MysmsBD.ComLogin Sign Up

পোশাকে ‘স্লিম’ দেখানোর উপায়

In সাজগোজ টিপস - Aug 15 at 6:25pm
পোশাকে ‘স্লিম’ দেখানোর উপায়

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্রপরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহমিনা রহমান বলেন, “মানুষ মোটা বা চিকন হয়। এ নিয়ে হীনম্মন্যতায় ভোগার কোনো কারণ নেই। তবে সকলেই চায় নিজেকে সুন্দরভাবে সবার সামনে উপস্থাপন করতে। ওজনদার ব্যক্তিকে হালকাপাতলা ভাবে উপস্থাপন করতে হলে তার পোশাক নির্বাচনের ক্ষেত্রে রং, স্ট্রাইপ, প্রিন্ট ইত্যাদি আলাদা ভাবে গুরুত্ব দিতে হবে।”

এই বিষয়ে তিনি বেশ কিছু পরামর্শও দেন।


আড়াআড়ি এবং লম্বালম্বি স্ট্রাইপের পোশাক বেছে নেওয়া ভালো।

মোটা ব্যক্তিদের হালকা রংয়ের পোশাক পরলে দেখতে চিকন লাগে। এক্ষেত্রে তার গায়ের রংয়ের বিষয়টিও খেয়াল রাখতে হবে। উজ্জ্বল ও শ্যামলা রংয়ের ব্যক্তিদের যে কোনো হালকা রংয়েই দেখতে ভালো লাগে। তবে যাদের গায়ের রং একটু চাপা তাদের হালকা নীল, হালকা সবুজ, ধুসর ইত্যাদি রংয়ে মানায়।

লম্বা ও মোটা মহিলাদের কামিজের ক্ষেত্রে সালোয়ার ও ওড়না একরঙা এবং কামিজ ভিন্ন রংয়ের হলে দেখতে খানিকটা চিকন লাগে।

স্ট্রাইপ নকশার পোশাক নির্বাচনের ক্ষেত্রে মোটা ব্যক্তিদের আড়াআড়ি এবং লম্বালম্বি স্ট্রাইপের পোশাক বেছে নেওয়া ভালো। এতে শরীরের আয়তন কম বোঝা যায়। পুরুষদের শার্ট ও পাঞ্জাবি নির্বাচনের ক্ষেত্রেও লম্বা বা খাড়া স্ট্রাইপ বেছে নেওয়া উচিত।

আড়াআড়ি স্ট্রাইপের গেঞ্জি বা টিশার্টে কাঁধ বেশ চওড়া দেখায়। তাই যারা নিজেদের অনেকটা বলিষ্ঠ আকৃতিতে উপস্থাপন করতে পছন্দ করেন তার গেঞ্জির উপরি ভাগে আড়াআড়ি ও নিচের ভাগে লম্বালম্বি স্ট্রাইপ আছে এই ধরনের টিশার্ট ব্যবহার করতে পারেন।

পোশাকের ‘প্রিন্ট’ বাছাইয়ের ক্ষেত্রে মোটা ব্যক্তিদের ছোট ‘প্রিন্ট’ প্রাধান্য দেওয়া উচিত। কারও যদি বড় প্রিন্টের পোশাক পছন্দ হয় তবে তারা হালকা রংয়ের মধ্যে বড় প্রিন্টের পোশাক বেছে নিতে পারে। তবে এমন পোশাক বাছা ঠিক নয় যেখানে বড় ও ছোট দুই রকমের প্রিন্টই আছে।

চিকন দেখানোর জন্য কখনও খুব বেশি চাপা-পোশাক পরা ঠিক নয়। এতে অনেক সময় শরীরের রক্ত চলাচলে বাঁধার সৃষ্টি হয় ও শ্বাসপ্রশ্বাসে অসুবিধাও হতে পারে।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 291