MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

মুখের তেলতেলে ভাব কমান ঘরোয়া উপায়ে

In রূপচর্চা/বিউটি-টিপস - Aug 25 at 11:53pm
মুখের তেলতেলে ভাব কমান ঘরোয়া উপায়ে

তৈলাক্ত ত্বকের জন্য দামি প্রোডাক্ট ব্যবহার করেছেন অনেক কিন্তু ডেবিটের চেয়ে ক্রেডিট বেশি? ত্বকের যত সমস্যা সব কিছুর মূলেই 'তেল'।

• কীভাবে ত্বকের তেলতেলে ভাব থেকে ঘরোয়া উপায়ে মুক্তি পাবেন জানুন.....

১) ডিমের সাদা অংশ ত্বকের তেলাভাব কমানোর ক্ষেত্রে বিশেষ উপযোগী। ডিম থেকে সাদা অংশ আলাদা করে অল্প করে মুখে লাগিয়ে রাখতে পারেন। সপ্তাহে ২ দিন নিয়ম করে এটি মুখে লাগালে উপকার পাবেন। এর সঙ্গে অর্ধেক লেবু মিশিয়ে ১৫ মিনিট লাগিয়ে মুখ ধুয়ে ফেললে ত্বকের অতিরিক্ত তেলাভাব কমবে।

২) টক দইতে ল্যাকটিক অ্যাসিড থাকে যা ত্বককে এক্সফোলিয়েট করে এবং তেলতেলে ভাব কমায়। নিয়ম করে দিনে একবার এক টেবিল চামচ টক দই মুখে লাগান। ১৫ মিনিট পরে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

৩) লেবুর রস শুধু ত্বকের তেলাভাব কমায় না, বরং ত্বককে ডি-ট্যান করে এবং ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় রাখে। লেবুর রস সামান্য পানিতে মিশিয়ে তা তুলো দিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এছাড়া এক টেবিল চামচ লেবুর রস, আধ টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ১০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। নিয়ম করে করলে এক সপ্তাহেই উপকার বুঝতে পারবেন।

৪) টমেটো কোয়া করে কেটে মুখে ১৫ মিনিট ঘষে নিন। তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে মাইল্ড ও অয়েল ফ্রি ময়শ্চারাইজার লাগান। উপকার পাবেন।

৫) আপেল কেটে নিয়ে তার মধ্যে টক দই ও লেবুর রস ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ১০ মিনিটের মত রেখে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া শুধু আপেল মুখে মাখলেও তেলতেলে ভাব কমবে।

৬) রাতে শুতে যাওয়ার আগে শসা কেটে ভালো করে মুখে ঘষে নিন। সকালে পানিতে মুখ ধুয়ে নিন।

৭) প্রতিদিন রাতে দুই টেবিল চামচ দুধে অল্প স্যান্ডালউড বা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে তুলা দিয়ে তা মুখে লাগিয়ে নিন। এবার মুখে ম্যাসাজ করুন ভালো করে যাতে ব্লাড সারকুলেশন ভালো হয়। পরদিন সকালে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

এক্সট্রা টিপস
১) বার বার মুখ ধোবেন না। কারণ তেল আপনার ত্বককে সুরক্ষাও দেয়। সবসময় তেলাভাব খারাপ নয়।

২) সকালে ও রাতে ভালো করে মুখ ধুয়ে নেবেন।

৩) শিয়া বাটার বা পেট্রোলিয়াম যুক্ত ময়শ্চারাইজার ব্যবহার করবেন না।

৪) সব সময় সাথে টিস্যু রাখুন। মুখ খুব তেলতেলে হয়ে গেলে ব্যবহার করতে পারবেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6825
Post Views 387