MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

ব্যাপক সাইবার ঝুঁকিতে এশিয়ার প্রতিষ্ঠান

In বিবিধ টেক - Aug 26 at 7:31am
ব্যাপক সাইবার ঝুঁকিতে এশিয়ার প্রতিষ্ঠান

এশিয়ার অনেক প্রতিষ্ঠানেরই সাইবার হামলা ঠেকানোর সক্ষমতা নেই। সাইবার হামলা দিক দিয়ে বিশ্বে অন্যান্য অঞ্চলের চেয়ে সবচেয়ে ঝুঁকিতে আছে এশিয়া। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা-বিষয়ক প্রতিষ্ঠান ম্যানডিয়ান্ট বছরব্যাপী এক গবেষণা চালিয়ে এ তথ্য প্রকাশ করেছে বলে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়।

ম্যানডিয়ান্ট বলছে, এশিয়ার কোনো নেটওয়ার্কে একটি সাইবার হামলা হলে এবং হ্যাক করলে তা বুঝতেই প্রতিষ্ঠানগুলোর সময় লাগে গড়ে প্রায় ৫২০ দিন। তাই বিশ্বের অন্য যেকোনো অঞ্চলের চেয়ে এশিয়া এখন সাইবার হামলার ক্ষেত্রে সহজ গন্তব্যে পরিণত হয়েছে।

গবেষণায় দেখা যায়, একেকটি নেটওয়ার্কে সাইবার হামলা চালিয়ে গড়ে প্রায় ৩ দশমিক ৭ জিবি ডেটা সরিয়ে নেওয়া যায়। ম্যানডিয়ান্টের প্রধান প্রযুক্তি কর্মকর্তা গ্রাডি সামারস বলেন, ‘গবেষণার ফলাফল খুব উদ্বেগজনক। অনুমতি নিয়ে আমরা একটি কোম্পানির নেটওয়ার্ক হ্যাক করি। এতে আমাদের সময় লাগে মাত্র তিন দিন। আর একটি হ্যাকিংয়ের ঘটনা নজরে আসে ৫২০ দিনে। তাহলে বিষয়টি কত ভয়াবহ, এখন বোঝা যাচ্ছে।’

ছয় বছর ধরে বিশ্বের সাইবার ঝুঁকির বিষয়ে গবেষণা করছে ম্যানডিয়ান্ট। এবারই বিশেষ নজর দিয়েছে এশিয়ার ওপর। গবেষণায় দেখা গেছে, বিদ্যুৎ কেন্দ্রের নেটওয়ার্ক, স্মার্ট শহরগুলোর যোগাযোগ ব্যবস্থার নেটওয়ার্ক সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এগুলো হ্যাক করে তথ্য সরায় সাইবার অপরাধীরা। আর ব্যক্তিগত নেটওয়ার্ক হ্যাক করে প্রতারণার ঘটনা ঘটে বেশি।

গ্রাডি সামারস বলেন, আগে চীনা সাইবার অপরাধীরা সবচেয়ে বেশি হামলা চালাত যুক্তরাষ্ট্র ও ইউরোপের নেটওয়ার্কে। এখন লক্ষ্যবস্তু সহজ হওয়ায় তাদের পছন্দ এশিয়া। গেল ১০ বছরে যুক্তরাষ্ট্রে সাইবার হামলার ঘটনা ব্যাপক হারে কমেছে। তিনি বলেন, এশিয়ার কোম্পানিগুলোর নিজেদের নেটওয়ার্ক রক্ষা করতে এ ধরনের হামলা ঠেকানোর সক্ষমতা খুবই কম। কারণ, এসব প্রতিষ্ঠানে মৌলিক কাঠামো, পরিকল্পনা, বুদ্ধিমত্তা, প্রযুক্তি ও দক্ষতার ঘাটতি আছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেয় সাইবার অপরাধীরা। এ অর্থ সরাতে আন্তব্যাংক অর্থ স্থানান্তরে বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহৃত মেসেজিং সিস্টেম সুইফটের নেটওয়ার্ক হ্যাক করে অপরাধীরা। সম্প্রতি একইভাবে সুইফট নেটওয়ার্ক হ্যাক করে ইউক্রেনের একটি ব্যাংক থেকে এক কোটি ডলার সরানো হয়।
তথ্যসূত্র : প্রথম আলো

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 101