MysmsBD.ComLogin Sign Up

৩৭ ঘণ্টায় মঙ্গল গ্রহে!

In বিজ্ঞান জগৎ - Aug 29 at 9:46pm
৩৭ ঘণ্টায় মঙ্গল গ্রহে!

বিজ্ঞানীরা এমন একটি সোলার এক্সপ্রেস ট্র্রেন তৈরির কথা ভাবছেন যাতে চড়ে মাত্র ৩৭ ঘণ্টায় পৌঁছানো যাবে মঙ্গল গ্রহে।

প্রস্তবিত এই সোলার এক্সপ্রেস ট্র্রেনটি বর্তমানে প্রচলিত গড়পড়তা ট্রেনের তুলনায় অনেক বেশি দ্রুততর এবং কয়েক ঘণ্টার মধ্যে এটি মানুষ এবং অন্যান্য উপাদানকে মঙ্গলে পৌঁছে দিতে পারবে।

সোলার এক্সপ্রেস মূলত প্রান্তিককৃত সিলিন্ডারের একটি সিরিজ। প্রতিটি সিলিন্ডার অন্তত ৫০ মিটার দৈর্ঘ্য হবে এবং ছয়টি সিলিন্ডার একটি সরল রেখায় স্থাপিত হয়ে ট্রেনটি গঠিত হবে। এবং তা রকেট বুস্টার দিয়ে গতি প্রাপ্ত হবে।

অত্যাশ্চর্য সোলার এক্সপ্রেসকে ‘মহাকাশ ট্রেন’ হিসেবে অভিহিত করা হয়েছে এবং এটি একটি অফুরন্ত উচ্চগতির রুটে ভ্রমণ করবে, যার অর্থ এটির গতি কখনোই কমবে না।

যুক্তরাষ্ট্রের বেসরকারী প্রতিষ্ঠান ইমাজিন অ্যাকটিভ ‘সোলার এক্সপ্রেস’ এর কনসেপ্ট তৈরি করেছেন। প্রতিষ্ঠানটির প্রধান কর্মকর্তা চার্লস বোম্বারডায়ার নতুন এই কনসেপ্ট উপস্থাপন করেন।

তিনি বলেন, মহাকাশে ভ্রমণ ব্যবস্থার সবচেয়ে ব্যয়বহুল অংশ হলো পর্যায়ক্রমে গতিবেগ বৃদ্ধি এবং কমানো। শক্তি সেই অংশের জন্য প্রয়োজনীয় বিশেষ করে মহাকাশে ট্রেনের মতো ভারী কিছুর জন্য।’

তবে ট্রেনটি যদি একবার তার ক্রুসিং স্পিডে পৌঁছে যায়, তবে তার শক্তি খরচ সংক্ষিপ্ত হয়ে যাবে। এটাই হচ্ছে মূল ধারণা যা সৌর এক্সপ্রেসের ধারণা তৈরিতে কাজ করেছে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7103
Post Views 566