MysmsBD.ComLogin Sign Up

বাংলাদেশের শ্রীলংকা সফর নিশ্চিত

In ক্রিকেট দুনিয়া - Aug 28 at 12:46pm
বাংলাদেশের শ্রীলংকা সফর নিশ্চিত

আসন্ন ইংল্যান্ড সিরিজের মাধ্যমে অনেক দিনের আন্তর্জাতিক ম্যাচ না খেলার খরা কাটাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এরপর আন্তর্জাতিক অঙ্গনে অনেক ব্যস্ত সময় কাটাতে হবে টাইগারদের। এদিকে আগামী বছরের মার্চে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফর যাবে বাংলাদেশ দল। শনিবার মিরপুরে সাংবাদিকদের এ তথ্য জানান বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী এই সফর হবে বলে জানান নিজাম উদ্দিন চৌধুরী। তিনি বলেন, “শ্রীলঙ্কার সাথে বাংলাদেশের এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) কমিটমেন্ট অনুযায়ী আগামী বছরের মার্চে বাংলাদেশ শ্রীলঙ্কা সফর করবে। এটা হবে পূর্ণাঙ্গ একটি সিরিজ।”

চলতি বছরের ১৯ জুন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয় সেখানে বাংলাদেশ ক্রিকেটের ২০১৬/১৭ সালের আন্তর্জাতিক ও ঘরোয়া মৌসুমের অনুমোদন দেয়া হয়। সেখানে জানানো হয়, শ্রীলঙ্কা সফরের প্রস্তাবটি বাংলাদেশ বোর্ডকে শ্রীলংকান ক্রিকেট বোর্ড থেকেই দেয়া হয়েছিলো।

এফটিপির বাইরে বাড়তি এমন একটি সিরিজের প্রস্তাব পেয়ে তা সাদরেই গ্রহণ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সিরিজে দুইটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ থাকবে বলে বিসিবি থেকে জানানো হয়েছে।

এফটিপি সূচি অনুযায়ী, শ্রীলঙ্কা ক্রিকেট দল ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফর শেষে দেশে ফিরবে। এরপর মে মাস পর্যন্ত এফটিপি সূচি অনুযায়ী তাদের কোনো সিরিজ নেই। তাই এই ফাঁকা সময়ে সিরিজ খেলতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আমন্ত্রণ জানায় শ্রীলংকায় ক্রিকেট বোর্ড। এদিকে বাংলাদেশ দলের ইংল্যান্ড সিরিজের আগেই আফগানিস্তানের সাথে সিরিজের সম্ভাবনা দেখা দিয়েছি। এরপর ইংল্যান্ড সিরিজের পরেই ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ। তারপর জানুয়ারিতে সিরিজ খেলতে নিউজিল্যান্ড যাবে টাইগাররা। দেশে ফিরে প্রথমবারের মতো ভারতীয় মাটিতে খেলতে যাবে বাংলাদেশ। সেখানে ১ ম্যাচের টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে। এরপর এপ্রিল পর্যন্ত বাংলাদেশ দলের আর কোনো খেলা নেই। তাই, বাংলাদেশ ক্রিকেট বোর্ড শ্রীলংকার দেয়া প্রস্তাবে রাজি হয়ে যায়। শ্রীলংকার মাটিতে এই সফরটি বাংলাদেশের জন্য ‘বোনাস’ হিসেবেই ধরা যেতে পারে।

অন্যদিকে ২০১৮ সালের জানুয়ারী-ফেব্রুয়ারিতে এফটিপি সূচি অনুযায়ী বাংলাদেশে ফিরতি সফরে আসবে শ্রীলঙ্কা ক্রিকেট দল।

তথ্যসূত্রঃ নয়া দিগন্ত

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6722
Post Views 722