MysmsBD.ComLogin Sign Up

গাছ থেকে পড়ে মৃত্যু হয়েছিলো আদিম মানুষ লুসির!

In বিজ্ঞান জগৎ - Sep 02 at 9:22am
গাছ থেকে পড়ে মৃত্যু হয়েছিলো আদিম মানুষ লুসির!

১৯৭৪ সালে ইথিওপিয়ার আফার অঞ্চল থেকে লুসির কঙ্কালের ৪০ শতাংশ খুঁজে পাওয়া যায়। এটি আদিম মানুষের সবচেয়ে পরিচিত ফসিল। লুসি তিন ফুট সাত ইঞ্চির লম্বা একজন আদিম নারী এবং মৃত্যুর সময় সে তরুণী ছিল বলে ধারণা করা হয়।

বিজ্ঞানীরা অনুমান করছেন, লুসি সম্ভবত একটি উঁচু গাছ থেকে পড়ে মারা গিয়েছিলেন। নতুনভাবে পাওয়া সাক্ষ্য এমন ধারণাই দিচ্ছে। ৩২ লাখ বছর আগের হোমিনিন লুসির ফসিলটি একটি বৃক্ষ আচ্ছাদিত প্লাবন সমভূমি থেকে পাওয়া যায়। সম্ভবত উঁচু গাছের একটি ডালই হয়েছিল তার শেষ আশ্রয়।

বিবিসি বলছে, আধুনিক মানুষ উঁচু থেকে পড়ে গেলে তাদের হাড়ে যে ধরনের ক্ষত দেখা যায় সিটি স্ক্যানে লুসির হাড়েও সে ধরনের ক্ষত খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞান সাময়িকী নেচারে প্রকাশিত এক নিবন্ধে যুক্তরাষ্ট্র ও ইথিওপিয়ার গবেষকরা লুসির মৃত্যুর কারণ হিসেবে একটি ‘ভার্টিক্যাল ডিক্লিয়ারেশন ইভেন্ট’ বর্ণনা করেছেন। এতে লুসির মৃত্যুর কারণ নিয়ে নতুন যুক্তি তুলে ধরা হয়েছে।

গবেষকরা নির্দিষ্টভাবে কাঁধের একটি গুড়িয়ে যাওয়া জয়েন্ট চিহ্নিত করেছেন, যা সাধারণত মানুষ পড়ে গিয়ে হাত ভেঙে ফেলার পর দেখা যায়। এছাড়া তারা গোড়ালি, পায়ের হাড়, পাঁজর, কশেরুকা, বাহু, চোয়াল ও খুলিতে চিড়ও খুঁজে পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক ও প্রকাশিত নিবন্ধটির প্রধান লেখক জন ক্যাপেলম্যান বলেন, “আমরা সেখানে ছিলাম না, কী হয়েছিল আমরা দেখিনি, কিন্তু হাড়ের চিড়ের যেসব চিহ্ন আমরা শনাক্ত করেছি তা অর্থোপেডিক সার্জিক্যালের বইগুলোতে দেওয়া পড়ে গিয়ে ব্যথা পাওয়া মানুষজনের আঘাতের চিহ্নের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

এতে এমন একটা ধারণা সামনে আসছে যে, লুসির প্রজাতি, অস্ট্রালোপিথেকাস আফারেনসিস, কিছু সময়ের জন্য হয়তো বৃক্ষবাসী হয়েছিলেন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3503
Post Views 444