MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

২০০০ বছরের রেকর্ড ভাঙলেন ফেলপস!

In অনান্য খেলা - Aug 12 at 1:57pm
২০০০ বছরের রেকর্ড ভাঙলেন ফেলপস!

অবসর ভেঙে রিও অলিম্পিকে অংশ নিতে এসেছেন মাইকেল ফেলপস। আর পুলে ঝড় তুলে একের পর এক রেকর্ড গড়ছেন। গেমসের ষষ্ঠ দিনে যুক্তরাষ্ট্রের ‘জলদানব’ এবারের আসরে চতুর্থ সোনা জিতে ২ হাজার বছর পুরোনো এক রেকর্ড ভেঙে দিয়েছেন!

প্রাচীন অলিম্পিকে ১৬৪ খ্রিষ্টপূর্বাব্দ থেকে শুরু করে ১৫২ খ্রিষ্টপূর্বাব্দ পর্যন্ত টানা চারটি আসরে ৩টি করে মোট ১২টি ব্যক্তিগত ইভেন্টের শ্রেষ্ঠত্ব ছিল লিওনিদাস অব রোডসের। আধুনিক অলিম্পিকে ১৩টি ব্যক্তিগত সোনা জিতে সেই রেকর্ড ভেঙে দিলেন ফেলপস।

গেমসের ষষ্ঠ দিন বাংলাদেশ সময় শুক্রবার সকালে ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জেতেন ফেলপস। ক্যারিয়ারে ফেলপসের মোট অলিম্পিক সোনার সংখ্যা দাঁড়াল ২২টি, আর পদকসংখ্যা ২৫টি। তবে ফেলপসের ২২টি সোনার ৯টি দলীয় অর্জন।

দ্বিতীয় খ্রিষ্টপূর্বাব্দে দলীয় লড়াই বলে কিছু ছিল না। সে সময় লিওনিদাস ১৫৪, ১৫৫, ১৫৬ ও ১৫৭তম অলিম্পিকে টানা চার আসরে ১২টি ব্যক্তিগত ইভেন্টের শ্রেষ্ঠত্ব অর্জন করেন। যে রেকর্ড এতদিন কেউ ভাঙতে পারেননি। অবশেষে সেই রেকর্ড ভাঙলেন ফেলেপস।

প্রাচীন অলিম্পিকে লিওনিদাস চ্যাম্পিয়ন হয়েছিলেন দ্য স্তাদিওন (স্প্রিন্ট), দ্য ডাইয়ুলোস (দূরপাল্লার দৌড়) ও হপলিতোদ্রোমোস (বর্ম গায়ে দৌড়) ইভেন্টে।

এবারের অলিম্পিকে ফেলপস নিজের প্রথম সোনাটি জিতেছিলেন গেমসের দ্বিতীয় দিনে সতীর্থদের সঙ্গে ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। চতুর্থ দিন ২০০ মিটার বাটারফ্লাইয়ের সোনার পদকটা গলায় ঝুলিয়েই আবার সুইমিংপুলে নেমে সতীর্থদের সঙ্গে জেতেন ৪x২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা। আর সর্বশেষ ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জিতে ভেঙে দিলেন ২ হাজার বছর পুরোনো এক রেকর্ড।

তথ্যসূত্রঃ বিবিসি ডটকম, হাফিংটন পোস্ট।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6921
Post Views 488