MysmsBD.ComLogin Sign Up

যে ৮ কথায় গলবে বরফ, গড়বে সুসম্পর্ক

In লাইফ স্টাইল - Aug 26 at 6:39pm
যে ৮ কথায় গলবে বরফ, গড়বে সুসম্পর্ক

পরিচিতির গণ্ডি বিস্তৃত করে তোলা নিজের জন্যই লাভজনক। পেশাগত কারণ বা ব্যক্তিগত কারণে এটা জরুরিও বটে। সদ্য পরিচিতদের সঙ্গে খুব দ্রুত সখ্যতা তৈরি করা যায়। আবার অনেকের জন্য তা অসম্ভব বিষয় হয়ে ওঠে। চর্চা থাকলে আপনিও অনায়াসে যেকোনো মানুষকে বন্ধুতালিকায় নিয়ে আসতে পারবেন। মুখের কথায় অনেক কিছু সম্ভব। বিশেষ করে কারো কাছে পছন্দসইহয়ে উঠতে দারুণ কাজের। এখানে বিশেষজ্ঞরা এমনই কিছু সাধারণ মুখের কথা শেখাচ্ছেন আপনাদের। সঠিকভাবে এদের প্রয়োগে খুব সহজেই গলবে বরফ।

১. হ্যালো, আমার নাম... : মৌলিক নিয়মে শুরু করুন। নিজের পরিচয় তুলে ধরুন। মুখে আন্তরিক হাসি নিয়ে কারো কাছে নিজের নাম প্রকাশ করলে সেও আপনার সঙ্গে হাসিমুখে কথা বলতে বাধ্য।

২. আপনি কি করেন? : মানুষ তার নিজের সম্পর্কে কথা বলতে পছন্দ করে। আর এ সুযোগটা যদি আপনি তৈরি করে দেন, তবে আপনার সঙ্গে কথা না বলে পারা যায় না। কারো সঙ্গে অন্তরঙ্গতা সৃষ্টিতে এ প্রশ্নটি বেশ কাজের।

৩. কোন ধরনে পেশায় নিয়োজিত আপনি? : আগের প্রশ্নটির অন্য সংস্করণ এটা। এ প্রশ্নটি নির্ভর করে কি ধরনের অনুষ্ঠানে দুজনের দেখা হয়েছে তার ওপর। কোনো ব্যবসায়ী অনুষ্ঠান হলে তিনি ওই প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত কিনা বা কি ধরনের কাজ করেন তা নিয়ে প্রশ্ন করতে পারেন। ফলাফল দুজনের সুসম্পর্ক।

৪. পেশার কোন অংশটি আপনার পছন্দ? : দুজনের ফলো-আপ জানান দারুণ এক প্রশ্ন। এক কথায় এর জবাব দেওয়া কঠিন। তাই কথোপকথন চলতে পারে।

৫. এ ধরনের কাজে কিভাবে জড়ালেন? : যেকোনো পেশাজীবীকে তার অতীতে ফিরিয়ে নেওয়া যায়। কর্মজীবনের উত্থান-পতন বা উঠে আসার গল্প করতে কে না পছন্দ করেন। তার সেই পছন্দনীয় কাজকে উস্কে দেওয়া হয় এ প্রশ্নের মাধ্যমে। কাজেই বেশ কিছু কথা হবে দুজনের মধ্য। ভালো যোগাযোগ তৈরি হবে।

৬. এই আয়োজন থেকে কি আশা করছেন আপনি? : কোনো জন্মদিনের অনুষ্ঠানে এ প্রশ্ন অর্থ বহন করে না। কিন্তু কোনো সেমিনার বা ব্যাবসায়ী আয়োজনে প্রশ্নটি কেন্দ্র করে দুজনের আলোচনার শুরু হতে পারে। আর সে আলোচনার মাধ্যমে নতুন বন্ধুত্ব হতে পারে।

৭. আপনার কাজ আমি পছন্দ করি : এর মাধ্যমে নিজের মতামত প্রকাশ করলেন। তবে অপরের কাজেরও প্রশংসা করলেন। কারো কাজে এটা অনুপ্রেরণা দেয়। কাজেই যাকে এ কথা বলছেন তিনি আপনার প্রতি উদার হয়ে গেলেন। দুজনের সম্পর্ক গড়ে তুলতে আর দরকার একটা আলাপচারিতা।

৮. আপনার প্রতিষ্ঠানের নতুন কর্মীকে কি পরামর্শ দেবেন? : কোনো অভিজ্ঞ ব্যবসায়ীকে এ প্রশ্ন করা যেতে পারে। এ প্রশ্নের মাধ্যমে একজন ব্যবসায়ীর কর্মআদর্শের গভীরে যাওয়া সম্ভব। পুরনো সময় থেকে এখন পর্যন্ত তাদের কাজের পরিবেশ কিভাবে বদলে গেছে তাও জানা সম্ভব। আর এ আলাপচারিতায় সুন্দর সম্পর্ক গড়ে ওঠা অসম্ভব নয়।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6736
Post Views 448