MysmsBD.ComLogin Sign Up

ঝটপট ডালপুরি

In রেসিপি টিপস - Aug 17 at 5:11pm
ঝটপট ডালপুরি

বিকেলের নাস্তায় কিংবা ঘরোয়া আড্ডায় আমাদের অতিপরিচিত একটি খাবারের নাম ডালপুরি। দোকান থেকে কিনে আনার থেকে বাসায় বানালে সেই খাবারটি বেশি স্বাস্থ্যকর হয়। তাই নিজে নিজে খুব সহজেই তৈরি করতে পারেন ডালপুরি। যখন তখন গরম গরম ডালপুরি খেতে চাইলে চলুন শিখে নেয়া যাক ডালপুরি বানানোর রেসিপি।

উপকরণ : মসুর ডাল আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, শুকনামরিচ ৬টি, দারুচিনি ১ টুকরা, এলাচ ২ টা, পেঁয়াজ ১ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, ময়দা ৩ কাপ, লবণ স্বাদমতো ও তেল ভাজার জন্য, পানি পরিমাণমতো।

প্রণালি : ডালে আধা থেকে পৌনে এক কাপ পানি, আদা, দারুচিনি, এলাচ এবং লবণ দিয়ে মৃদু আঁচে সেদ্ধ করুন। ডাল সেদ্ধ হয়ে শুকালে ভালোভাবে নেড়ে নামান। দারুচিনি, এবং এলাচ তুলে ফেলে দিন। হাত দিয়ে ডাল মথুন। শুকনো মরিচ তেলে ভেজে গুঁড়ো করুন। ১ কাপ পেঁয়াজ বেরেস্তা করুন। ডালের সঙ্গে ভাজা মরিচ, বেরেস্তা, ধনেপাতা ও লবণ মেশান। ময়দার সঙ্গে ২ চা চামচ লবণ ও ৬ টেবিল চামচ তেল দিয়ে ময়ান দিন (ডালপুরি খাস্তা না করে নরম করতে চাইলে ময়দায় আরো ২ টেবিল চামচ তেলের ময়ান দেবেন) আধকাপ থেকে ১ কাপ পানি দিয়ে ময়দা মথুন। খামির নরম করবেন। ময়দা এবং ডাল সমান ভাগ করুন। এক ভাগ ময়দা নিয়ে গোল বাটির মতো করে মাঝে ডাল ভরে মুখ বন্ধ করুন। এভাবে সবগুলো করুন। পিঁড়িতে হালকা তেল দিন। একেকটি ডালের পুর ভরা ময়দার গোলা নিয়ে মুখ বন্ধ দিক নিচের দিকে রেখে বেলুন। সাবধানে বেলবেন যেন ডাল বের না হয়। ডালপুরি ডুবো তেলে মাঝারি আঁচে মচমচে করে ভাজুন। সস, চাটনি বা আচার দিয়ে পরিবেশন করুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 218