MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কুড়ি বছর বয়সে যেসব ভুল করতে নেই

In লাইফ স্টাইল - Aug 12 at 2:51pm
কুড়ি বছর বয়সে যেসব ভুল করতে নেই

বয়সের যে ধাপটিকে ভবিষ্যতের ভিত্তি বলা হয়, সেটাই হলো ২০! এ সময়ে মানুষের জীবনে একটা স্বাধীনতা চলে আসে। নিজের জীবনের সিদ্ধান্ত নিজেকেই নিতে হয়। এ বয়সের অনেক সিদ্ধান্ত পরবর্তী জীবনের ওপর বড় প্রভাব ফেলে। ক্যারিয়ার, সম্পর্ক, স্বাস্থ্য সবকিছুতেই নজর দেওয়ার সময় এটাই।

সামান্য ভুল, একটু অবহেলা সবকিছু নষ্টের কারণ হতে পারে। মনে রাখবেন, জীবনে কখনো পেছনে ফিরে যাওয়া যায় না। তাই সাবধান! কিছু ভুল এখনই এড়িয়ে চলুন।

• এ ক্ষেত্রে নিচে দেওয়া পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন.....

১. টাকা জমানোর স্বভাবটা নিজের প্রয়োজনেই গড়ে তুলতে হয়। কারণ, ভবিষ্যৎ অনিশ্চিত। ২০ বছর বয়সে কেউ সঞ্চয়ের চিন্তা করে না। ভাবে, জীবনে তো অনেক সময় পড়েই আছে। এখন নিজের সাধ্যমতো খরচ করে নিই। এটা মারাত্মক ভুল সিদ্ধান্ত। শুরু থেকেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলুন।

২. প্রেমের সম্পর্ক থেকে মানুষ অনেক কিছু শেখে। করো জন্য প্রেমের সম্পর্ক হয় সুখকর, করো জন্য আবার অস্বস্তিকর। এই বয়সের প্রেমে অনেক সময় ভালোবাসা থাকে না। শুধু ভালো লাগার জোরেই প্রেমগুলো টিকে থাকে। তাই আগে বুঝতে শিখুন, কোনটা শুধুই ভালো লাগা আর কোনটা ভালোবাসা। তার পর সিদ্ধান্ত নিন।

৩. যেসব বন্ধুর সঙ্গে মেশার কারণে আপনার ক্ষতি হয়েছে বা হচ্ছে, তাদের সঙ্গ বাদ দিন। বন্ধুতালিকা এখনই কাটছাঁট করে ফেলুন। এই বিষয়টিকে একমদই অবহেলা করবেন না। তাহলে অনেক বড় ভুল করবেন।

৪. পরিবারকে সময় দিন। অনেকেই এ বয়সে এসে স্বাধীনতার স্বাদ নিতে গিয়ে পরিবারের কথা ভুলে যায়। হ্যাঁ, এটা ঠিক যে দুনিয়া দেখার সময় এটাই। তবুও নিজের সাধ মেটাতে পরিবারকে ভুলে যাবেন না। কারণ, একটা সময় আপনি এতটাই ব্যস্ত হয়ে যাবেন যে চাইলেও পরিবারকে আর সময় দিতে পারবেন না।

৫. এখনই বাছাই করুন টাকার জন্য কাজ করবেন, না নিজের ভালোবাসার জায়গা থেকে যেটা করতে ভালো লাগে, সেটা করবেন। এই সময়ে যে সিদ্ধান্ত নেবেন, তার ওপর আপনার ভবিষ্যৎ পুরোটাই নির্ভর করছে। তাই কোনো ভুল সিদ্ধান্ত নিবেন না। এ ক্ষেত্রে আবেগ নয়, বুদ্ধি দিয়ে চিন্তা করুন।

৬. স্বাস্থ্যের বিষয়টি একেবারেই অবহেলা করবেন না। এই সময়টাতে বন্ধুদের সঙ্গে আড্ডা, দূরে ঘুরতে যাওয়া, রাতে বাড়ি না ফেরার কারণে বাইরের খাবার বেশি খাওয়া হয়, অনিয়মও হয় প্রচুর। এই বয়সে সমস্যাগুলো টের পাওয়া যায় না। কিন্তু পরে ঠিকই এর প্রভাব টের পাবেন। তাই বেছে বেছে খান আর সুস্থ থাকতে এখনই ব্যায়াম বা ইয়োগা শুরু করুন।

৭. সব সমস্যার সমাধান আপনার কাছে আছে! এই ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে আসুন। কারণ, শুধু এই বয়স কেন, যেকোনো বয়সেই আপনি সমস্যায় পড়তে পারেন। জীবন প্রতিমুহূর্তেই বদলায়। সঙ্গে সঙ্গে এর সমস্যাও বদলে যায়। তাই সবকিছুর জন্য সর্বদা প্রস্তুত থাকুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6748
Post Views 1230