MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

শিশুকে সামাজিক করে তুলবেন যেভাবে

In লাইফ স্টাইল - Aug 15 at 4:07pm
শিশুকে সামাজিক করে তুলবেন যেভাবে

শিশুদের মানসিক বিকাশ, তাদের আবেগ নিয়ন্ত্রণের কোচ হিসেবে বাবা মায়েরাই বেশি ভূমিকা রাখেন। শিশুরা খুব স্বাভাবিক ভাবেই ঘরের মানুষদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলতে পারে। তবে বাইরের জগতের সাথে কিভাবে একটি শিশু নিজেকে মানিয়ে নেবে, তা মূলত শেখান তার বাবা-মা। অন্যদের সঙ্গে কথা বলার ধরন কেমন হবে, নিজের আবেগ কিভাবে নিয়ন্ত্রণ করতে হবে, এসব বাবা মাকেই শেখাতে হয়। সেক্ষেত্রে টাইম অফ ইন্ডিয়া জানিয়েছে আদর্শ বাবা মা হওয়ার কিছু টিপস:

আবেগ দিয়ে বাঁধুন: শিশুদের মাঝে নেতিবাচক চিন্তা ও স্বার্থপর আচরণ দেখা যায় প্রায় সময়। বাবা ও মা হিসেবে আপনার শিশুকে বুঝাতে হবে সে যেন তার আবেগকে দমন করতে পারে। সবার সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখা, নিজের অনুভূতিগুলো প্রকাশ করার ক্ষেত্রে মার্জিত হওয়ার বিষয়ে শিশুকে শেখাতে পারেন বাবা মা।

মমতায় আগলে রাখুন: জরিপে দেখা গেছে, বাবা মা যে সব শিশুকে সব সময় বকা ঝকা করেন, তারা তাদের বন্ধুদের সঙ্গে ভালোভাবে মিশতে পারে না। তাই আপনার শিশুকে মমতায় আগলে রাখতে হবে।



আচরণ শেখাতে হবে: শুধু প্লিজ, থ্যাংক ইউ শব্দ দুটো শিশুকে শেখালে চলবে না। প্রতিদিন তার বাবা-মা একে অন্যের সঙ্গে কেমন আচরণ করে সেটাও কিন্তু একটা শিশু দ্রুত শেখে। জরিপে দেখা গেছে, বাবা মায়ের সঙ্গে যেসব শিশুর সম্পর্ক খুব গভীর, তারা সামাজিকভাবে সবার সঙ্গে ভালোভাবে মিশতে পারে। তাই আপনার শিশুর কথা মনোযোগ দিয়ে শুনুন। সেও তার বন্ধুদের কথা মন দিয়ে শুনবে। সে কোনও আবদার করলে কর্কশভাবে তা বাতিল করে না দিয়ে বুঝিয়ে বলতে হবে তাকে।

অন্য শিশুর সঙ্গ নিশ্চিত করুন: একটি শিশুর সঙ্গে একই বয়সের আরেক শিশুর বন্ধুত্ব হয় সহজেই। তাই আপনার শিশুকে অন্য শিশুদের সাথে রাখার চেষ্টা করুন। তাকে খেলার, কথা বলার, ভাব বিনিময়ের সুযোগ করে দিন।একটু বড় হলে এমন খেলনা কিনে দিন, যাতে সে একা নয় বরং আরেকজনকে সাথে নিয়ে খেলতে পারে। তবে খেয়াল রাখতে হবে এতে আপনার শিশু যেন অন্যদের সঙ্গে ঝগড়া না করে।

তত্ত্বাবধান করুন: শিশুদেরকে সব সময় তত্ত্বাবধান করতে হয়ে। যদি তার উপর ছড়ি ঘুরাতে থাকেন, তাহলে সে খোলা মনে কিছু শিখতে পারবে না। তার মাঝে সামাজিক গুণগুলো বিকশিত হবে না। তাই কখন শিশুকে ধমক দিতে হবে, কখন তাকে কোমল স্বরে বুঝাতে হবে, এ বিষয়গুলো মনে রাখা উচিত বাবা মায়ের।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 78