MysmsBD.ComLogin Sign Up

ভূমিকম্প সম্পর্কে চমকে দেওয়া এই তথ্যগুলি কি আপনার জানা?

In জানা অজানা - Sep 03 at 6:13pm
ভূমিকম্প সম্পর্কে চমকে দেওয়া এই তথ্যগুলি কি আপনার জানা?

প্রকৃতির প্রচন্ড তেজের সঙ্গে লড়াই করার প্রশ্নে এখনও ঢের পিছিয়ে মানবসভ্যতা। প্রাকৃতিক দুর্যোগের প্রশ্নে গোটা পৃথিবীর একত্রিত শক্তিও ব্যর্থ হবে। বন্যা হোক বা বজ্রপাত কিংবা ভূমিকম্প। একের পর এক ভূমিকম্পের খবর মিলেছে, যেখান হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন, প্রাণ হারাচ্ছেন।

• এই প্রতিবেদন আজ আমরা পাঠকদের এই ভূমিকম্প নিয়ে চমকে দেওযা কিছু তথ্য শেয়ার করব। সম্ভভত ভূমিকম্প নিয়ে এই তথ্যগুলি আপনি আগে কখনও শোনেননি......

সক্রিয় ভূমিকম্প
বিশেষজ্ঞদের একাংশ মনে করেন গত ১৫ বছরে পৃথিবী বেশি করে ভূমিকম্পপ্রবণ হয়ে পড়েছে। যদিও এই বিষয় নিয়ে ভূমিকম্প বিশারদদের মধ্যেও মতবিভেদ রয়েছে। একদল মনে করেন এই মত যুক্তিহীন।

ভূমিকম্পের মাস
ভূমিকম্পের জন্য বিশেষ কোনও সময় হয় না। বিশ্বের একাধিক বড় বড় ভূমিকম্পের ঘটনা মার্চ মাসে ঘটেছে বলে অনেকেই মনে করেন মার্চ মাস হল ভূমিকম্পেরই সময়। কিন্তু আসলে এ তথ্য একেবারে ভূল। কারণ মার্চ ছাড়াও ফেব্রুয়ারি , নভেম্বর এবং ডিসেম্বরেও মার্কিন যুক্তরাষ্ট্রের ভয়াবহ ৩ ভূমিকম্পের ঘটনা ঘটেছে। আগস্টেই মায়ানমারে ভূমিকম্প হয়েছে। বছরের যে কোনও সময় ভূমিকম্প হতে পারে।

বছরে ভূমিকম্পের সংখ্যা
বিশ্বজুড়ে বছরে প্রায় ৫লক্ষ ভূমিকম্পের ঘটনা ঘটে। এর মধ্যে ১ লক্ষ ভূমিকম্পে কম্পন অনুভূত হয়। এবং প্রতি বছর ১০০টি বা তার বেশি ভূমিকম্পে ক্ষতি হয়।

সবচেয়ে বড় ভূমিকম্প
১৯৬০ সালের ২২ মে চিলিতে সবচেয়ে বড় ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৯.৫।

সবচেয়ে ভয়ঙ্কর ভূমিকম্প
১৫৫৬ সালের ২৩ জানুয়ারি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর ও ক্ষতিকর ভূমিকম্প হয়েছিল চিনের সানসিতে। প্রায় ৮ লক্ষ ৩০ হাজার মানুষের মৃত্যুর খবর মিলেছিল।

ভূমিকম্পনের কোনও শব্দ হয় না
ভূমিকম্পে শুধু কম্পন অনুভব করা যায়। কোনও শব্দ হয় না। যা শোনা যায় তা বাড়ি বা পাঁচিল ভোঙে পরার শব্দ। মাটির উফর কোনও কিছু কম্পনের জেরে ঘর্ষণের শব্দ ইত্যাদি।

আলাস্কায় সবচেয়ে বেশি ভূমিকম্প
বিশ্বে সবচেয়ে বেশি ভূমিকম্প হয় আলাস্কায়। ১৯৭৪ সাল থেকে ২০০৩ সালেপ মধ্যে প্রতি মাসে প্রায় ১০০০টি বা তার বেশি ভূমিকম্প হয়েছে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7047
Post Views 546