MysmsBD.ComLogin Sign Up

বিশ্বের সবচেয়ে নিরাপদ পাঁচ স্মার্টফোন

In মোবাইল ফোন রিভিউ - Sep 05 at 10:37am
বিশ্বের সবচেয়ে নিরাপদ পাঁচ স্মার্টফোন

বাজারে বিভিন্ন খ্যাতনামা ব্র্যান্ডের আধুনিক স্মার্টফোনগুলো যেমন উন্নত পারফরম্যান্স নিশ্চিত করছে তেমনি ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষায় উন্নত নিরাপত্তা সুবিধা দিচ্ছে (হার্ডওয়্যার এবং সফটওয়্যার উভয় ক্ষেত্রেই) যেমন- ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, আইরিশ স্ক্যানার, এনক্রিপশন প্রভৃতি।

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য এসব নিরাপত্তা ফিচার যথেষ্ট। কিন্তু এমন ব্যবহারকারীও রয়েছেন যারা স্মার্টফোনে অন্যসব উন্নত সুবিধার চেয়ে, নিরাপত্তা ও গোপনীয়তার সুবিধাটি সর্বোচ্চ পর্যায়ের চান। জেনে নিন, তথ্য নিরাপত্তা সুবিধার ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সুরক্ষিত ৫ স্মার্টফোন।

সোলারিন

ইজরায়েলের স্টার্টআপ প্রতিষ্ঠান সিরিন ল্যাবস কর্তৃক প্রস্তুতকৃত এই স্মার্টফোনটি বিশ্বের সবচেয়ে দামি স্মার্টফোনগুলোর একটি। নির্মাতা প্রতিষ্ঠানটির দাবি, এটি বিশ্বের সবচেয়ে ‘উন্নত গোপনীয়তা প্রযুক্তির’ স্মার্টফোন। এতে ২৫৬-বিট এইএস এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা অনেকটা সামরিক বাহিনীতে সুরক্ষিত গোপনীয় যোগাযোগ ব্যবস্থায় ব্যবহৃত প্রযুক্তির অনুরুপ।


মূল স্পেসিফিকেশনের ক্ষেত্রে সোলারিনে রয়েছে ৫.৫ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে (১৪৪০ বাই ২৫৬০ পিক্সেল রেজুলেশন), কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর, ২৩.৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা।

ব্ল্যাকবেরি ডিটিইকে ৫০

ব্ল্যাকবেরি কর্তৃপক্ষের দাবি, ‘ডিটিইকে৫০’ মডেলের স্মার্টফোনটি বিশ্বের সবচেয়ে নিরাপদ অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এতে বিশেষ ট্রাকিং ফিচার রয়েছে, যা অ্যাপস এবং অপারেটিং সিস্টেম মনিটর করে। ফলে কোনো প্রকার নিরাপত্তা ঝুঁকি থাকলে আগে থেকেই সতর্ক করে দেয় ফোনটি। এছাড়াও এতে রয়েছে ‘পাসওয়ার্ড কিপার’ নামক বিশেষ অ্যাপ, এটি প্রয়োজনীয় সব পাসওয়ার্ড সুরক্ষিতভাবে এক জায়গায় জমা রাখে।

মূল স্পেসিফিকেশনের ক্ষেত্রে ব্ল্যাকবেরি ডিটিইকে৫০ স্মার্টফোনে রয়েছে ৫.২ ইঞ্চি ফুল এইচডি স্ক্র্যাচ প্রতিরোধক ডিসপ্লে (১০৮০ বাই ১৯২০ পিক্সেল রেজুলেশন), অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬১৭ প্রসেসর, ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা।

ব্ল্যাকফোন ২

ব্ল্যাকফোন ২ স্মার্টফোনের নির্মাতা প্রতিষ্ঠান সাইলেন্ট সার্কেল। এই ফোনটি অ্যান্ড্রয়েডভিত্তিক সাইলেন্টের নিজস্ব অপারেটিং সিস্টেম চালিত। এতে নিরাপত্তা সুবিধাকে প্রাধান্য দেয়া হয়েছে। অপারেটিং সিস্টেমে ‘এন্টারপ্রাইজ স্পেসেস’ নামক বিশেষ ফিচার রয়েছে যা একই ডিভাইসে একাধিক, পৃথক ভার্চুয়াল ডিভাইস ব্যবহারের সুবিধা দেয়। পাশাপাশি যে কোনো নিরাপত্তা ঝুকির ক্ষেত্রে সাইলেন্ট দ্রুত নিরাপত্তা আপডেট দিতে পারে নিজস্ব অপারেটিং সিস্টেম হওয়ায়।

মূল স্পেসিফিকেশনের ক্ষেত্রে ব্ল্যাকফোন ২ তে রয়েছে ৫.৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে, গরিলা গ্লাস প্রটেকশন, অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর, বিএসআই সেন্সরের ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা।

বোয়িং ব্ল্যাক

বোয়িং ব্ল্যাক স্মার্টফোনটি বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং এবং স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরির যৌথ উদ্যোগ। কল এনক্রিপ্টিংয়ে সক্ষম এই ফোনটি। অ্যান্ড্রয়েডভিত্তিক অপারেটিংয়ে চালিত ফোনটি মূলত তৈরি করা হয়েছে সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং অন্যান্য প্রতিষ্ঠানের কর্মীদের ব্যবহারের জন্য, যাদের ফোনের তথ্য সুরক্ষা খুবই জরুরি। স্মার্টফোনটিতে রয়েছে স্ব-ধ্বংস ফিচার, ফলে অন্য কেউ ফোনটির লক ভাঙ্গার চেষ্টা করলে কিংবা ফোনটির যন্ত্রাংশ খোলার চেষ্টা করলে, ফোনটি অচল হয়ে যাবে।

মূল স্পেসিফিকেশনের ক্ষেত্রে বোয়িং ব্ল্যাক স্মার্টফোনটিতে রয়েছে ৫.২ ডিসপ্লে, ডুয়াল কোর ১.২ গিগাহার্জ এআরএম কর্টেক্স-এ৯ প্রসেসর প্রভৃতি।

টুরিং ফোন

টুরিং রোবটিক ইন্ডাস্ট্রিজের তৈরি ‘টুরিং ফোন’ নামক স্মার্টফোনটি হ্যাক তো হবেই না, ভাঙ্গাও যাবে না এবং পানি নিরোধকও। স্টিল বা অ্যালুমিনিয়ামের থেকে শক্ত লিকিউডমোরফিয়াম ধাতব দিয়ে তৈরি এই স্মার্টফোনটি। তথ্য সুরক্ষায় টুরিং ফোনে নিজস্ব এনক্রিপটেড কমিউনিকেশন সিস্টেম রয়েছে।

মূল স্পেসিফিকেশনের ক্ষেত্রে টুরিং ফোনে রয়েছে অ্যান্ড্রয়েড ৫.১ অপারেটিং সিস্টেম, ৫.৫ ইঞ্চি ডিসপ্লে, ২.৫ গিগাহার্জ ক্রেইট প্রসেসর, ৩০০০ এমএএইচ ব্যাটারি।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1521
Post Views 754