MysmsBD.ComLogin Sign Up

ঝিমিয়ে পড়া সম্পর্ককে নতুন মাত্রা দিতে

In লাইফ স্টাইল - Aug 22 at 5:03pm
ঝিমিয়ে পড়া সম্পর্ককে নতুন মাত্রা দিতে

নানা কারণে আমাদের দীর্ঘদিন গড়ে ওঠা সম্পর্ক ঝিমিয়ে পড়তে পারে। আর সম্পর্ক যখন ঝিমিয়ে পড়ে তখন তা একঘেয়ে হয়ে যায়। আর এ অবস্থা থেকে মুক্তি দিতে পারে একটি বিষয়।

হানিমুন মানুষের জীবনে সম্পর্ক গড়তে ও তা টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিয়ের পর প্রথম এক বছরকে হানিমুন পিরিয়ড বলা হয়। এ সময় সাধারণত কোনো সমস্যা না হলে সম্পর্ক ভালোভাবেই চলে যায়। তবে এরপর তা ঝিমিয়ে পড়তে পারে। তবে আপনি যদি সম্পর্ককে আরও বহুদিন প্রাণবন্ত রাখতে চান তাহলে বাড়ি থেকে বের হতে হবে। আর এ জন্য গবেষকদের পরামর্শ হলো- বাড়ি থেকে বের হয়ে একত্রে নতুন বিষয়ে মনোযোগী হওয়া।

সম্প্রতি এক গবেষণাতেও বাড়ি থেকে বের হয়ে নতুন নতুন বিষয়ে উৎসাহ নিয়ে কাজ করার উপকারিতা জানা গেছে। গবেষকরা জানান, একত্রে বাড়ি থেকে বের হয়ে কিছুটা সময় কাটানো কিংবা পাহাড়ে চড়া, পিকনিক করা ইত্যাদি সম্পর্ককে নতুন মাত্রা দেয়। আর এ বিষয়টি মোটেও কঠিন কোনো কাজ নয়।

সম্পর্ককে নতুন মাত্রা দেওয়ার এ বিষয়টি জানা গেছে যুক্তরাষ্ট্রের স্টোনি ব্রুক ইউনিভার্সিটির সাইকোলজির প্রফেসর আর্থার অ্যারনের গবেষণার ফলে। তিনি প্রথম ৫৩ জোড়া বিবাহিত দম্পতির ওপর বিষয়টি অনুসন্ধান করেন। এরপর তিনি ও তার সহকর্মীরা প্রায় দুই হাজার গবেষণা প্রতিবেদন থেকে বিষয়টির সমর্থনে তথ্য সংগ্রহ করেন।

এতে দেখা যায়, দম্পতিরা যদি কিছু সময় বাড়ির বাইরে বের হন এবং একত্রে হাঁটাহাটি কিংবা পাহাড়ে চড়া, পিকনিক, ঘোরাঘুরি ইত্যাদি করেন তাহলে সম্পর্ক নতুন মাত্রা পায়। এটি উভয়ের মাঝে সম্পর্ক যেমন জোরালো করে তেমন তা একে অন্যের মাঝে সম্পর্ক বিষয়ে সন্তুষ্টিও তৈরি করে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7040
Post Views 454