MysmsBD.ComLogin Sign Up

মাছের ডিমের টক চচ্চড়ি

In রেসিপি টিপস - Aug 20 at 1:36pm
মাছের ডিমের টক চচ্চড়ি

মাছের ডিম আমরা অনেক ভাবে খেয়ে থাকি। ডিমের ভাজা,ডিমের চপ,ডিমের ঝুরি। আর টক কিছু? আহা টক ডাল বা মাছের টকের কথা বলছি না। তবে আচার? তাও না,এসব টক খাবার তো আমরা খেয়েই থাকি।কিন্তু মাছের ডিমের টক কেউ খেয়েছেন? নিশ্চয় না,তাই তো আপনাদের জন্য আজকের রেসিপি মাছের ডিমের টক চচ্চড়ি।

উপকরণ: ডিমের জন্য মাছের ডিম-২ কাপ পেয়াজ কুচি-১/২ কাপ কাঁচা লঙ্কা কুচি-৪-৫ টা হলুদ গুড়ো-১/২ চা চামচ লবন-স্বাদ মতো তেল:১ কাপ

চচ্চড়ির জন্য: আলু-২ টা (মাঝারি) আমড়া/কাঁচা আম-২-৫ টা (জিনিস হিসেবে পরিমাণ।যেমন: বড় আম হলে ২ টা,ছেট আম বা আমড়া হলে ৫ টা) হলুদ গুড়ো-১/২ চা চামচ ধনে গুড়ো-১/২ চা চামচ কাঁচা লঙ্কা-৮-১০ টা পেয়াজ কুচি-১ টেবিল চামচ পেয়াজ বাটা-২ চা চামচ জিরা বাটা:১ চা চামচ জিরা:১ চা চামচ (ফোঁড়নের জন্য) লবন:স্বাদ মতো তেল:২ টেবিল চামচ

প্রণালী: ডিমের জন্য: ১।১ টি পাত্রে পেয়াজ কুচি,লঙ্কা কুচি,লবন,হলুদ দিয়ে ভাল করে চটকে মাখিয়ে নিন।এর মধ্যে মাছের ডিম দিয়ে সব কিছুর সাথে মিশিয়ে নিন।

২।কড়াইতে তেল দিন।তেল গরম হলে ডিমগুলো বড়ার আকার দিয়ে তেলে ছাড়ুন।ছোট ছোট বড়া ভেজে নিন।বড় করবেন না এতে কাঁচা লাগতে পারে।

চচ্চড়ির জন্য: ১।আলু ও আমড়া/আম ফালি করে কেটে নিন।ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

২।অন্য একটি কড়াইতে তেল দিয়ে তাতে পেয়াজ কুচি ও জিরা দিয়ে সোনালী করে ভাজুন।এতে পেয়াজ বাটা,জিরা বাটা,ধনে গুড়ো,হলুদ গুড়ো,লবন,ফালি করা কাঁচা লঙ্কা দিয়ে কষিয়ে নিন।এতে আলু দিয়ে কষান।আলু আধা সিদ্ধ করে নিন।এবার এর মধ্যে আমড়া/আম দিয়ে নাড়ুন। অল্প অল্প করে পানি দিয়ে কষিয়ে নিন। আলু আধা সিন্ধ না করে নিলে সিদ্ধ হবে না কারণ আলুতে টক পড়লে এটা শক্ত হয়ে যায়।

৩।কষানো হলে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। পানি ফুঁটে ওঠলে ঢাকনা তুলে এর মধ্যে ভেজে রাখা মাছের ডিমগুলো দিয়ে আবার ৫ মিনিটের জন্য ঢাকনা দিয়ে রাখুন।

৪।৫ মিনিট পর ঢাকনা খুলে পানি শুকাতে দিন।পানি শুকিয়ে ঝোল গা মাখা হয়ে এলে এর মধ্যে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি। চুলা বন্ধ করে ২ মিনিট দমে ঢেকে রাখুন তাহলে ধনেপাতার গন্ধটা খাবারে ছড়িয়ে যাবে। চুলা থেকো নামিয়ে সুন্দর করে সাজান।

গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। সাথে রাখুন একটু সালাদ। দেখবেন আপনার খাবারের স্বাদটা কেমন বদলে যাবে।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1365
Post Views 101