MysmsBD.ComLogin Sign Up

এবার প্রোটিয়া ‘গেরো’ খুলবে কিউইদের?

In ক্রিকেট দুনিয়া - Aug 19 at 10:27am
এবার প্রোটিয়া ‘গেরো’ খুলবে কিউইদের?

এ যেন নিউজিল্যান্ডের এক অন্তহীন আক্ষেপ!

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তারা কখনো টেস্ট সিরিজ জিততে পারেনি। এখন পর্যন্ত ১৪টি টেস্ট সিরিজ খেলেছে দুই দল। এর মধ্যে ১১টি সিরিজই দক্ষিণ আফ্রিকা জিতেছে। বাকি তিনটি হয়েছে ড্র।

দুই দলের মধ্যকার ৪০ টেস্টে নিউজিল্যান্ডের জয় মাত্র ৪টিতে। ২৩টি জিতেছে দক্ষিণ আফ্রিকা। বাকি ১৩টি ড্র। ২০১৩ সালে সর্বশেষ সিরিজে নিউজিল্যান্ড দুটি টেস্টই হেরেছে ইনিংস ব্যবধানে। যার একটিতে আবার কিউইদের ইনিংস গুটিয়ে গিয়েছিল মাত্র ৪৫ রানে!

পরিসংখ্যানের আলোচনাটা আপাতত থাক। আজ নিজেদের মধ্যে ১৫তম টেস্ট সিরিজে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। ডারবানের কিংসমেডে শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। আগস্ট মাসে কিংসমেডে এই প্রথম কোনো টেস্ট ম্যাচ হচ্ছে। ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর ২টায়।

নিয়মিত অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সকে ছাড়াই এই সিরিজে খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা। ডি ভিলিয়ার্স সিরিজে নেই চোটের কারণে। একই কারণে সিরিজে নেই পেসার মরনে মরকেলও। তবে চোট কাটিয়ে ফিরেছেন অন্য দুই পেসার ডেল স্টেইন ও ভারনন ফিল্যান্ডার। দুজন গত নভেম্বরের পর এই প্রথম একসঙ্গে খেলবেন। ডি ভিলিয়ার্সের অনুপস্থিতিতে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন ফাফ ডু প্লেসিস।

অন্যদিকে নিউজিল্যান্ড দলটা বেশ ভারসাম্যপূর্ণ। সদ্যই জিম্বাবুয়েকে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে এসেছে কেন উইলিয়ামসনের দল। দলের খেলোয়াড়েরও আছেন দারুণ ছন্দে। জিম্বাবুয়েতে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেছেন টম লাথাম ও রস টেলর। অধিনায়ক উইলিয়ামসনও সেঞ্চুরি করেছেন শেষ টেস্টে। প্রথম টেস্টে তার একটি ইনিংস ছিল ৯১ রানের।

বোলিংয়ে টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, নিল ওয়াগনাররাও দারুণ করেছেন। র‍্যাঙ্কিংয়ে নিজেদের চেয়ে দুই ধাপ পেছনে থাকা দক্ষিণ আফ্রিকার (সাত) বিপক্ষে নিউজিল্যান্ডের (পাঁচ) সিরিজ জয়ের এবারই দারুণ সুযোগ। কিউইরা কি পারবে প্রোটিয়াদের বিপক্ষে প্রথমবার টেস্ট সিরিজ জিততে? দীর্ঘ আক্ষেপ ঘোচাতে?

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7036
Post Views 236