MysmsBD.ComLogin Sign Up

ইংরেজিতে দক্ষতা বাড়ানোর এইতো সুযোগ! রিডিং, স্পিকিং, রাইটিং একসাথে পাচ্ছেন “হ্যালো ইংলিশ” এন্ড্রয়েড এপ্লিকেশনে।

In এপস রিভিউ - Sep 02 at 12:37am
ইংরেজিতে দক্ষতা বাড়ানোর এইতো সুযোগ! রিডিং, স্পিকিং, রাইটিং একসাথে পাচ্ছেন “হ্যালো ইংলিশ” এন্ড্রয়েড এপ্লিকেশনে।

তথ্যপ্রযুক্তির এই আধুনিক যুগে ইংরেজির প্রয়োজনটা দিন দিন বেড়েই চলছে। আজকাল স্মার্টফোন আর ফেসবুক চালাতে গেলেও কিছুটা ইংরেজী জানার দরকার হয়। শিক্ষা জীবনে কিংবা ভাল চাকরীর জন্যতো এর কোন বিকল্প নেই। সেই নার্সারি, ক্লাসওয়ানে ইংরেজিতে A for Apple, B for Ball শেখা থেকে শুরু করে শিক্ষাজীবন শেষ পর্যন্ত দীর্ঘ ১৬, ১৭ বছর ইংরেজি শেখার পরও এর প্রতি দুর্বলতা থেকে যায় অধিকাংশের। বিদেশি ভাষা বলে স্বাভাবিকভাবেই ইংরেজির প্রতি কিছুটা ভয় কাজ করে। তার উপর আবার গদবাঁধা রসকষহীন শিক্ষা ব্যবস্থাও কিছু অংশে দায়ি।







প্রযুক্তির ছোঁয়ায় বদলে গেছে অনেক কিছু। জীবন হয়েছে সহজ থেকে সহজতর। সবকিছু পাওয়া যাচ্ছে হাতের নাগালে। শিক্ষাটা এখন পাঠ্যবই আর শ্রেণীকক্ষের চারদেয়ালে আবদ্ধ নেই। শিক্ষা উপকরণগুলো পাওয়া যাচ্ছে ইন্টারনেটে। বিভিন্ন অনলাইন ক্লাস, টিউটোরিয়াল এবং কোর্সের মাধ্যমে শেখা যাচ্ছে ইংরেজি। তৈরী হয়েছে ইংরেজি শেখার হরেক রকম মোবাইল এপ্লিকেশন। ভোকাবুলারি এপ্স থেকে শুরু করে গ্রামার, রিডিং, স্পিকিং সব ঘরনার এপ্লিকেশনই আছে। তারপরও সব সেকশনের সমন্বয়ে ভালমানের এপ্লিকেশনের ঘাটতি ছিল বহুদিন।

সেই ঘাটতি পূরণ করেছে জনপ্রিয় এন্ড্রয়েড এপ্লিকেশন “Hello English”. ইংরেজি শেখার চারটা কোর পার্টের সুষ্ঠ সমন্বয় ডেভেলপ করা হয়েছে “হ্যালো ইংলিশ”। সমান গুরুত্ব দেয়া হয়েছে Knowing, Evaluating, listening and Presenting সেকশনে। “হ্যালো! হাউ আর ইউ?” দিয়ে শুরু করা হয়েছে প্রথম লেসন। এরপরে থাকছে গ্রামার ও এর সঠিক প্রয়োগ, রাইটিং এবং ইংলিশ স্পিকিং। সাথে থাকছে ১০ হাজার ভোকাবুলারি, ভিডিও লার্নিং, আর্টিকেল রিডিংসহ অনেক কিছু। আর পুরো এপ্সটাকে সাজানো হয়েছে ৮ টি খেলার মাধ্যমে। অর্থাৎ, শিখছেন খেলার মাধ্যমে।



এপ্লিকেশনটির ব্যবহার সম্পর্কে এবার জানা যাকঃ

প্রথমে এপ্সটি ইন্সটল করে আপনার নামে সাইন আপ করে নিন। Language সিলেক্ট করুন বাংলা। এবার ইংরেজিতে আপনার দক্ষতা যাচাইয়ের জন্য MCQ পদ্ধতির একটি টেস্ট নেয়া হবে। ঘাবড়ে যাবেন না। সঠিক উত্তরটি নির্বাচন করবেন শুধু। পরীক্ষার ফলাফল অনুযায়ী আপনাকে পরবর্তি স্তরের লেসন দেওয়া হবে।





প্রতিদিন আপনাকে একটি লেসন বাড়ির কাজ দেওয়া হবে। বাড়ির কাজ শেষে কিছু বোনাস লেসনও দেওয়া হবে। প্রতিটা লেসনের ৩ টা অংশ থাকে। প্রথম অংশে অধ্যয়ন, ২য় অংশে পঠিত বিষয়ের ওপর খেলা। ৩য় অংশে স্পেলিং গেম, লাইভ কথোপকথন অথবা অন্যকোন খেলা থাকে। প্রিতিটি অংশে আছে নির্ধারিত নাম্বার। যথার্থ উত্তর দিয়ে পাওয়া যাবে পুরো নাম্বার। অন্যদের তুলনায় নিজের র‍্যাংকিং এগিয়ে রাখতে নাম্বার গুরুত্বপুর্ণ।

ব্যবহারকারীকে ইংরেজিতে পুরোপুরি দক্ষ করে তোলার জন্য এপ্সটিতে ১৭ টি ধাপে মোট ৪২৫ টি লেসন আছে। প্রতিটি পাঠ সাজানো হয়েছে পর্যায়ক্রমিকভাবে। প্রারম্ভিক আলাপচারিতা, বেসিক গ্রামার, নিত্য প্রয়োজনীয় সংলাপ, ইন্টারভিউ, এডভান্সড গ্রামার, স্টান্ডার্ড রাইটিং এবং স্পিকিং দিয়ে। কিছুদিন পর পর তারা এপ্লিকেশন আপডেট করে। তখন যোগ হয় আরো কিছু নতুন অডিও কিংবা ভিডিও লেসন। “সমস্ত লেসন” অপশনের ১৭ টি ধাপের গুরুত্বপুর্ণ বিষয়গুলো হলো, Parts of speech, tense, দৈনন্দিন কথোপকথন, ইমেল লেখা, ইন্টারভিউ দেয়া, বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলা, রিপোর্ট লেখা, কমন এরর, কনফিউজিং বিষয়গুলো, voice, narration, connector সহ আরো অনেক। এপ্লিকেশনটি এমনভাবে সাজানো হয়েছে যে, একাধারে স্কুলছাত্র থেকে চাকরি প্রত্যাশীদের পর্যন্ত কাজে লাগবে।





প্র্যাকটিস অপশনে গিয়ে কনভারসেশন, আর্টিকেল রিডিং, অডিও লিসেনিং, ভিডিও দেখা এবং গেম প্র্যাকটিস করা যাবে। আর্টিকেল রিডিং আজানা শব্দের উপর ক্লিক করে অর্থ জানা যাবে। এখানে ৩০ নাম্বারের ৩ টি প্রশ্ন থাকে। ভিডিও লেসনও একই রকম।

গেম অপশনে পছন্দ অনুসারে খেলা যাবে, বানান, দ্রুত পঠন, সঠিক উত্তর নির্বাচন, শব্দ প্রতিস্থাপন, সমার্থক শব্দসহ ৭টি খেলা। আরো আছে বই পড়া, অডিও শোনা এবং অন্যের সাথে কথোপকথন।

এপ্সটিতে রয়েছে ১০ হাজার ভোকাবুলারির বিশাল শব্দ ভান্ডার। একে মোবাইলের ডেফল্ট ডিকশনারি হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

পৃথিবী জুড়ে এর ব্যবহারকারী ১ কোটি ৫০ লক্ষ। শুধু ঢাকা শহরেই ব্যবহারকারীর সংখ্যা ২ লাখের বেশী। প্রত্যেক ইউজারের প্রাপ্ত নাম্বার অনুসারে র‍্যাংকিং করা হয়। সিটি টপলিস্ট এবং গ্লোবাল টপলিস্টের ১০ জনের তালিকা দেয়া আছে। এপ্সটির মাধ্যমে হিন্দি, মালয়, আরবি, ইন্দোনেশিয়, মারাঠি, পাঞ্জাবি, তেলেগুসহ অনেকগুলো ভাষা শেখা হয়। অর্থাৎ, সবাই নিজ মাতৃভাষার থেকে ইংরেজি শেখে। তাই এপ্সটি ইন্সটলের পর ভাষা বাংলা সিলেক্ট করে নিন।

দুনিয়া ব্যাপী এপ্লিকেশনটির বিশাল জনপ্রিয়তার কারণ এর উঁচুমানের কন্টেন্ট, সহজ ও সুন্দর উপস্থাপন। শিক্ষণ পদ্ধতিতে সকল ইন্দ্রিয়ের সক্রিয় অংশগ্রহন। এখানে শুধু নিয়মই শেখানো হয় না, তার যথাযথ প্রয়োগ এবং ভুলগুলো শুধরিয়ে দেওয়া হয়।।
.
খেলাচ্ছলে শেখা এবং প্রত্যেক লেসনে নাম্বার থাকায় শেখার প্রতি বাড়তি আগ্রহ এবং প্রতিযোগী মনোভাব কাজ করে। তাহলে দেরি না করে শুরু করে দিন ইংরেজি শেখা।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 507