MysmsBD.ComLogin Sign Up

কৃষকদের ট্যাব দেবে সরকার

In বিবিধ টেক - Aug 27 at 12:00am
কৃষকদের ট্যাব দেবে সরকার

ঘরে বসে তথ্যপ্রযুক্তির মাধ্যমে বিভিন্ন সেবা দিতে কৃষকদের ট্যাব দেবে সরকার। একই সঙ্গে কৃষকদের তথ্য সম্বলিত পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরি করা হবে। এ জন্য একটি প্রকল্প হাতে নিচ্ছে কৃষি মন্ত্রণালয়। `ই-কৃষির মাধ্যমে কৃষি সম্প্রসারণ সেবা জোরদারকরণ ও ডিজিটাল ডকুমেন্টেশন` প্রকল্পের মাধ্যমে মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদেরও ট্যাব সরবরাহ করা হবে।

কৃষি ব্যবস্থাপনাকে তথ্যপ্রযুক্তির আওতায় আনতে সাড়ে ৫০০ কোটি টাকার এ প্রকল্পটি শিগগিরই পরিকল্পনা কমিশনে পাঠানো হবে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা।

ওই কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে ২০ হাজার কৃষক লিডার বা রিসোর্স কৃষকদের ট্যাব দেওয়া হবে। আইপিএম (সমন্বিত বালাই ব্যবস্থাপনা), আইসিএম (সমন্বিত শস্য ব্যবস্থাপনা) ক্লাবের কৃষকরা এটা পাবেন। তাদের অ্যাপস ব্যবহারে প্রশিক্ষণও আমরা দেব।

তিনি আরো বলেন, ‘কৃষকরা ট্যাবের মাধ্যমে কৃষিসংক্রান্ত নানা ধরনের সেবা ঘরে বসে পাবেন। কৃষি অফিস বা অন্য কোথাও কৃষকদের যেতে হবে না। ট্যাবের মাধ্যমে কোন ফসল উৎপাদন করতে হবে, উৎপাদনসংক্রান্ত পরিকল্পনা ও বাজারজাতকরণসংক্রান্ত তথ্য পাবেন। ফসলের রোগ-বালাই ও এর প্রতিকারের বিষয়ে তথ্য পাবেন। আবহাওয়াসংক্রান্ত তথ্যও কৃষক তাৎক্ষণিক পেয়ে যাবেন।’

আপাতত এক কোটি ৫৫ লাখ কৃষকের ডেটাবেইস তৈরি করা হবে। তবে সরকারের লক্ষ্য আড়াই কোটি কৃষকের ডেটাবেইস করা। ট্যাবের দাম ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ট্যাবের সঙ্গে ইন্টারনেট দেওয়া না হলে উদ্দেশ্য সফল নাও হতে পারে। এ জন্য কৃষকদের ইন্টারনেটের খরচও বহন করবে সরকার।

জেএইচ/পিআর

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 378