MysmsBD.ComLogin Sign Up

তেজপাতা ত্বক ও চুলের জন্য কতটা কার্যকর?

In রূপচর্চা/বিউটি-টিপস - Aug 31 at 1:45pm
তেজপাতা ত্বক ও চুলের জন্য কতটা কার্যকর?

এত দিন হয়তো জানতেন, তেজপাতা শুধু খাবারের স্বাদই বাড়ায়। শুনলে অবাক হবেন, প্রাকৃতিক এই উপাদান ত্বক ও চুলের যত্নেও বেশ কার্যকর। আর এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

• জানতে চান, তেজপাতা ত্বক ও চুলে কী কী উপকার করে? তাহলে নিচের এই তালিকা একবার দেখে নিতে পারেন.....

তৈলাক্ত ত্বকের প্যাক
তেজপাতার অ্যান্টিঅক্সিডেন্টস উপাদান ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে এবং দূষিত পদার্থ দূর করে ত্বককে ব্রণমুক্ত রাখে। প্রথমে এক কাপ পানির মধ্যে পাঁচটি তেজপাতা সেদ্ধ করুন। এবার রুমের তাপমাত্রায় ঠান্ডা করুন। এবার এর মধ্যে মুলতানি মাটি দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বক ব্রণমুক্ত রাখতে চাইলে এই প্যাক সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করুন।

ত্বক সতেজ করে
দুই কাপ পানির মধ্যে পাঁচটি তেজপাতা গরম করুন। এবার পাঁচ মিনিটের জন্য ঠান্ডা করুন। বড় একটি বাটিতে এই পানি নিয়ে তোয়ালে দিয়ে মুখ ঢেকে পাঁচ মিনিট স্টিম নিন। দেখবেন, এক নিমেষেই আপনার ত্বকের ক্লান্তি দূর হয়ে সতেজ হয়ে যাবে।

ত্বকে প্রাকৃতিক টোনারের কাজ করে
এক কাপ পানির মধ্যে চারটি তেজপাতা সেদ্ধ করুন। এই পানি ঠান্ডা করে এর মধ্যে দুই টেবিল চামচ গোলাপজল দিন। এবার এই মিশ্রণ বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। দিনে দুবার এই মিশ্রণ দিয়ে মুখ মুছে নিন। এটি ত্বকে প্রাকৃতিক টোনারের কাজ করবে।

চুলের রুক্ষতা দূর করে
দুই কাপ পানির মধ্যে পাঁচটি তেজপাতা কিছুক্ষণ ফুটিয়ে নিন। এবার শ্যাম্পু করে এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। তবে অবশ্যই পানি ঠান্ডা করে নেবেন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের রুক্ষতা দূর করে চুলকে নরম ও মসৃণ করবে।

খুশকি দূর করে
প্রথমে তিনটি তেজপাতা শিলপাটায় বেটে ভালো করে গুঁড়া করুন। এবার আধা কাপ নারকেল তেল বা অলিভ অয়েলের মধ্যে এই গুঁড়া দিয়ে অল্প আঁচে পাঁচ মিনিট গরম করুন। এরপর এই তেল দিয়ে মাথার ত্বক ভালোভাবে ম্যাসাজ করুন। এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে কন্ডিশনিং করে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন এটি ব্যবহার করলে চুলের খুশকি সহজেই দূর হবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 442