৃতিটা কিন্তু টাইগারদের পক্ষেই।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6960
Post Views 795