MysmsBD.ComLogin Sign Up

আগ্রহের বিষয়ে সাফল্য অর্জনের ৩ উপায় জেনে নিন

In লাইফ স্টাইল - Aug 30 at 9:32pm
আগ্রহের বিষয়ে সাফল্য অর্জনের ৩ উপায় জেনে নিন

আগ্রহ না থাকলে যেকোনো কাজে মানুষের সফল হওয়া সম্ভব হয় না। ঠিক একইভাবে কোনো বিষয়ে কারো যখন আগ্রহ বেড়ে যায় তখন তা তাকে সে বিষয়ে সফল করে দেয়। গভীর আগ্রহ কিভাবে ব্যবসায় সাফল্য এনে দেয় তা বিভিন্ন সফল ব্যবসায়ীর কাছ থেকেই জানা যায়।

• এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু বিষয়....

১. বিজয়ের জন্য সংগ্রাম
ব্যবসা মানে একটি তুমুল প্রতিযোগিতার মাঝে বিজয়ের জন্য সংগ্রাম করা। যে কোনো প্রতিযোগিতায় যেমন অংশগ্রহণকারীদের বিজয়ী হওয়ার জন্য তীব্র আকাঙ্ক্ষা কাজ করে ঠিক তেমন ব্যবসাক্ষেত্রেও বিজয়ী হওয়ার জন্য ব্যবসায়ীরা সংগ্রাম করে। আর এ থেকে তাদের বিজয়ী হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। একজন ব্যবসায়ীর পক্ষেই কেবল সম্ভব বাস্তবতার ভিত্তিতে প্রচণ্ড সংগ্রাম করে বিজয়ী হওয়া। আর এ জন্য কাজ করে তার গভীর আগ্রহ ও বিজয়ী হওয়ার আকাঙ্ক্ষা। এ ক্ষেত্রে সফল হওয়ার জন্য তাই সংগ্রামের বিকল্প নেই।

২. আগ্রহীদের সঙ্গে সঠিক যোগাযোগ
আপনার যে বিষয়ে আগ্রহ, সবাই সেই বিষয়ে আপনাকে উৎসাহ নাও দিতে পারে। এ ক্ষেত্রে আপনার কাজ হবে, নিজের যে বিষয়ে আগ্রহ রয়েছে সে বিষয়ে উৎসাহীদের খুঁজে বের করা। আপনি যদি কোনো প্রতিষ্ঠানের প্রধান হন তাহলে সব ব্যক্তির সঙ্গে আলোচনা করা সম্ভব নয়। এ জন্য আপনি নিজস্ব পদ্ধতিতে আগ্রহীদের খুঁজে বের করুন। এরপর তাদের প্রয়োজনীয় দায়িত্ব দিন এবং বিভিন্ন প্রয়োজনে তাদের গুরুত্ব দিন। আপনার আগ্রহের বিষয়ে যারা আগ্রহী নয়, তাদের সঙ্গে যোগাযোগ স্থাপন মোটেই কার্যকর হবে না।

৩. অগ্রগতি লিপিবদ্ধ করা
আপনি কতদূর যেতে পারবেন তা অনেকাংশে নির্ভর করবে আপনি নিজের আগ্রহের বিষয়ে কতদূর এগিয়ে যাওয়ার কল্পনা করেন তার ওপর। এ ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার জন্য আপনার প্রতিদিন নিজের অগ্রগতি লিখে রাখা উচিত। এরপর তা এমন কোনো স্থানে রাখবেন যেন নিজে ভালোভাবে আত্মস্থ করতে পারেন। এ অগ্রগতি থেকে আরও ভালো কিছু কিভাবে অর্জন করা যায় সে জন্য মনোযোগী হোন। নিজের নেটওয়ার্ক বাড়ান। প্রতিনিয়ত উন্নতির চেষ্টা করুন। স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি লক্ষ্য নির্ধারণ করুন ও তা অর্জনের জন্য ঝাঁপিয়ে পড়ুন। এতে সহজেই আপনি নিজের আগ্রহের বিষয়ে সাফল্য লাভ করবেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7077
Post Views 223