MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

এইচএসসিতে পাসের হার ৭৪ দশমিক ৭০

In পড়াশোনা নিউজ - Aug 18 at 12:51pm
এইচএসসিতে পাসের হার ৭৪ দশমিক ৭০

উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সারা দেশে গড় পাসের হার ৭৪ দশমিক ৭০। পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন শিক্ষার্থী। মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ।

বৃহস্পতিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন।

পরীক্ষায় রাজশাহীতে পাসের হার ৭৫ দশমিক ৪০, জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৩ জন শিক্ষার্থী। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৬০, জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫৩ জন। সিলেটে পাসের হার ৬৮ দশমিক ৫৯, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৩০ জন শিক্ষার্থী, কুমিল্লায় পাসের হার ৬৪ দশমিক ৪৯, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯১২ জন। দিনাজপুরে পাসের হার ৭০ দশমিক ৬৪, জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী।

আনুষ্ঠানিকভাবে বেলা ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

দুপুর ২টা থেকে পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd/) থেকে ফল জানতে পারবে। এ ছাড়া যে কোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই এবারও ফল প্রকাশ করা হচ্ছে। গত ৩ এপ্রিল তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শুরু হয়। ৯ জুন শেষ হওয়ার কথা থাকলেও ইউপি নির্বাচন এবং ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে বারবার পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। শেষ পর্যন্ত ২২ জুনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৬৯ দশমিক ৬০ শতাংশ শিক্ষার্থী পাস করে, জিপিএ-৫ পায় ৪২ হাজার ৮৯৪ জন।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6901
Post Views 847