MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

জানেন বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়িটির দাম কত?

In জানা অজানা - Aug 26 at 3:31am
জানেন বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়িটির দাম কত?

জানা অজানা ডেস্কঃ

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়িটি বিক্রি করা হবে। এর মূল্য ধরা হয়েছে ১.১ বিলিয়ন ডলার। যা বাংলাদেশি অর্থে আট হাজার কোটি টাকারও বেশি। চমকে দেওয়ার মতো এই সবচেয়ে ব্যয়বহুল বাড়িটি অবস্থিত ইউরোপের ফ্রান্সে। দক্ষিণ ফ্রান্সের একটি অভিজাত শহর সেইন্ট-জ্যাঁ-ক্যাপ-ফেরাট-আকা। শহরটি বিলিয়নিয়রদের প্লে গ্রাউন্ড হিসেবে পরিচিত। অদ্ভূতভাবে সর্বোৎকৃষ্ট এই সম্পত্তিটি ভিলা লেস ক্যাড্রেস বা সহজ ইংরেজিতে “দ্য সেডারস” নামে পরিচিত। বিশ্বের আগের সব রেকর্ড ভঙ্গকারী মূল্যে বিক্রি হচ্ছে বাড়িটি। বাড়িটিতে রয়েছে একটি ঐশ্বর্যশালী নৃত্যশালা। একটি খ্রিস্টিয় প্রার্থনা গৃহ। ৩০টি ঘোড়ার আস্তাবল। একটি অলিম্পিক সাইজের সুইমিং পুল। ৩৫ একরের একটি বোটানিক্যাল পার্ক। ২০টি গ্রিন হাউজ এবং ১৫ হাজার বিরল গ্রীষ্মমণ্ডলীয় গাছপালা যেগুলোর পরিচর্যায় ১৫ জন পূর্ণকালীন বাগান পরিচারক রয়েছেন।

তবে যথেষ্ট বিস্ময়কর বিষয় হলো, বাড়িটিতে বেডরুম আছে মাত্র ১০টি। বাড়িটির রয়েছে এক রাজকীয় ইতিহাস। এটি নির্মিত হয় ১৮৩০ সালে। ১৯০৫ সালে বাড়িটি কিনে নেন দ্বিতীয় লিওপোল্ড।

যিনি ১৮৬৫ থেকে ১৯০৯ সাল পর্যন্ত বেলজিয়ামের রাজা ছিলেন। লিওপোল্ড বাড়িটিকে তার অবসরকালীন বাড়ি হিসেবে ব্যবহার করতেন। গুজব আছে এটি ছিল তার বেগম ক্যারোলিন ডেলাক্রোয়িক্স এর লাভ নেস্ট বা প্রেমনীড়। বাড়িটির সর্বসাম্প্রতিক মালিক হন সুজানে মার্নিয়ার-ল্যাপোস্টোল্লে। ইনি গ্র্যান্ড মার্নিয়ার নামের একটি ঐতিহ্যবাহী মদের ব্র্যান্ডের পারিবারিক উত্তরসুরি। এর আগে বিশ্বের আর কোথাও এতো বেশি মূল্যে কোনো বাড়ি বিক্রি হতে দেখা যায়নি।

এর আগে কোনো বাড়ির সর্বোচ্চ মূল্য উঠেছিল ৭২৫ মিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের টেক্সাসে ২ লাখ ১০ হাজার হেক্টর জুড়ে ছিল ওই খামার বাড়ি। তবে বাড়িটির যে দাম হাঁকা হয়েছে ঠিক সে দামেই সেটি বিক্রি হবে কিনা তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। অবশ্য রিয়েল এস্টেট বিশেষজ্ঞদের মতে যত দাম হাঁকা হয়েছে ঠিক সে দামে বিক্রি না হলেও অন্তত এর কাছাকাছি দামে বিক্রি হবে বাড়িটি।

কিন্তু একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো বাড়িটির আশে-পাশে বিশ্বের শীর্ষ কয়েকজন ধনী লোকের বাড়িও রয়েছে। বাড়িটির পাশেই রয়েছে ব্রিটিশ সুরকার লয়েড ওয়েবার, মাইক্রোসফট এর সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেন, বিজ্ঞাপন টাইকুন লর্ড মরিস সাচ্চির বাড়ি। জুনে ফেসবুক বিলিওনিয়র এডুয়ার্ডো স্যাভেরিন ওই এলাকার শহরের একটি হোটেলে তার বিয়ের অনুষ্ঠান করেন। আর বাড়িটি যে পরিমাণ জমির ওপর দাঁড়িয়ে আছে শুধু তার মূল্যই হবে অর্ধ বিলিয়ন ডলার বা ৫০০ মিলিয়ন ডলার।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1365
Post Views 891