MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

কারা আসলে বেশি সুখী : তরুণ নাকি বৃদ্ধরা?

In লাইফ স্টাইল - Aug 27 at 1:50pm
কারা আসলে বেশি সুখী : তরুণ নাকি বৃদ্ধরা?

বৃদ্ধরা তরুণ ও মধ্যবয়সী প্রাপ্তবয়স্কদের চেয়ে শারীরিক বা মানসিকভাবে অতটা ধারালো নন। কিন্তু মানসিকভাবে তারা অন্য আর যেকোনো বয়সী লোকের চেয়ে বেশি সুস্থ। ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো কাউন্টিতে বসবাসকারী লোকদের ওপর পরিচালিত এক জরিপে এমনটাই প্রমাণিত হয়েছে।

গবেষণায়, প্রাপ্তবয়স্ক লোকদের জীবনব্যাপী তিনটি প্রধান উপাদানের মূল্যায়ন করা হয়। তাদের শারীরিক স্বাস্থ্য, জ্ঞানীয় স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য। গবেষণায় দেখা গেছে, তরুণদের চেয়ে বৃদ্ধদের মানসিক স্বাস্থ্য ভালো হয়।

গবেষকরা আরো দেখতে পেয়েছেন, ২০ ও ৩০ এর কোঠায় যাদের বয়স তাদের মানসিক স্বাস্থ্য আর যেকোনো বয়সী লোকের চেয়ে অনেক বেশি খারাপ থাকে। গবেষণায় ২১ থেকে ৯৯ বছর বয়সী লোকদের মানসিক স্বাস্থ্য পর্যবেক্ষণ করা হয়। দ্য জার্নাল অফ ক্লিনিক্যাল সাইকিয়াট্রির আগস্ট সংখ্যায় গবেষণাটি প্রকাশিত হয়।

গবেষণায় দেখা গেছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শারীরিক স্বাস্থ্যের অবনতি ঘটে এবং চিন্তা করার ক্ষমতা কমে আসে। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আবার তাদের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটে, সুখ ও জীবন নিয়ে সন্তুষ্টিও বাড়ে।

এমনটাই বলেছেন, সান দিয়েগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্টেইন ইনস্টিটিউট ফর রিসার্চ অন এজিং এর পরিচালক এবং উল্লিখিত গবেষণার প্রধান ড. দিলিপ জেস্টে।

বৃদ্ধ বয়সকে প্রায়ই বিষাদ ও নিয়তির বয়স হিসেবে ভাবা হয়। যে সময়টাতে শারীরিক স্বাস্থ্য, সুখ ও মানসিকভাবে ভালো থাকার বিষয়টিতে অবনতি ঘটে। আর বৃদ্ধ বয়স স্বল্প উদ্বেগ, নিচু মানসিক চাপ ও অবসাদ কমে আসার সঙ্গেও সংশ্লিষ্ট।

তথাপি নতুন এই গবেষণায়, বার্ধক্যের একটি বৈপরীত্যমূলক বৈশিষ্ট্য দেখা গেল।

পুরনো গতানুগতিক ধারণাকে ভুল প্রমাণিত করে এই গবেষণায় দেখা গেল বৃদ্ধ লোকরা আরো বেশি সুখী ও পরিতৃপ্ত থাকেন।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6876
Post Views 259