MysmsBD.ComLogin Sign Up

কাঁধ ও ঘাড় ব্যথা দূর করার সহজ উপায়

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Aug 19 at 10:02am
কাঁধ ও ঘাড় ব্যথা দূর করার সহজ উপায়

সঠিক ভঙ্গিতে না বসে ল্যাপটপ বা কম্পিউটারে বেশিক্ষণ কাজ করলে কাঁধ ও ঘাড়ে ব্যথা শুরু হতে পারে। এবং এর ফলে কাজে মন বসানো যায় না। বেশিক্ষণ মোবাইল নিয়ে ব্যস্ত থাকলেও কাঁধ, ঘাড়ের ব্যথার সমস্যায় পড়া লাগতে পারে।

এ ছাড়া গলব্লাডারে কোনো সমস্যা, লিভার বা হৃদপিণ্ডে কোনো গন্ডগোল হলে তার প্রভাব পড়তে পারে কাঁধ বা ঘাড়ে। পুরনো কোনো ব্যথা, স্পন্ডিলাইটিস অথবা ঘুমের সময়ে ঠিকভাবে না শুয়ে থাকলেও এমনটা হতে পারে। আপনার ঘাড়ে বা কাঁধে কী ধরনের ব্যথা হচ্ছে, তা কী সাময়িক নাকি ক্রনিক ব্যথায় কষ্ট পাচ্ছেন সেটা বুঝে চিকিৎসকের পরামর্শ নিন।

তবে আপনার কাঁধ বা ঘাড়ে ব্যথা যদি সহ্যের মধ্যে থাকে, তাহলে এই অস্বস্তিকর ব্যথা পুরোপুরি দূর করতে কিছু ঘরোয়া উপায় জেনে রাখুন।

* ঠান্ডা প্রলেপ : বরফের টুকরো গ্লাসে বা প্যাকেটে ভরে ব্যথা জায়গায় দিতে পারেন। এতে কিছুক্ষণের জন্য ব্যথা বোধ অনুভূত হবে না। এভাবে আস্তে আস্তে ব্যথা কমবে।

* লবণ পানিতে গোসল : হালকা গরম পানিতে একটু এপসম লবণ মিশিয়ে গোসল করতে পারেন। এতে রক্ত সঞ্চালন ভালো হবে। এবং ক্লান্ত মাংসপেশি আরাম পাবে।

* গরম ভাপ : শুধু কাঁধ-ঘাড়ে ব্যথার জন্যই নয়, যেকোনো জায়গার ব্যথা কমাতেই এটি অব্যর্থ। হট ওয়াটার ব্যাগে গরম পানি ভরে ব্যথা জায়গায় চেপে রাখুন।

* হলুদ : নারকেল তেলে হলুদ মিশিয়ে সেই প্রলেপ ব্যথা জায়গায় লাগান।

* আদা চা : আদায় এমন উপাদান রয়েছে যা শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। যার ফলে ব্যথা সেরে যায়। গ্রিন টি-র মধ্যে আদা ও মধু মিশিয়ে খেতে পারেন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস উপকারে আসবে।

* আপেল সিডার ভিনেগার : কাঁধ ও ঘাড়ের ব্যথা সহ শরীরের যেকোনো ব্যথা দূর করতে আপেল সিডার ভিনেগার বেশ উপকারী। গরম পানিতে ভিনেগার মিশিয়ে ক্লান্ত মাংসপেশিকে সবল করে তুলতে পারেন। এছাড়া ভিনেগার ও মধু পানিতে মিশিয়ে সেটি খেলেও উপকার পাবেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7092
Post Views 222