MysmsBD.ComLogin Sign Up

কফি দিয়ে রূপচর্চা

In রূপচর্চা/বিউটি-টিপস - Aug 16 at 12:14am
কফি দিয়ে রূপচর্চা

স্বাস্থ্যরক্ষায় কফি যেমন উপকারী, তেমনি রূপচর্চায়ও এর গুরুত্ব কম নয়। ত্বক উজ্জ্বল করতে এবং চুল ঝলমলে রাখতে কফি বেশ কার্যকর। পান করা ছাড়াও কফির দানা বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন।

• রূপচর্চায় কীভাবে কফি ব্যবহার করতে পারেন এই বিষয়ে পরামর্শ নিচে দেওয়া হয়েছে। চলুন জেনে নেওয়া যাক.....

১। প্রাকৃতিক স্ক্রাব
কফির মিহি গুঁড়া ত্বকে উন্নতমানের স্ক্রাব হিসেবে ব্যবহার করা যায়। মুখে কফির অমসৃণ দানাগুলো কিছু সময় নিয়ে ঘষতে থাকুন। এতে ত্বকের ওপরে থাকা মৃত কোষ সহজেই দূর হয়ে যাবে। এ ছাড়া কফিতে বিদ্যমান ক্যাফিক এসিড ত্বকে প্রোটিন বৃদ্ধিতে সাহায্য করে।

২। চোখের ফোলা ভাব দূর করতে
সাধারণত প্রচুর কাজের চাপ কিংবা অপর্যাপ্ত ঘুমের জন্য চোখে দাগ পড়া, চোখ ফুলে যাওয়া ইত্যাদি সমস্যা হয়। কফি চোখ ফোলা ভাব ও চোখের নিচে পড়া ডার্ক সার্কেল দূর করতে বেশ কার্যকরী। তাই সকালে কফি খাওয়ার সময় অল্প কিছু ভেজা গুঁড়ো রেখে দিন। তারপর কফিদানা চোখের নিচে ও চারপাশে যেখানে প্রয়োজন লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

৩। চুলকে হাইলাইট করতে
অনুষ্ঠানে যাওয়ার আগে দ্রুত চুলকে উজ্জ্বল করতে চান? তবে চুল শ্যাম্পু করার পর কনডিশনারের সঙ্গে মিশিয়ে নিন দুই চা চামচ কফি গুঁড়ো। পাঁচ মিনিটের মতো রেখে চুল ধুয়ে নিন।

৪। পায়ের রুক্ষতা দূর করতে
পায়ের স্ক্রাব হিসেবে এবং পায়ের ত্বকে পুষ্টি জোগাতে কফি বেশ উপকারী। কফিতে বিদ্যমান অ্যান্টিঅক্সাইড উপাদান ক্লান্ত ও মৃত ত্বককে প্রাণবন্ত করে তোলে। সঙ্গে মিশান ভ্যানিলা বিনস ও সামান্য পরিমাণে অলিভ অয়েল যা ত্বককে নরম ও মসৃণ করতে সাহায্য করবে।

৫। ত্বকের দাগ দূর করতে
স্ক্রাব হিসেবে ব্যবহার হওয়ার পাশাপাশি ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে কফি ত্বককে করে আরো উজ্জ্বল ও মসৃণ। কফিতে বিদ্যমান ক্যাফেইন নামক উপাদানটি রক্ত সঞ্চালন বাড়িয়ে ত্বকে যেকোনো দাগ বা ব্রণের সমস্যা প্রতিরোধ করতে সহায়ক।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7063
Post Views 123